পঞ্চায়েতের আগে নয়া পরিকল্পনা মমতার, জেলার পর্যটনকেন্দ্রে পরিবহণ উন্নয়নে জোর

Subscribe to Oneindia News

পঞ্চায়েতের আগে পরিবহণে জোর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্ন থেকে ১৬৫টি বাসের উদ্বোধন করলেন তিনি। এই বাসগুলি কলকাতা শহরের সঙ্গে যোগাযোগ স্থাপন করবে বিভিন্ন জেলার। মূলত জঙ্গলমহলের পরিবহণ যেমন উন্নত করবে এই নয়া পরিবহণ ব্যবস্থা, তেমনই অন্য জেলার সঙ্গেও কলকাতার পরিবহণ ব্যবস্থারও উন্নতি হবে। সেইসঙ্গে পর্যটনকেন্দ্রগুলি সহজগম্য করাও মুখ্যমন্ত্রীর লক্ষ্য। পর্যটনের মরশুমে তাই নতুন বাস চালু করে তিনি পর্যটনপ্রেমী মানুষের কাছে আরও পরিষেবার ডালি তুলে ধরলেন।

পঞ্চায়েতের আগে নয়া পরিকল্পনা মমতার, জেলার পর্যটনকেন্দ্রে পরিবহণ উন্নয়নে জোর

[আরও পড়ুন:জিএসটির পর এবার এফআরডিআই বিলের বিরোধিতায় তৃণমূল, সংসদে বিক্ষোভ সাংসদদের]

সড়ক পরিবহণ ব্যবস্থায় উন্নত করার লক্ষ্যে মুখ্যমন্ত্রী এদিন নবান্ন থেকে ১৬৫টি নতুন বাস উদ্বোধনের পাশাপাশি আরও ২৬০টি বাস দেওয়ার কথা ঘোষণা করেন। সেই সঙ্গে ১১৭টি ফায়ার ইঞ্জিনেরও উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, 'বাংলায় পরিবহণ ব্যবস্থায় বিশেষ পরিবর্তন এসেছে। সড়ক পরিবহণের দিকে তাকালেই বোঝা যাবে বিগত সরকারের আমলের সঙ্গে আজকের ফারাকটা।'

এদিন তিনি উন্নয়নের পরিসংখ্যান তুলে ধরে জানান, 'গতিধারা প্রকল্পে ১৮ হাজার গাড়ি দেওয়া হয়েছে এই ছ-বছরে। ১৫ হাজার নতুন বাস নামানো হয়েছে। সেইসঙ্গে ৪০০টিরও বেশি নতুন জেটি তৈরি হয়েছে এবং ১৮০টি টার্মিনাসের উন্নয়ন করা হয়েছে।'

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার আগে ১৫ বছরের পুরনো বাস বাতিলের জেরে পরিবহণ ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছিল। সেই কারণে প্রথম থেকেই তিনি গুরুত্ব দিয়েছিলেন নতুন বাস নামানোর ব্যাপারে। সেই আঙ্গিকে সরকারি বাস নামিয়ে তিনি পরিবহণ ব্যবস্থাকে সচল রাখার চেষ্টা করেন। এখন সেই ব্যবস্থাকে আরও উন্নত করতে তিনি বিশেষ পরিকল্পনা নিয়েছেন।

জঙ্গলমহলে পর্যটনকেন্দ্রগুলিতে যাতায়াত সহজতর করতে তিনি এদিন সড়ক পরিবহণ পরিষেবা দিতে নতুন বাস চালু করেন। বিশেষ করে পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের সঙ্গে তিনি শহরকে পরিবহণ ব্যবস্থায় সরাসরি জোড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এদিন সেই প্রতিশ্রুতিই পূরণ করলেন মমতা।

এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী, দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়, পরিবহণ সচিব আলাপণ বন্দ্যোপাধ্যায় প্রমুখ। এদিন মুখ্যমন্ত্রীর নির্দেশেই পরিবহণ দফতরের উন্নয়নের খতিয়ান তুলে ধরেন পরিবহণ সচিব।

English summary
Mamata Banerjee emphasizes for transport in the tourist center of district

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.