• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির উত্থানের একটা বছর, লোকসভা নির্বাচনে সাফল্যের নিরিখে ফিরে দেখা ২০১৯

২০১৮-য় পঞ্চায়েত নির্বাচন থেকেই প্রকৃতঅর্থে বিজেপির উত্তরণ শুরু হয়েছিল পশ্চিমবঙ্গ। তারপর ২০১৯-এর লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পর রাজ্যে উত্থান হল বিজেপির। ২০২১-এর আগে বিজেপি এ রাজ্য তৃণমূলের চ্যালেঞ্জার হিসেবে উঠে এসেছে। বাম-কংগ্রেসকে সরিয়ে পাকাপাকিভাবে বিজেপিই দু-নম্বর দল হয়ে উঠেছে বাংলায়।

সরকারিভাবে বিরোধী দল কংগ্রেস

সরকারিভাবে বিরোধী দল কংগ্রেস

বাংলায় সরকারিভাবে বিরোধী দল কংগ্রেস। ২০১৬ বিধানসভা নির্বাচনে আসন জের নিরিখে কংগ্রেস প্রধান বিরোধী দল হলেও বিধানসভায় বিরোধী ভূমিকা যৌথভাবে পালন করে এসেছে বাম ও কংগ্রেস। বিজেপি মাত্র তিনজন বিধায়ক নিয়ে চতুর্থ দলের স্বীকৃতি পায় রাজ্য বিধানসভায়।

২০১৮ থেকে হঠাৎ করেই বিজেপির উত্তরণ

২০১৮ থেকে হঠাৎ করেই বিজেপির উত্তরণ

কিন্তু ২০১৮ থেকে হঠাৎ করেই রাজ্যে বাম-কংগ্রেসকে সরিয়ে বিজেপি উঠে আসতে শুরু করে। উপনির্বাচন হোক বা পুরসভা নির্বাচন তৃণমূলের পরে বিজেপিই দ্বিতীয় শক্তি হিসেবে উঠে আসে। প্রায় সমস্ত নির্বাচনেই বিজেপি দ্বিতীয় শক্তি। সবং, কাঁথি হোক বা নোয়াপাড়া, উলুবেড়িয়া, মহেশতলা- সর্বত্রই তৃণমূলের জয়জয়কার। দ্বিতীয় শক্তি বিজেপি।

২০১৮-র পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল খর্ব

২০১৮-র পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল খর্ব

এরপর ২০১৮-র পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের প্রভাব খর্ব করে কিছু জায়গায় উঠে আসে বিজেপি। বিশেষ করে জঙ্গলমহলের জেলাগুলি ও উত্তরবঙ্গে বিজেপি দারুন সাফল্য পায়। জেলা পরিষদ সবগুলিই তৃণমূল দখল করে ঠিকই, কিন্তু বিজেপি সেখানে শক্তিধর প্রতিপক্ষ।

পঞ্চায়েতে বিজেপির জয়ে আত্মবিশ্বাসী দিলীপ-মুকুল

পঞ্চায়েতে বিজেপির জয়ে আত্মবিশ্বাসী দিলীপ-মুকুল

পঞ্চায়েতে বিজেপির জয় দিলীপ-মুকুলদের আত্মবিশ্বাস বহুগুণ বাড়িয়ে দিয়েছিল। এরপরই ২০১৯-কে টার্গেট করে বিজেপি ঝাঁপিয়ে পড়ে। তৃণমূলের নিচুতলাকে ভাঙিয়ে বাড়তে শুরু করে বিজেপি। তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বই হয় বিজেপির হাতিয়ার। ফলে বিজেপি হু-হু করে বাড়তে থাকে।

লোকসভা ভোটের আগে তৃণমূলে ভাঙন

লোকসভা ভোটের আগে তৃণমূলে ভাঙন

লোকসভা ভোটের আগে বিজেপি ভাঙতে শুরু করে তৃণমূল নেতৃত্বকে। টিকিট নিয়ে ক্ষোভকে কেন্দ্র করে বিজেপি ছিনিয়ে নেয় তৃণমূলের সাংসদ থেকে শুরু করে হেভিওয়েট নেতাদের। তাঁদেরকে মাধ্যম করেই বিজেপি জবরদস্ত ধাক্কা দেয় তৃণমূলকে। তৃণমূল যে ভিতরে ভিতরে এতটা ক্ষয়িষ্ণু হয়ে গিয়েছে, তা ধরা পড়ে লোকসভার ফলে।

লোকসভা ভোটে বিজেপির উত্থান

লোকসভা ভোটে বিজেপির উত্থান

লোকসভা যুদ্ধের ফলাফল সামনে আসার পরই দেখা যায় তৃণমূলের ৪২-এ ৪২-এর স্বপ্ন অধরাই থেকে গিয়েছে। মাত্র ২২টি আসন জুটেছে তৃণমূলের। আর বিজেপি জিতেছে ১৮টি আসনে। অতি বড় বিজেপি সমর্থকও তা আশা করেননি। বিজেপি দুই থেকে বেড়ে ১৮ জন সাংসদ নিয়ে দিল্লিতে মোদীর শক্তি বাড়িয়েছেন।

২০২১-এ তৃণমূলকে হারানোই লক্ষ্য

২০২১-এ তৃণমূলকে হারানোই লক্ষ্য

এরপরই বিজেপি স্বপ্ন দেখছে ২০২১-এ তৃণমূলকে হারিয়ে বাংলার ক্ষমতা দখলের। বিজেপির সফট টার্গেট বাংলায় পরিবর্তন আনা। সেই লক্ষ্যে এবার বিজেপি সর্বশক্তি দিয়ে নেমে পড়েছে ময়দানে। তার আগে অবশ্য পুরসভা ভোট রয়েছে।২০২০-েত পুরসভা ভোটে জিতে বিজেপি ২০২১-এর লক্ষ্যে নামতে চাইছে। তবে সংগঠন বাড়ানোর কাজ ভিতরে ভিতরে চালিয়ে যাচ্ছে বিজেপি।

রবীন্দ্রসরোবর লেকে পাখিরালয় তৈরীর পরিকল্পনা বাতিল করল কেমডিএ

ফিরে দেখা ২০১৯: একের পর এক বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়-জগদীপ ধনকর বিতর্কফিরে দেখা ২০১৯: একের পর এক বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়-জগদীপ ধনকর বিতর্ক

English summary
Flashback 2019 : BJP rises in west Bengal after Lok Sabha Election. BJP increases 18 seats from two seats in Bengal,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X