টয় ট্রেনে ফের মাতোয়ারা হবে পাহাড় পর্যটন, ‘বড়দিনের উপহার’ দিলেন মমতা

Subscribe to Oneindia News

শীতের মরশুমে পাহাড়কে 'বড়দিনের উপহার' দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার মাস্টারস্ট্রোকে পাহাড়ে শান্তি ফেরার পর শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল দার্জিলিং-হিমালয়ান রেল কর্তৃপক্ষ। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে জিটিএ চেয়ারম্যান বিনয় তামাং আবেদন করেছিলেন রেলের কাছে। তাঁর আবেদন মেনে দার্জিলিং-হিমালয়ান রেল শুক্রবার থেকে টয়ট্রেন চালু করার সিদ্ধান্ত নিল সমতল থেকে পাহাড়ে।

অশান্ত পাহাড়ে টয় ট্রেনে কোপ

অশান্ত পাহাড়ে টয় ট্রেনে কোপ

গত ১০ জুন থেকে পাহাড়ে আগুন জ্বলছিল। তাঁরই জেরে পাহাড়ে কোপ পড়েছিল টয় ট্রেন পরিষেবায়। ১০৪ দিনের পাহাড় বনধে হেরিটেজ এই ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যায়। পর্যটনের ভরা মরশুমে কয়েক কোটি টাকা লোকসান হয় দার্জিলিং-হিমালয়ান রেলের। গত ২৭ সেপ্টেম্বর পাহাড় থেকে বনধ উঠে গেলেও টয়ট্রেনের পুরো পরিষেবা চালু হয়নি।

[আরও পড়ুন:মুকুলকে রুখতে নয়া কৌশল, প্রশাসনিক বৈঠকের ‘বরাত' দিয়ে মমতার নজর পঞ্চায়েতে]

কেন চালু করা যায়নি টয় ট্রেন

কেন চালু করা যায়নি টয় ট্রেন

অগ্নিগর্ভ পাহাড়ে টয় ট্রেন চালানোর মতো পরিস্থিতিই ছিল না পাহাড়ে। কারণ আন্দোলনকারীরা দু-টি স্টেশন জ্বালিয়ে দিয়েছিল। সোনাদা স্টেশন ও গয়াবাড়ি স্টেশনের আগুনের জেরে টয় ট্রেন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। ফলে দার্জিলিং পর্যন্ত যেত পারছিল না ট্রেন। দার্জিলিং থেকে সুকনা পর্যন্ত রেল লাইনে ঘাস হয়ে যায় এই ক-মাসে।

চালু ছিল টয় ট্রেনের আংশিক পরিষেবা

চালু ছিল টয় ট্রেনের আংশিক পরিষেবা

এতদিন দু-টি পার্টে টয় ট্রেন চালানো হচ্ছিল। একদিকে শিলিগুড়ি থেকে টুং স্টেশন পর্যন্ত যাচ্ছিল টয় ট্রেন। আর অন্যদিকে দার্জিলিং থেকে ঘুম পর্যন্ত যচ্ছিল ট্রেন। মাঝে হেরিটেজ ট্রেন পরিষেবা বন্ধ ছিল। এবার পাহাড়ের পরিস্থিতি স্বাভাবিক হতে ফের টয় ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হল। পাহাড় প্রশাসনের আবেদন মেনেই দার্জিলিং থেকে শিলিগুড়ি পর্যন্ত টয়ট্রেন চালু করা হচ্ছে।

আন্তর্জাতিক পর্যটন উৎসবের আগেই টয় ট্রেন

আন্তর্জাতিক পর্যটন উৎসবের আগেই টয় ট্রেন

আগামী ২৭ ডিসেম্বর দার্জিলিংয়ে শুরু হচ্ছে আন্তর্জাতিক মানের পর্যটন উৎসব। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগ পাহাড়কে ফের পর্যটনমুখী করতে এই পর্যটনমেলার আয়োজন করা হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই মেলা উদ্বোধনে পাহাড়ে যাচ্ছেন। ৮ জুনের পর ফের তাঁর পাহাড় সফর। সমতল থেকে পাহাড় পর্যন্ত টয় ট্রেন পরিষেবা নিয়েই তিনি পাহাড়ে হাজির হচ্ছেন।

টয় ট্রেন চালু, দেশ-বিদেশের পর্যটকরা খুশি

টয় ট্রেন চালু, দেশ-বিদেশের পর্যটকরা খুশি

২০১৫ সালের দার্জিলিং হিমালায়েন হেরিটেজ রেল শিলিগুড়ি থেকে রংরুট পর্যন্ত টয় ট্রেনে জঙ্গল সাফারি চালু করেছিল। টয় ট্রেনে চড়ার মজা তারপর থেকেই নিতে শুরু করেন দেশ-বিদেশের পর্যটকরা। কিন্তু গোর্খাল্যান্ড আন্দোলনের জেরে তা বাধাপ্রাপ্ত হয়। ফের ঘুম থেকে টুং পর্যন্ত স্টেশন ও লাইন মেরামতি করে শুক্রবার থেকে শুরু হয়ে যাচ্ছে টয় ট্রেনের পথ চলা। ফের টয় ট্রেনের মজায় মাতবেন দেশ-বিদেশের পর্যটকরা। পাহাড়ের আকর্ষণ ফের মহিমান্বিত হবে হেরিটেজ ট্রেনের দৌলতে।

English summary
Chief Minister Mamata Banerjee gives a 'Christmas gift' by returning the toy train on the hill. Toy train is starting journey in Darjeeling from Friday

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.