• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাধারণ জ্বর কিন্তু গলা-ঠোঁট শুকিয়ে যাচ্ছে বারবার? সাবধান! কখনই প্রতিবেদনটি এড়িয়ে যাবেন না

Google Oneindia Bengali News

ক্রমশ ভয় বাড়ছে। মারাত্মক গতিতে বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। মাত্র ২৪ ঘন্টার ব্যবধানে আরও এক হাজার বাড়ল বাংলায় করোনা সংক্রমণ। অর্থাৎ শুক্রবার সন্ধ্যায় যে বুলেটিন দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে বাংলায় গত ২৪ ঘন্টায় তিন হাজারেরও বেশি মানুষ করোনা সংক্রমিত হয়েছে। ফলে আতঙ্ক বাড়ছে।

 কখনই প্রতিবেদনটি এড়িয়ে যাবেন না

আর এই অবস্থায় ফের একবার রাজ্যকে সতর্ক করে চিঠি দল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আজ শুক্রবার ফের একবার মন্ত্রকের তরফে চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে। শুধু বাংলা নয়, সমস্ত রাজ্যের মুখ্যসচিবকে সাবধান করে এই চিঠি লিখেছেন কেন্দ্রিয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। ওই চিঠিতে রাজ্যগুলিকে একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে আইসিএমআরের তরফে।

বৃহস্পতিবারই রাজ্যগুলিকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছিল। ফের একবার কেন্দ্রের এই চিঠি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। বাংলা সহ অন্যান্য রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে কেন্দ্রের তরফে জরুরি ভিত্তিতে একগুচ্ছ ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। যেমন দ্রুত শহরের বিভিন্ন অংশে র‍্যাপিড অ্যান্টিজেন বুথ খোলার পরামর্শ দেওয়া হয়েছে।

এই বুথের মাধ্যমে দ্রুত অ্যান্টি জেন টেস্ট করার কথা বলা হয়েছে। অন্যদিকে বাড়িতে টেস্ট কিট নিয়ে এসে পরীক্ষার কথাও বলা হয়েছে। এক্ষেত্রে করোনার home test kit-এর বিষয়ে সাধারণকে বার্তা দেওয়ার কথাও রাজ্যগুলিকে বলা হয়েছে।

অন্যদিকে সতর্কবার্তা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বলছে, যদি কারও সাধারণ জ্বর কিংবা মাথাব্যথা হয় তাহলে তাঁকে দ্রুত করোনা পরীক্ষা করার নির্দেশ দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও গলা ব্যথা, শ্বাসকষ্ট, শরীরে ব্যথার অনুভূতি, স্বাদ বা গন্ধ না পাওয়া, ক্লান্তি এবং ডায়রিয়া - এই সব উপসর্গ যদি দেখা যায়, তবে তাদের কোভিডের সন্দেহভাজন রোগী হিসাবেই দেখার কথা বলা হয়েছে। শুধু তাই নয়, এমন রোগীদের অবশ্যই করোনা পরীক্ষা করা উচিৎ বলে জানানো হয়েছে।

কারন প্রতি মুহূর্তে উপসর্গ বদলাচ্ছে ভ্যারিয়েন্ট। আর সেখানে দাঁড়িয়ে শরীরে যে কোনও পরিবর্তন লক্ষ্য করলেও সংশ্লিষ্ট ব্যক্তিকে আইসোলেশনে থাকার কথাও বলা হচ্ছে। আগামী ফেব্রুয়ারিতে দেশে করোনার থার্ড ওয়েভ আছড়ে পড়তে পারে বলে একটা আশঙ্কা তৈরি হয়েছে।

শুধু তাই নয়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাংলাতেও সংক্রমণ ভয়ঙ্কর আকার নিতে পারে বলে পূর্বাভাস স্বাস্থ্যভবনের। গড়ে প্রত্যেকদিন ২০ থেকে ৩০ হাজার মানুষ আক্রান্ত হতে পারে বলে পূর্বাভাস। এই অবস্থায় কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের এই সতর্কবার্তা খুবই গুরুত্বপূর্ণ। বার্তায় আরও বলা হয়েছে যে দ্রুত রাজ্যগুলির উচিৎ কনটেনমেন্ট জোন তৈরি করা।

এছারাো বাফার জোন তৈরির কথাও বলা হয়েছে। শুধু তাই নয়, করোনা কিংবা ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণ না ছড়ায় তা নিশ্চিত করতে বলা হয়েছে। আর এজন্যে কড়া করোনা বিধি 'র কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে পাঠানো চিঠিতে।

English summary
if you feel dry throat and lips with fever, you should test for corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X