• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিপুল প্রাকৃতিক গ্যাসের সন্ধান কলকাতার কাছেই! ওএনজিসির পরবর্তী চারবছরের ম্যাপে উল্লেখ

উত্তর ২৪ পরগনার অশোকনগরে বিপুল প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গিয়েছে। গত পাঁচবছর ধরে হাবড়া-অশোকনগর এলাকায় প্রাকৃতিক গ্যাসের খোঁজ চালাচ্ছিল এএনজিসি। সেখানে এবার সত্যিই সাফল্য মিলেছে। টুইটারে সেকথা উল্লেখও করা হয়েছে ওএনজিসির তরফে। শুধু তাই নয়, ওএনজিসির পরবর্তী চার বছরের ম্যাপে অশোকনগরের কথা উল্লেখও করা হয়েছে।

বিপুল প্রাকৃতিক গ্যাসের সন্ধান কলকাতার কাছেই! ওএনজিসির পরবর্তী চারবছরের ম্যাপে উল্লেখ

গত কয়েক দশকের গবেষণায় দেখা গিয়েছে, সুন্দরবন সংলগ্ন দক্ষিণ ও উত্তর চব্বিশ পরগনায় প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার রয়েছে। দু-এক জায়গায় এর আগেই অনুসন্ধান চালানো হয়েছিল। কিন্তু মজুত গ্যাসের পরিমাণের সঙ্গে গ্যাস উত্তোলনে খরচ এবং জমি অধিগ্রহণের খরচ না মেলায় বাতিল করে দেওয়া হয়।

এরপরেও গত কয়েকবছর ধরে হাবড়া-অশোকনগর এলাকায় খোঁজ চালায় ওএনজিসি। গত কয়েকমাস ধরে অশোকনগর পুরসভার ২২ নম্বর ওয়ার্ডে বাইগাছিতে চলছে অনুসন্ধান। এরজন্য এলাকার কয়েক একর কৃষিজমি অধিগ্রহণও করে ওএনজিসি। এতেই সাফল্য এসেছে বলে টুইটে জানিয়েছে ওএনজিসি।

ওএনজিসির বিভাগীয় প্রধান ( অন্বেষণ দপ্তর) অজয় কুমার দৌভেদি জানিয়েছেন, পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার অশোকনগরে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে। তিনি বলেছেন , অশোকনগরের নিচে কূপের মতো একটি অংশ রয়েছে। প্রতিদিন এক লক্ষ ঘন মিটার গ্যাস প্রবাহিত হয়। তবে এই গ্যাসের বাণিজ্যিক মূল্য আপাতত পরীক্ষামূলক স্তরে রয়েছে। রাসায়নিক পরীক্ষার পরই তা বোঝা যাবে।

English summary
ONGC published its next four years oil map including Ashoknagar in North 24 Parganas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X