• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আসন্ন বিধানসভা ভোটের আগেই নতুন রেকর্ড, ভোটাধিকার প্রয়োগে পুরুষদের পিছনে ফেলছেন বাংলার মহিলারা

  • |

বছর ঘুরতেই বাজতে চলেছে পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের দামামা। এদিকে পড়শি রাজ্য বিহারের মতোই বাংলার নির্বাচনী ময়দানেও বড় ভূমিকা রাখতে চলেছেন মহিলা ভোটাররা। সদ্য প্রকাশিত নির্বাচন কমিশনের রিপোর্ট বলছে বর্তমান সময়ে সংখ্যাধিক্যের বিচারে পুরুষ ভোটারদের সমানে সমানে টক্কর দিচ্ছেন মহিলা ভোটাররা।

রাজ্যে মোট ভোটারের সংখ্যা কত ?

রাজ্যে মোট ভোটারের সংখ্যা কত ?

সূত্রের খবর, নতুন ভোটার তালিকায় বর্তমানে গোটা বাংলা জুড়ে যত সংখ্যক মহিলা ভোটাররা নাম লিখিয়েছেন তাতে ভেঙেছে ২০১৯ সালের লোকসভা ভোটের রেকর্ডও। এদিকে গোটা রাজ্যে বর্তমানে মোট ভোটারের সংখ্যা প্রায় ৭.১ কোটির কাছাকাছি। যার মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫১ লক্ষ ৪৫ হাজার ২৮৮ জন।

 ২০১৯ সালের লোকসভা ভোটের পর নতুন করে নাম তুলেছেন ১০.৯ লক্ষ মহিলা

২০১৯ সালের লোকসভা ভোটের পর নতুন করে নাম তুলেছেন ১০.৯ লক্ষ মহিলা

সহজ কথায় শেষ গণনা অনুযায়ী পশ্চিমবঙ্গে মোট নথিভুক্ত ভোটারের মধ্যে ৪৯ শতাংশই মহিলা ভোটার। অন্যদিকে শেষ লোকসভা ভোট পরবর্তী সময়ে ভোটার তালিকায় নাম তোলার ক্ষেত্রে বাংলার মহিলারা অনেকটাই পিছনে ফেলেছেন পুরুষদের। গত এক বছরের মধ্যে এই তালিকায় নাম তুলছেন বাংলার প্রায় ১০.৯ লক্ষ মহিলা। সেখানে নতুন পুরুষ ভোটারের সংখ্যা ৮.৫ লক্ষের কাছাকাছি।

৫০ শতাংশের গণ্ডি পার করলেই নতুন রেকর্ড বাংলার

৫০ শতাংশের গণ্ডি পার করলেই নতুন রেকর্ড বাংলার

সংশ্লিট মহলের ধারণা নতুন ভোটার তালিকার পরিসংখ্যান যাচাই করলে দেখা যাবে গোটা রাজ্যে এখন মহিলা ভোটারের সংখ্যা ৫০ শতাংশের গণ্ডি পার করেছে। এদিকে নির্বাচন কমিশনের আধিকারিকদের মতে এই সীমারেখা ছুঁতে পারলেই দেশের মধ্যে একটা নতুন রেকর্ড করে ফেলবে বাংলা। এদিকে এর আগে এই রেকর্ড রয়েছে শুধুমাত্র তামিলনাড়ু, কেরল ও অন্ধ্রপ্রদেশের ঝুলিতে।

ঠিক কোন কোন ক্ষেত্রে এগিয়ে বাংলার মেয়েরা ?

ঠিক কোন কোন ক্ষেত্রে এগিয়ে বাংলার মেয়েরা ?

আরও সহজ করে বললে, এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে কেরল, সেখানে মোট মহিলা ভোটারের সংখ্যা প্রায় ৫১.৪ শতাংশ। তামিলনাড়ুতে সংখ্যাটা ৫০.৫ শতাংশ। অন্ধ্রপ্রদেশে ৫০.৪ শতাংশ। অন্যিদকে এই চার রাজ্য ছাড়াও গোয়া, অরুণাচল, মণিপুর, মিজোরাম ও মেঘালয়েও মহিলা ভোটারের সংখ্যা পুরুষ ভোটারের থেকে বেশি। অন্যদিকে বাংলার এই নতুন সাফল্যের পিছনে রাজ্যের মেয়েদের শিক্ষা, অগ্রগতি, সমাজসচেতনাকেই বড় করে দেখতে চাইছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

শেষ লোকসভা ভোটেও নতুন রেকর্ড গড়েন বাংলার মহিলারা

শেষ লোকসভা ভোটেও নতুন রেকর্ড গড়েন বাংলার মহিলারা

এদিকে ২০১৯ সালের নির্বাচনী রেকর্ড যাচাই করলে দেখা যাবে , শেষবারের লোকসভা ভোটে মহিলাদের ভোটদানের হার ছিল চোখে পড়ার মতো। মোট মহিলা ভোটারদের মধ্যে ৮১.৭ শতাংশই বুথমুখী হয়েছিলেন। দেশের বড় রাজ্যগুলির মধ্যে যা ছিল সর্বোচ্চ। অন্যদিকে শুধুমাত্র ত্রিপুরা, নাগাল্যান্ডের মতো ছোট রাজ্যগুলিতে মহিলাদের ভোট দানের হার বাংলার থেকে বেশি ছিল বলে জানা যাচ্ছে।

রাজনৈতিক সচেতনতার নিরিখেও এগিয়ে বাংলা

রাজনৈতিক সচেতনতার নিরিখেও এগিয়ে বাংলা

বাংলার এই সাফল্যের প্রসঙ্গে বলতে গিয়ে বিখ্যাত রাজনৈতিক বিশ্লেষক বিশ্বনাথ চক্রবর্তী বলেন, " বাংলায় মেয়েদের ভোটদানের পরিমাণ বাড়ার পিছনে কারণই রয়েছে। তবে সমাজের বিভিন্ন ক্ষেত্রে তৃণমূল স্তরে মহিলাদের জন্য সংরক্ষণ তাদের নাগরিক অধিকার প্রয়োগে আরও উদ্বুদ্ধ করছে। পৌরসভা ও পঞ্চায়েত স্তরে মহিলা প্রতিনিধিত্বে বাংলার জুড়ি মেলা ভার। পাশাপাশি বাংলার মেয়েদের রাজনৈতিক সচেতনতাও অন্যান্য রাজ্যের থেকে অনেকটাই বেশি। "

এখনও বাংলার একশো শতাংশ বুথে পৌঁছতে পারেনি বিজেপি, ২১-এর ভোটের আগে স্বীকার দিলীপ ঘোষের

English summary
new record before the upcoming assembly election 2021 bengal is also ahead in terms of womens voting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X