জোটের পথে কংগ্রেস-তৃণমূল! বিজেপিকে ঠেকাতে মমতা-রাহুল বসতে পারেন একমঞ্চে

Subscribe to Oneindia News

ফের জোট সম্ভাবনা তৈরি হয়েছে কংগ্রেস ও তৃণমূলের। মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল গান্ধী আবারও এক মঞ্চে আসতে পারেন। বিজেপিকে রুখতে দুই কংগ্রেস এক জোট হয়ে লড়াইয়ের সম্ভাবনা ফের উজ্জ্বল হচ্ছে। কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণায় বিলম্ব, সেই সম্ভাবনা আরও বাড়িয়ে দিয়েছে। দফায় দফায় কংগ্রেস ও তৃণমূল নেতৃত্ব বৈঠকে করে একটা চূড়ান্ত জায়গায় পৌঁছতে চাইছে। ২৭ জানুয়ারির মধ্যেই কংগ্রেস-তৃণমূল জোট সম্ভাবনা চূড়ান্ত রূপ নিতে পারে ত্রিপুরার ভোটে।

জোট গড়ছে কংগ্রেস-তৃণমূল

১৮ ফেব্রুয়ারি ভোট ত্রিপুরায়। রাজ্যের শাসকদল বামফ্রন্ট আগেই প্রার্থী তালিকা ঘোষণা করে ময়দানে নেমে পড়েছে। কিন্তু বিরোধীরা কেউই এখনও প্রার্থী তালিকা প্রকাশ করেনি। এখনও প্রচারও শুরু করেনি। বামফ্রন্ট যেমন এই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে মরিয়া, তেমনই বিজেপি মরিয়া রাজ্যের প্রধান বিরোধী দল হিসেবে এই নির্বাচনে উঠে আসতে। এমনকী তাঁরা ইতিমধ্যে সিপিএম তথা বামফ্রন্টকেও চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।

আর ত্রিপুরার প্রাধান বিরোধী দল হিসেবে গত এক বছর আগেও যাদের প্রধান ভূমিকা ছিল কংগ্রেস এবার লড়াই করছে অস্তিত্ব বজায় রাখতে। কংগ্রেস ভেঙে তৃণমূল কংগ্রেস, তারপর সেই তৃণমূল কংগ্রেস ভেঙে রাজ্যে বিজেপির উত্থান হয়েছে। এই অবস্থায় কংগ্রেস ও তৃণমূল চেষ্টা করছে ফের এক হয়ে ত্রিপুরায় নিজেদের প্রতিষ্ঠিত করতে।

তৃণমূলের সঙ্গে জোট প্রসঙ্গে কংগ্রেসে দ্বিমত থাকলেও, এই মুহূর্তে বৃহত্তর স্বার্থে কংগ্রেস খানিক নমনীয় হয়েছে। আর এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ও চাইছেন ত্রিপুরায় কংগ্রেসের হাত ধরে ফের স্বমহিমায় ফিরতে। সেই কারণেই তিনি ত্রিপুরার দায়িত্বপ্রাপ্ত সব্যসাচী দত্তকে পাঠিয়েছেন বৈঠকের জন্য। ত্রিপুরায় কংগ্রেস-তৃণমূল জোট নিয়ে ইতিমধ্যে কয়েকপ্রস্থ বৈঠকও হয়েছে।

বুধবার ত্রিপুরা-মেঘালয় নিয়ে কংগ্রেসও দফায় দফায় বৈঠক করেছে। সেই বৈঠকেই নির্দিষ্ট কতকগুলি সিদ্ধান্ত হয়েছে। সেইমতো এগোচ্ছে প্রক্রিয়া। বৃহস্পতিবারের মধ্যে সমস্ত চূড়ান্ত করার কথা থাকলেও, তৃণমূলের সঙ্গে জোট ইস্যুতে এখনও ত্রিপুরার প্রার্থী তালিকা প্রকাশ আটকে রয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

দিল্লিতে রাহুল গান্ধীর উপস্থিতিতে একটি বৈঠক হওয়ার কথা। সেই বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ত্রিপুরা প্রদেশ কংগ্রেস চাইছে, ত্রিপুরায় তৃতীয় ফ্রন্ট গঠন করে কিস্তিমাত করতে। সেইমতো তারা সিপিএম তথা বামফ্রন্ট ও বিজেপিকে বাদ দিয়ে অন্যান্য সমস্ত ছোট দলকে নিয়ে জোট গড়তে। আর এই জোট গড়তে কংগ্রেস শর্তও দিয়েছে তৃণমূলকে।

কংগ্রেস জানিয়েছে, জোট প্রার্থী সমর্থনে অন্তত তিনটি সভা করতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়কে। এমনকী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল গান্ধীকে এক মঞ্চে রেখে সভা করার ভাবনা চলছে। আর তা যদি সম্ভব হয়, তবে ত্রিপুরা থেকেই ২০১৯-এর মহড়া শুরু হতে পারে। রাজনৈতিক মহল মনে করছে শনিবারের মধ্যেই ত্রিপুরায় কংগ্রেস-তৃণমূলের জোটের বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে।

English summary
Possibility of alliance between Congress and Trinamool Congress in Tripura. Congress and Trinamool Congress can make to alliance to stop BJP in Tripura.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.