টেস্টের প্রশ্নপত্রে মানচিত্র-বিভ্রাটের নেপথ্যে বিজেপির এক নেতা! নিশানা পর্ষদের

Subscribe to Oneindia News

মাধ্যমিক টেস্টের ভূগোলের প্রশ্নপত্রে ভারতের মানচিত্র বিভ্রাট নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। এই ঘটনায় রাজ্যের তৃণমূল সরকারকে কাঠগড়ায় তুলেছিল বিজেপি। তার পাল্টা শিক্ষামন্ত্রী পর্ষদের পাশে দাঁড়িয়েছিলেন। বলেছিলেন পর্ষদকে ক্লিনচিট দিয়েছিলেন এই প্রশ্ন বিভ্রাট-কাণ্ডে পর্ষদের কোনও দোষ নেই। রাজ্যকে বেকায়দায় ফেলতে এসব বিজেপির চক্রান্ত বলেও অভিযোগ করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এবার সরাসরি বিজেপির বিরুদ্ধে আইনি পথেই হাঁটতে চলেছে পর্ষদ। বিজেপি নেতা রাজু বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করেছে পর্ষদ। তাঁর বিরুদ্ধে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় অভিযোগে লেখেন, রাজু গঙ্গোপাধ্যায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে জালিয়াতি করে এই কাণ্ড ঘটিয়েছেন। ভুগোল প্রশ্নপত্রে মানচিত্র বিকৃত করেছেন।

মানচিত্র-বিভ্রাটের নেপথ্যে বিজেপি নেতা! নিশানা পর্ষদের

উল্লেখ্য, বুধবার বিজেপি রাজ্য দফতরে সাংবাদিক সম্মেলন করে শিক্ষা সেল দাবি করে করেছিল তৃণমূল সেকেন্ডারি টিচার্স অ্যাসোসিয়েশন এই ম্যাপ সরবরাহ করেছিল। ওই ম্যাপে পর্ষদের জলছাপ ছিল বলে দাবি বিজেপি শিক্ষা সেলের। বিজেপির অভিযোগ ছিল দেশের ইতিহাসকে বিকৃত করেছে ওই মানচিত্র। ওই মানচিত্রে পাকিস্তান ও চিনের দাবি মেনে নেওয়া হচ্ছে বলে দাবি করা হয়েছিল।

এ বিষয়ে বিজেপি রাজ্য সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ইতিহাসকে বিকৃত করা মানচিত্র নিয়ে আমরা মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের দৃষ্টি আকর্ষণ করতে চাইছি। সেইসঙ্গে দাবি করা হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যও। বিজেপির কেন্দ্রীয় নেতা রাহুল সিনহা মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন। তারপরই রাজ্য সরকারের পক্ষে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পর্ষদের পাশে বিজেপির সমালোচনা করেন।

পার্থবাবু সাফ জানান, এ ধরনের কোনও মানচিত্র পর্ষদ প্রকাশ করেনি। আর মানচিত্রে পর্ষদের কোনও জলছাপও নেই। সবই বিজেপির চক্রান্ত। পর্ষদ পুরো বিষয়টি খতিয়ে দেখছে। পুরো বিষয়টি বিভাগীয় তদন্ত সাপেক্ষে পর্ষদ যথোপযুক্ত ব্যবস্থা নেবে। দোষীরা কেউই ছাড় পাবে না। এরপরই বিজেপি রাজ্য সম্পাদক তথা শিক্ষা সেলের নেতা রাজু বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগে জামিন অযোগ্য ধারায় পর্ষদের মামলা করা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

বিজেপি দাবি করেছিল, এই প্রশ্নপত্রের পিছনে তৃণমূলের শিক্ষা সংগঠনের এক প্রভাবশালী শিক্ষকের দায় রয়েছে। এন্টালির স্কুলে যে প্রশ্নপত্রে মানচিত্র বিভ্রাট সামনে আসে, তার নেপথ্যে ওই শিক্ষকই রয়েছেন বলে দাবি করা হয়েছিল। দাবি করা হয়েছিল, এই মানচিত্র প্রকাশ করে তৃণমূল বোঝাতে চেয়েছে, তারা দেশকে ভাঙতে চাইছে। কিন্তু পাল্টা এই প্রশ্নপত্রে মানচিত্র-বিভ্রাটে পর্ষদ নিশানা করল বিজেপি নেতা রাজু বন্দ্যোপাধ্যায়কেই। এবার প্রশাসন তাঁর বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়, তাই দেখার।

English summary
Board of Secondary Education complains against BJP leader in non bail-able section in map- perverted issue.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.