মোদীর স্বপ্নের প্রকল্পেও সারা দেশে 'মডেল রাজ্য' মমতার বাংলা

Subscribe to Oneindia News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প স্বচ্ছ্ব ভারত অভিযানের একটা বড় অংশ সারা দেশের সমস্ত প্রান্তে শৌচালয় নির্মাণ করে সুস্থ পরিবেশ তৈরি করা। সেই প্রকল্পের ধাঁচেই বাংলায় নির্মল বাংলা অভিযান চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পকেই সারা দেশে মডেল প্রকল্প বলে বিবেচনা করেছে কেন্দ্র সরকার।

মোদীর স্বপ্নের প্রকল্পেও সারা দেশে মডেল রাজ্য মমতার বাংলা

[আরও পড়ুন:মশারি খাঁটানো আছে, আর মশা ঢুকবে না! বিজেপিকে 'মশা'র দল বললেন অনুব্রত]

রাজ্যের বিভিন্ন পঞ্চায়েত এলাকায় শৌচালয় নির্মাণের কাজ ৯৫ শতাংশ সম্পূর্ণ হয়ে গিয়েছে বাংলায়। যেখানে অন্য রাজ্যগুলিতে এই একই প্রকল্পে কাজ হয়েছে ৬৮-৭০ শতাংশের মতো।

বাংলার পঞ্চায়েত এলাকায় শুধু শৌচালয় নির্মাণ করেই রাজ্য সরকার দায় ঝেড়ে ফেলেনি। নীরবচ্ছিন্ন প্রচার করে জনচেতনা তৈরি করার কাজ চলেছে অনেকদিন ধরে। যাতে পুরোপুরি উন্মুক্ত শৌচের ভাবনা থেকে সরে আসা যায়।

বাংলার গ্রামে গ্রামে বিভিন্ন লোকশিল্পকে হাতিয়ার করে শৌচালয় নির্মাণের প্রয়োজনীয়তাকে তুলে ধরা হয়েছে। ছৌ নাচ, কীর্তন, ভাওয়াইয়া গানের মাধ্যমে প্রচার চলেছে বা চলবে। কাজ শেষ হওয়ার পরও ঘটনা পরম্পরায় পঞ্চায়েত দফতর নজর রেখেছে। যা দেখে কেন্দ্র বাধ্য হয়েছে রাজ্যের কর্মদক্ষতার প্রশংসা করতে।

মোদীর স্বপ্নের প্রকল্পেও সারা দেশে মডেল রাজ্য মমতার বাংলা

[আরও পড়ুন:মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনেও অশান্তি! গুলিবিদ্ধ পুলিশ কর্মী]

রাজ্য সরকারের তরফে প্রশিক্ষিত লোকশিল্পীদের বেছে নিয়ে কর্মশালা করা হয়েছে। কীভাবে প্রচার করা হবে তা বোঝানো হয়েছে। এই শিল্পীরাই গ্রামে গ্রামে ঘুরে নির্মল বাংলা অভিযানের প্রচার সারছেন। পোস্টার, ফেস্টুন, ব্যানার লিফলেটের মাধ্যমে গ্রামে গ্রামে এই প্রচার চলছে।

কেন্দ্রীয় সরকারের তরফে সম্প্রতি পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রকের আধিকারিকেরা রাজ্যে এসে এই সাফল্যকে মান্যতা দিয়ে প্রশংসা করে গিয়েছেন। তারপরই বাংলার প্রকল্পকে সারা দেশে মডেল করার সিদ্ধান্ত হয়েছে। পঞ্চায়েত নির্বাচনের আগে এই সাফল্য নিঃসন্দেহে রাজ্য সরকারকে আত্মবিশ্বাসী করবে সন্দেহ নেই।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোট নিয়ে মোদীর দলকে 'সুপ্রিম' ধাক্কা! 'অ্যাডভান্টেজ' মমতার দলের]

English summary
West Bengal's Nirmal Bangla Mission is now being considered as a model by Narendra Modi's Central Government

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.