• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তাপ প্রবাহে পুড়ছে দক্ষিণবঙ্গ, নবান্নে জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী

Google Oneindia Bengali News

তাপ প্রবাহে ঝলসে যাচ্ছে দক্ষিণবঙ্গের ১১টি জেলা। তারমধ্যে মহানগরও রয়েছে। পরিস্থিতি মোকাবিলায় নবান্নে জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব দফতরের মুখ্যসচিব এবং জেলা শাসকদের নিয়ে বৈঠক করবেন তিনি। উপস্থিত থাকবেন রাজ্য পুলিশের ডিজিও। ইতিমধ্যেই রাজ্যে স্কুল খোলা নিয়ে নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।

তাপ প্রবাহ জারি দক্ষিণবঙ্গে

তাপ প্রবাহ জারি দক্ষিণবঙ্গে

কলকাতা সহ দক্ষিণবঙ্গের ১১টি জেলায় গতকাল থেকে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা সহ অধিকাংশ জেলার তাপমাত্রাই ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে পৌঁেছ গিয়েছে। সকাল ১১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত চলছে গরম হাওয়ার দাপট। গরমে নাজেহাল শহরবাসী। আপাতত এপ্রিল মাসে আর কোনও বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিেয়ছে আলিপুর আবহাওয়া দফতর।

জরুরি বৈঠক ডাকলেন মমতা

জরুরি বৈঠক ডাকলেন মমতা

রাজ্যে এই চরম ভাবাপন্ন আবহাওয়া নিয়ে রীতিমত উদ্বেগে মুখ্যমন্ত্রী। চরম পরিস্থিতিতে যেকেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। হতে পারে হিটস্ট্রোক। পরিস্থিতি সামাল দিতে নবান্নে জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব দফতরের সচিব এবং জেলা শাসকদের নিয়ে বৈঠক ডাকলেন তিনি। সেই বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্য পুলিশের ডিজিও। এই চরমভাবাপন্ন প্রকৃতিতে কী করণীয় তা নিয়ে আলোচনা করতেই বৈঠক ডাকা। কারণ প্রবল গরমে অসুস্থতার সংখ্যা বাড়তে শুরু করেছে। কী ভাবে পরিস্থিতি সামাল দেওয়া যায় তানিয়েই জরুরি আলোচনা করতে এই বৈঠক।

নির্দেশিকা জারি রাজ্য সরকারের

নির্দেশিকা জারি রাজ্য সরকারের

ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে তাপ প্রবাহে সুস্থ থাকার গাইডলাইন জারি করা হয়েছে। বিভিন্ন সংবাদ পত্রে তার বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। তাতে লেখা হয়েছে তীব্র গরম থেকে বাঁচতে তৃষ্ণার্ত না হলেও, নির্দিষ্ট সময় অন্তর জল পান করার পরামর্শ দেওয়া হয়েছে। বাইরে বেরোলে পানীয় জল সঙ্গে রাখতে হবে। ঢিলেঢালা পোশাক পরুন। টুপি, কাপড়, তোয়ালে বা ছাতায় মাথা ঢাকুন। হালকা খাবার, জলীয় অংশ বেশি আছে এমন ফল, বাড়িতে তৈরি লেবুজল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ঘর ঠান্ডা রাখুন। অসুস্থ হলে দেরি না করে চিকিত্সকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে নির্দেশিকায়।

শরীর সুস্থ রাখার পরামর্শ

শরীর সুস্থ রাখার পরামর্শ

রাজ্য সরকারের গাইডলাইনে তাপপ্রবাহের মধ্যে শরীর সুস্থ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। হিট স্ট্রোকে কেউ আক্রান্ত হলে ভিজে কাপড় দিয়ে সারা শরীর মুখে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে বনএবং চিনি মেশানো জল খেতে হবে। প্রয়োজনে ওআরএসও খেতে হবে। অবস্থার উন্নতি হলে চিকিৎসকের কাছে বা স্বাস্থ্যকেন্দ্র এবং হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই তীব্র গরমে বেশি পরিশ্রম সাধ্য কাজ এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Weather Update: শুক্রবার থেকে পরিস্থিতির পরিবর্তন! তাপপ্রবাহ থেকে রেহাই কবে, কী বলছে আবহাওয়া দফতর Weather Update: শুক্রবার থেকে পরিস্থিতির পরিবর্তন! তাপপ্রবাহ থেকে রেহাই কবে, কী বলছে আবহাওয়া দফতর

English summary
Heat wave in West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion