• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পশ্চিমী ঝঞ্ঝায় বাংলায় শীতের দফারফা! সঙ্গে বৃষ্টির ভ্রুকুটিও, পূর্বাভাস হাওয়া অফিসের

Google Oneindia Bengali News

উত্তরে হাওয়ার পথে বাধার প্রাচীর হয়ে দাঁড়াল পশ্চিম ঝঞ্ঝা। ফলে বড়দিনের পরই উধাও হতে চলেছে শীত। এমনই পূর্বাভাস দিল হাওয়া অফিস। বর্ষবরণের আগে শীতের দেখা পাওয়া ভার বলে মনে করছেন আবহবিদরা। কলকাতা-সহ বাংলার তাপমাত্রা বাড়ছে পৌষের মাঝেও। হঠাৎ শীতের উধাও হওয়ার কারণও ব্যাখ্যা করলেন আবহবিদরা।

হঠাৎ বেপাত্তা শীত, বাংলার আবহাওয়া গরম

হঠাৎ বেপাত্তা শীত, বাংলার আবহাওয়া গরম

বড়দিনের পরই হঠাৎ বেপাত্তা হয়েছে শীত। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের উপরে উঠে গিয়েছে। বিগত সপ্তাহে তাপমাত্রা অন্তত স্বাভাবিকের থেকে কম ছিল। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা হবে যথাক্রমে ২৬ ও ১৬ ডিগ্রি সেলসিয়াস।

কুয়াশা থাকলেও বেলা বাড়লেই আকাশ পরিষ্কার

কুয়াশা থাকলেও বেলা বাড়লেই আকাশ পরিষ্কার

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়লেই আকাশ পরিষ্কার হয়ে যাবে। এবং রোদের প্রকাশ ঘটবে। সপ্তাহখানেক আগে যেভাবে শীতের দাপট দেখেছে বাংলা, ২০২১-এর শেষ সপ্তাহে সেই শীত থাকবে না। বরং স্বাভাবিকের থেকে বেশ খানিকটা গরমভাব থাকবে কলকাতা ও শহরতলির আবহাওয়ায়।

তাপমাত্রা বাড়িয়ে দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝা

তাপমাত্রা বাড়িয়ে দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝা

কিন্তু কেন সপ্তাহকাল যেতে না যেতেই শীতের দাপট উধাও হয়ে গেল বাংলায়? বাংলার আবহাওয়ায় রাতারাতি কী পরিবর্তন ঘটল? আলিপুর হাওয়া অফিসের বিশেষজ্ঞ আবহবিদরা জানান, হঠাৎ শীতের দাপট কমে যাওয়ার পিছনে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার জেরেই শীতের কনকনে ভাব উধাও হয়ে গিয়েছে। বেশ খানিকটা তাপমাত্রা বাড়িয়ে দিয়েছে এই পশ্চিমী ঝঞ্ঝা।

পশ্চিমী ঝঞ্ঝা না কাটলে রাজ্য শীত বাড়বে না

পশ্চিমী ঝঞ্ঝা না কাটলে রাজ্য শীত বাড়বে না

আবহবিদরা জানিয়েছেন, উত্তর-পশ্চিমাঞ্চলে হাজির হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। এই পশ্চিমী ঝঞ্ঝা উত্তরে হাওয়ার পথে বাধার সৃষ্টি করেছে। পশ্চিমী ঝঞ্ঝা বাংলা-সহ পূর্ব ভারতে উত্তরে হাওয়া প্রবেশ করতে দিচ্ছে না। ফলে শীত কমছে। পশ্চিমী ঝঞ্ঝা না কাটলে রাজ্য শীত পড়ার সম্ভাবনা নেই। অর্থাৎ শীতের দেখা মিলবে না বর্ষবরণের আগে, এমনটাই আভাস হাওয়া অফিসের।

মৌসম ভবনের পূর্বাভাসে যেখানে যেখানে বৃষ্টি

মৌসম ভবনের পূর্বাভাসে যেখানে যেখানে বৃষ্টি

মৌসম ভবন জানিয়েছে, ২৬ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে বাংলা-সহ দেশের উত্তর-পশ্চিম ও উত্তর ও পূর্ব ভারতে বৃষ্টি হবে। বৃষ্টি হবে পশ্চিমবঙ্গ, হরিয়ানা, পাঞ্জাব, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, সিকিমে। এমনকী মহারাষ্ট্রেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পশ্চিমবঙ্গের কোথায় কোথায় বৃষ্টির পূর্বাভাস

পশ্চিমবঙ্গের কোথায় কোথায় বৃষ্টির পূর্বাভাস

পশ্চিমবঙ্গের উত্তরাংশে বৃষ্টি হতে পারে মঙ্গল ও বুধবার। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-সহ আট জেলায় মঙ্গল ও বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গে এখনই কোনও বৃষ্টির পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে, রবিও সোমবারও হালকা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে।

English summary
Weather Office forecasts west storm obstruct Northern wind and continuing winter season of West Bengal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X