• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুরভোটে হিংসা রুখতে নতুন উদ্যোগ কমিশনে, তৈরি হল ডিজিটাল সাইট

Google Oneindia Bengali News

১৯ ডিসেম্বর কলকাতা পুরসভায় ভোট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আজ থেকেই জারি হয়ে গিয়েছে নির্বাচনি বিধি। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে পুরভোটের িন ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। সেখানেই সাংবাদিকদের সামনে এক নতুন ওয়েবসাইট লঞ্চ করেছে নির্বাচন কমিশন। যার নাম ইএমজি। যেখানে ভোটের সময় সব রকম অভিযোগ জানাতে পারবেন সাধারণ ভোটাররা। ভোটে হিংসা এবং আইন শৃঙ্খলা রক্ষা নিয়ে মমতা সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। বিরোধী দল বিজেপি থেকে শুরু করে রাজ্যপাল জগদীপ ধনখড় নিয়ে এই নিয়ে কেন্দ্রের কাছে রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ পর্যন্ত জানিয়েছেন।

পুরভোটে হিংসা রুখতে নতুন উদ্যোগ কমিশনে, তৈরি হল ডিজিটাল সাইট

সেকথা মাথায় রেখেই পুরসভা ভোটের আগে রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই নতুন ডিজিটাল প্লাটফর্মের
সূচনা করা হয়। ইজিএমস নামেএই ডিজিটাল প্লাটফর্মে ভোটারা সব অভিযোগ দানাতে পারবেন। তবে অভিযোগ জানাতে গেলে আগে ভোটারদের নিজেদের নাম দিয়ে লগইন করতে হবে। তারপর পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর অভিযোগ জানাতে পারবেন তাঁরা। সেই অভিযোগের প্রেক্ষিতে কমিশন কি পদক্ষেপ করল সেটাও সেই ডিজিটাল প্ল্যাটফর্মে জানতে পারবেন অভিযোগকারী ভোটার। ভোটারদের কথা ভেবেই এই নতুন ডিজিটাল প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে।

ভোটে হিংসার ঘটনা নিয়ে শোরগোল হয়েছে একাধিবার রাজ্যে। বিধানসভা ভোটের আগে রাজ্যে অশান্তি এবং হিংসার ঘটনা নিয়ে সরব হয়েছিলেন প্রধান বিরোধী দল বিজেপি। সেকারণেই বিধানসভা ভোটে বারবার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে ভোট করানোর দাবি জানিয়েছিল বিরোধীরা। রাজ্যপাল জগদীপ ধনখড় নিজে রাজ্য সরকারের বিরুদ্ধে আইন শৃঙ্খলা নিয়ে সরব হয়েছিলেন তিনি। এমনকী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে গিেয়ও অভিযোগ জানিয়ে এসেছিলেন তিনি। এই নিয়ে রাজ্য সরকারের সঙ্গে বিরোধ চরমে উঠেছিল রাজ্যপালের।

ভোটের পরেও হিংসা নিয়ে সরব হয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এই নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে অভিযোগও জানিয়ে এসেছিলেন তিনি। পুরভোট নিয়েও রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশনের মত বিরোধ তৈরি হয়েছে। এক দফায় পুরভোট করানোর দাবি জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। যদিও রাজ্য নির্বাচন কমিশন রাজ্য সরকারের প্রস্তাবেই সম্মতি দিয়েছে নির্বাচন কমিশন। হাওড়া পুরসভার ভোট নিয়ে এখনও জটিলতা রয়েছে। এই নিয়ে হাইকোর্টে মামলাও চলছে। যদিও ৩০ এপ্রিলের মধ্যে রাজ্যের সব পুরসভায় ভোট শেষ করতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। কারণ ২০১৮ সালের পর আর রাজ্যে পুরসভা ভোট হয়নি।

Positive Story : উত্তর ২৪ পরগনাঃ করোনায় মৃত পরিবারকে আর্থিক সাহায্য তুলে দিলেন জেলাশাসক

English summary
Kolkata Municipal Election update news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X