• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার জেলা শহরেও বসানো হবে শব্দ মাপার যন্ত্র

  • By Aveek Banerjee
  • |

রাজ্যের প্রতিটি জেলা শহরে এ বার শব্দ মাপার যন্ত্র বসাতে চলেছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। বসানো হবে ডিসপ্লে বোর্ডও। সেখানে শহরের বিভিন্ন এলাকার শব্দের মাত্রা দেখতে পাবেন শহরবাসী। কলকাতা ছাড়া রাজ্যের আর কোনও শহরে শব্দ মাপার ব্যবস্থা নেই।

এবার জেলা শহরেও বসানো হবে শব্দ মাপার যন্ত্র

শব্দকে জব্দ করতে জেলা জুড়ে শব্দ মাপার জন্য ৫৮টি যন্ত্র বসানোর সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি, শব্দ নিয়ন্ত্রণে প্রতিটি থানাকে দু'টি করে অত্যাধুনিক সাউন্ড লেভেল লিমিটার দেওয়া হচ্ছে, যাতে শব্দের সীমা লঙ্ঘন করলেই ব্যবস্থা নিতে পারে পুলিশ।

কলকাতা পুলিশ এবং বাকি কমিশনারেটগুলির হাতে মোট ২২৫টি সাউন্ড লিমিটার তুলে দেওয়া হয়। ৫৫ হাজার টাকার দামের ওই ছোট যন্ত্রের সাহায্যে ৪০ থেকে ১৩০ ডেসিবেল পর্যন্ত শব্দের মাত্রা মাপা যাবে। এমনকী, কোন এলাকায়, কোন সময়ে শব্দের সীমা মাপা হচ্ছে, তা দেখা যাবে ডিসপ্লে বোর্ডে।

পাশাপাশি, পুলিশকে স্পট ফাইনে সুবিধা করে দিতে ওই যন্ত্রে জিপিএস এবং প্রিন্টারের সুবিধাও দেওয়া হয়েছে। যন্ত্রগুলি ব্যবহারের খতিয়ান সমস্ত থানাকে প্রতি মাসে পর্ষদকে জানাতে হবে। সাউন্ড লেভেল মিটার এবং সাউন্ড মনিটারিং সিস্টেমের দৌলতে ডিজে, সাউন্ডবক্স এবং বাজির তাণ্ডবে অনেকটাই রাশ টানা যাবে।

English summary
sound measuring device will be installed in the district too
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X