• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাইনে দাঁড়িয়ে ভ্যাকসিন নিয়েছেন কিন্তু সার্টিফিকেট পাননি? রইল তিনটি সহজ উপায়

Google Oneindia Bengali News

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভারতে থার্ড ওয়েভের তান্ডব শুরু হয়ে যাবে। সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে সংক্রমণ ভয়ঙ্কর আকার নেবে বলে ইতিমধ্যে আশঙ্কা প্রকাশ করেছেন খোদ এইমসের প্রধান। এই অবস্থায় দ্রুত ভ্যাকসিনেসনে জোর কেন্দ্রের। গোটা দেশে ইতিমধ্যে ১৮ বছর উর্ধে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মতো ভ্যাকসিনের কাজ চলছে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে ভ্যাকসিন নেওয়ার পর সার্টিফিকেট পাচ্ছেন না সাধারণ মানুষেরা।

৯ টি দেশে জাঁকিয়ে বসেছে ডেল্টা প্লাস,ভারতে আক্রান্ত ২২

যান্ত্রিক ত্রুটির কারনে সমস্যার মধ্যে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। কিন্তু জানেন কি খুব সহজেই সার্টিফিকেট ডাউনলোড করতে পারা যায়। উমাং কিংবা কো উইন অ্যাপ থেকে খুব সহজে এই ভ্যাকসিনের সার্টিফিকেট ডাউনলোড করা যায়। এজন্যে লম্বা লাইনে দাঁড়ানোর কোনও দরকার নেই।

উমাং অ্যাপের মাধ্যমে কীভাবে ডাউনলোড

উমাং অ্যাপের মাধ্যমে কীভাবে ডাউনলোড

প্রথম ভ্যাকসিন নেওয়ার পর কিংবা ভ্যাকসিন পর্ব শেষ হলে একটি সার্টিফিকেট দেওয়া হচ্ছে। কিন্তু সেটা যদি না পান তাহলে প্রথমে অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে ফেলুন উমাং অ্যাপ। এরপর সেটাতে লগ ইন করুন। এরপর ক্লিক করুন কো-উইন অল সার্ভিস সেকশনটিতে। সেখানে সিলেক্ট করতে হবে ডাউনলোড ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। ফোন নম্বর দিয়ে সেটাতে আবার লগ ইন করতে হবে। এরপর একটি ওটিপি আসবে। এরপর সেখানে একটি ট্যাব খুলে যাবে। যেখানে সমস্ত তথ্য ফুটে উঠবে। ভালো করে দেখে নিয়ে খুব সহজে পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন।

কো-উইন থেকেও খুব সহজে সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন

কো-উইন থেকেও খুব সহজে সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন

এক্ষেত্রে প্রথমে আপনাকে যেতে হবে কো-উইন ওয়েবসাইটে। ( https://www.cowiএন.gov.ইন/)। হোম পেজে রেজিস্টার কিংবা লগ ইন করতে হবে। রেজিস্টার মোবাইল নম্বর দিয়ে কিন্তু সেটিকে লগ ইন করতে হবে। এরপর একটি ওটিপি আসবে আপনার মোবাইলে। এরপর আরও একট ট্যাব খুলে যাবে। যেখানে আপনার নাম ফুটে উঠবে। এরপর সার্টিফিকেট ট্যাবে যাবেন। সমস্ত তথ্য খতিয়ে দেখার পর খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন ভ্যাকসিনের সার্টিফিকেট।

আরোগ্য সেতু থেকেও ডাউনলোড করা যায় সার্টিফিকেট

আরোগ্য সেতু থেকেও ডাউনলোড করা যায় সার্টিফিকেট

খুব সহজ পদ্ধতিতে আরোগ্য সেতু থেকেও খুব সহজে ডাউন লোড করা সম্ভব করোনা ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে ফেলুন আরোগ্য সেতু অ্যাপ। রেজিস্টার মোবাইল নম্বর দিয়ে এরপর লগ ইন করতে হবে। এরপর কো-উইন অপশনে গিয়ে ক্লিক করতে হবে। এরপর সিলেক্ট করতে হবে সার্টিফিকেট অপশনটি। সেখানে ১৩ ডিজিটের reference ID দিতে হবে। এরপরেই সার্টিফিকেট ডাউনলোড করতে দেবে আরোগ্য সেতু অ্যাপ।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
How to download vaccination certificate online using android, iOs
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X