• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জামাই ষষ্ঠীর আগেই বড়সড় ঘোষণা মমতা প্রশাসনের! খুশির হাওয়া সরকারি কর্মীমহলে

Google Oneindia Bengali News

সরকারি কর্মীদের জন্যে বড় খবর। জামাই ষষ্ঠী উপলক্ষে ছুটি ঘোষণা করল নবান্ন। আজ মঙ্গলবার নবান্নের তরফে এই ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যে অর্থদফতরের তরফেও এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়ে ছুটির ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী নবান্ন তো বটেই, সমস্ত সরকারি অফিস, কার্যালয় বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। এছাড়াও রাজ্য সরকারের অধীনস্থ সংস্থাগুলিতেও ছুটি ঘোষণা করা হয়েছে। এই সিদ্ধান্তে খুশি সরকারি কর্মচারীরা। এই ঘোষণাতে উপকৃত হবেন রাজ্যের লক্ষাধিক কর্মী। বুধবার জামাই ষষ্ঠী রয়েছে। সেই উপলক্ষ্যেই এই ছুটি ঘোষণা করা হয়েছে।

জামাই ষষ্ঠী উপলক্ষে ছুটি ঘোষণা নবান্নের
ছুটির তালিকাতে এবার জামাই ষষ্ঠী

ছুটির তালিকাতে এবার জামাই ষষ্ঠী

বাংলায় পরিবর্তনের সরকার আসার পর থেকেই পুজো-পার্বনে ছুটি ঘোষণা করে থাকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার বিধানসভা ভোটের আগেই রাজ্য সরকারি কর্মীদের ছুটির তালিকাতে যুক্ত হয়েছে আরও দুটি নাম। পণ্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিনেও এবার ছুটি ঘোষণা করা হয়েছে। পন্ডিতকে সম্মান জানাতেই ভোটের আগেই এই ছুটি ঘোষণা করেছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। এই তালিকাতে যুক্ত হয়েছে আরও একটি নাম। বিরোধীরা অনেক সময়েই মজা করে বলেন, সরকারি কর্মীদের জন্য বিরোধীদের ডাকা বনধে অফিসে আসার কড়া নির্দেশিকা জারি করা হলেও, ছুটি নিয়ে কর্মীদের প্রতি সদয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার সেই ছুটির তালিকাতে যুক্ত হল জামাই ষষ্ঠীও।

অর্ধদিবস থেকে গোটা ছুটি

অর্ধদিবস থেকে গোটা ছুটি

এতদিন জামাই ষষ্ঠী উপলক্ষে মাত্র অর্ধদিবস ছুটি পেতেই রাজ্য সরকারি কর্মীরা। দুপুর ২টোর পর ছুটি হয়ে যেত সমস্ত সরকারি দফতর। কিন্তু এবার অন্য পথেই হাঁটলে নবান্ন। জামাই ষষ্ঠী উপলক্ষে গোটা দিনই ছুটি ঘোষনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এক নজরে দেখে নেওয়া যাক বছরের কোন মাসে আরও কি কি ছুটি পাচ্ছেন রাজ্যের সরকারি কর্মীরা?

আর কবে কবে কি ছুটি

আর কবে কবে কি ছুটি

ইদুজ্জোহার ছুটি রয়েছে ২১ জুলাই। মহরমের ছুটি রয়েছে ১৯ অগাস্ট। রথযাত্রার ছুটি রয়েছে ১২ জুলাই সোমবার। ১৩ জুলাই রয়েছে ভানু ভক্তের জন্মদিন উপলক্ষে ছুটি( শুধু দার্জিলিং এবং কার্শিয়াং-এর জন্য। ) ১৫ অগাস্ট রবিবার পড়েছে। এছাড়াও অগাস্টে ছুটি রয়েছে ১৯ ও ৩০ অগাস্ট। সেপ্টেম্বরে কোনও সরকারি ছুটি নেই। অক্টোবরে ছুটির শুরু ২ তারিখ। এরপর ৬ অক্টোবর মহালয়ার ছুটি। ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর দুর্গাপুজোর ছুটি। লক্ষ্মীপুজোর ছুটি ২০ অক্টোবর বুধবার। পুজোর ছুটি শুরু হচ্ছে ১১ অক্টোবর থেকে। যা শেষ হচ্ছে ২২ অক্টোবর শুক্রবার। নভেম্বরের ৪ তারিখ কালীপুজো এবং ১৯ তারিখ গুরুনানকের জন্মদিন উপলক্ষে ছুটি। কালী পুজোর অতিরিক্ত ছুটি ৫ নভেম্বর। আর ভাইফোঁটার ছুটি ৬ নভেম্বর। ছটপুজোর জন্য পরপর দুদিন ছুটি ৯ ও ১০ নভেম্বর। ডিসেম্বরে ২৫ তারিখ ক্রিসমাসের ছুটি।

কড়া বিধি নিষেধ জারি থাকছে

কড়া বিধি নিষেধ জারি থাকছে

উল্লেখ্য, এই মুহূর্তে ভাইরাসের গ্রাসে রাজ্য। এই অবস্থায় রাজ্যজুড়ে কার্যত লকডাউন শুরু হয়েছে। ১৬ তারিখ থেকে তৃতীয় পর্যায়ের কার্যত লকডাউন শুরু হচ্ছে বাংলাতে। একাধিক বিধি নিষেধ চালু থাকছে। তবে বেশ কিছু জায়গাতে শিথিল করা রয়েছে নিয়ম। সরকারি ক্ষেত্রে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চলছে। বাকিদের বাড়ি থেকেই কাজ করানো হচ্ছে। এই অবস্থায় একদিন ছুটিই ঘোষণা করা হল।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
state govt announce leave for govt employees on jamaisashthi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X