Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোদীকে মোক্ষম চাল মমতার! ‘যুদ্ধ’ শেষে ‘অভিযুক্ত’ সুদীপই প্রতিনিধি রাষ্ট্রসংঘে

Subscribe to Oneindia News

রাষ্ট্রসংঘের প্রতিনিধি তালিকায় এতদিন স্থান পেতেন না তৃণমূল কংগ্রেসের কেউ। কেন্দ্রের বিরুদ্ধে তা নিয়ে যুদ্ধ ঘোষণা করেছিলেন ডেরেক ও'ব্রায়ান। বহু যুদ্ধের পর কেন্দ্রের অনুমোদন পেয়েই একেবারে মোক্ষম চালটা দিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সিদ্ধান্ত নিলেন, দলের বিতর্কিত সাংসদ তথা রোজভ্যালি কাণ্ডে অভিযুক্ত সুদীপ বন্দ্যোপাধ্যায়কেই দেশের প্রতিনিধি করে পাঠাবেন রাষ্ট্রসংঘে।

মোদীকে মোক্ষম চাল মমতার! ‘যুদ্ধ’ শেষে ‘অভিযুক্ত’ সুদীপই প্রতিনিধি রাষ্ট্রসংঘে

এ জন্য অনেক কাঠখড়ও পোড়াতে হল তৃণমূলকে। কারণ সুদীপ বন্দ্যোপাধ্যায় বর্তমানে জামিনে মুক্ত। তাঁর পাসপোর্ট জমা রয়েছে ভুবনেশ্বর আদালতে। এমনকী বিদেশ সফরে নিষেধাজ্ঞাও রয়েছে। সেইসব আইনি জটিলতা দূর করে সুদীপ বন্দ্যোপাধ্যায় তৈরি নিউইয়র্কে রাষ্ট্রসংঘের বৈঠকে যোগ দেওয়ার জন্য। নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর তিনিই প্রথম তৃণমূল কংগ্রেস সদস্য হিসেবে রাষ্ট্রসংঘে দেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন।

২৬ অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার ১২ জনের একটি দল রাষ্ট্রসংঘের উদ্দেশ্য যাত্রা করবে। সেই দলে রয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। সংসদের চতুর্থ বৃহত্তম দল হওয়া সত্ত্বেও কেন তৃণমূলের কোনও প্রতিনিধি থাকবেন না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজ্যসভার দলনেতা ডেরেক ওব্রায়েন। তাঁর অভিযোগ, নরেন্দ্র মোদী চান না তৃণমূলের কেউ রাষ্ট্রসংঘে প্রতিনিধিত্ব করুক। সেইমতোই লড়াই করে তৃণমূলের পক্ষে অনুমোদন ছিনিয়ে আনেন।

কেন্দ্রের তরফে নাম চেয়ে পাঠানোর পরই মমতা বন্দ্যোপাধ্যায় মোক্ষম চাল দেন। তাঁর নির্দেশে লোকসভা দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নাম পাঠানো হয় বিদেশমন্ত্রকে। কিন্তু তাঁর নাম নিয়েও জটিলতা তৈরি হয়। রোজভ্যালিতে অভিযুক্ত এই সাংসদ ভুবনেশ্বের জেলে বন্দি ছিলেন। জামিন পাওয়ার পর থেকেই তাঁর পাসপোর্ট রয়েছে ভুবনেশ্বের আদালতে। তাঁর বিদেশ যাত্রাতেও নিষেধাজ্ঞা রয়েছে। তাহলে তিনি যাবেন কী করে!

তখনই ভুবনেশ্বর আদালতের দ্বারস্থ হন সুদীপবাবু। নিজেই আদালতে আবেদন করে জানান, সংসদীয় প্রতিনিধি হিসেবে তিনি রাষ্ট্রসংঘে দেশের প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হয়েছেন। বিদেশ মন্ত্রকের প্রকাশিত তালিকায় তাঁর নাম দেখিয়েই তিনি আদালতে আবেদন করেন। কিন্তু সিবিআই তাঁর দেশ ছাড়ার ব্যাপারে আপত্তি তোলে। কটক হাইকোর্ট সেই আপত্তি খারিজ করে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নিউইয়র্ক-যাত্রায় অনুমতি দেয়।

পাঁচদিনের সফরে শুক্রবার রাষ্ট্রসংঘের জেনারেল কাউন্সিলের সভায় যোগ দেবেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সকালে এই সফর নিশ্চিত করেছে বিদেশমন্ত্রক। বিদেশমন্ত্রক ১২ জন প্রতিনিধিকেই যথাসময়ে হাজির হতে নির্দেশ দিয়েছে। বৃহস্পতিবার ভারতীয় সংসদের ১২ জনের প্রতিনিধিদল নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা দেবে।

English summary
Mamata Banerjee makes a almighty move by sending Sudip Bandyopadhyay to the United Nations
Please Wait while comments are loading...