বিশ্ব বাংলা কি ১০০ শতাংশ সরকারি সংস্থা, বিশেষজ্ঞদের তোলা প্রশ্নে বাড়ছে সন্দেহ

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

বিশ্ববাংলা মার্কেটিং কর্পোরেশন পুরোপুরি একটি সরকারি কোম্পানি, মুখ্যমন্ত্রীর এই দাবি নিয়ে প্রশ্ন তুললেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে কোম্পানির শেয়ার যে ভাবে রয়েছে, তাতে মুখ্যমন্ত্রীর দাবি সঠিক নয়।

 বিশ্ব বাংলা কি ১০০ শতাংশ সরকারি সংস্থা, বিশেষজ্ঞদের তোলা প্রশ্নে বাড়ছে সন্দেহ

বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশন। পশ্চিমবঙ্গ তথা রাজ্যের বাইরে উল্লেখ যোগ্য স্থানগুলিতে স্টলের মাধ্যমে রাজ্যের কুটির শিল্পের বিপণন করা হয়। একদা তৃণমূলের দ্বিতীয় ব্যক্তি মুকুল রায় দলবদল করে বিজেপিতে যাওয়ার পরে এর লোগো নিয়ে প্রশ্ন তুলতেই বিতর্ক শুরু হয়ে যায়। মুকুল রায় মুখ্যমন্ত্রীর পরিবার তথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দিকে আঙুল তোলেন।

প্রথমে রাজ্য সরকারের দুই পদস্থ আমলা এবং পরে মুখ্যমন্ত্রী দাবি করেন, বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশন ১০০ শতাংশ সরকারি কম্পানি। সরকারি সূত্রে দাবি করা হয়, অভিষেক লোগো নিয়ে তাঁর দাবি তুলে নিয়েছেন।

কিন্তু কম্পানি অ্যাফেয়ার্সের সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিরা শেয়ারের বন্টন নিয়েই প্রশ্ন তুলেছেন। সরাসরি সরকারি নয়, রাজ্যের অধীন সোসাইটিতেই রয়েছে শেয়ারগুলি। সূত্রের খবর, রেজিস্টার অফ কম্পানিস-এর দেওয়া তথ্য অনুযায়ী, দ্য ওয়েস্ট বেঙ্গল স্টেট এক্সপোর্ট প্রোমোশন সোসাইটি( সোসাইটি অ্যাক্টের অধীন রেজিস্ট্রিকৃত) -র হাতেই ৯৯.৯৮ শতাংশ শেয়ার রয়েছে। বাকি শেয়ার রয়েছে দুই সরকারি আধিকারিকের হাতে। এঁরা দুজনেই এই সংস্থার ডিরেক্টর। ১০০০০ শেয়ার মধ্যে ওয়েস্ট বেঙ্গল স্টেট এক্সপোর্ট প্রোমোশন সোসাইটির হাতে রয়েছে ৯৯৯৮টি শেয়ার। বাকি দুটি শেয়ার রয়েছে দুই ডিরেক্টরের হাতে।

বিশেষজ্ঞদের মত অনুযায়ী, বিশ্ব বাংলা কখনই সরকারি কম্পানির পর্যায়ে পড়তে পারে না। সরকারি কম্পানি হতে গেলে শেয়ারগুলি রাজ্যপালের অধীনে থাকতে হবে। এক্ষেত্রে বেশিরভাগ শেয়ারই রয়েছে রেজিস্টার্ড সোসাইটির অধীনে। দ্বিতীয়ত, ওয়েস্টবেঙ্গল সোসাইটি রেজিস্ট্রেশন অ্যাক্ট ১৯৬১-র ৪(২) ধারা অনুয়ায়ী, তাদের অধীনে রেজিস্ট্রিকৃত সংস্থা জনসাধারণের উপকার কিংবা জনসাধারণের একটি অংশের উপকারের সঙ্গেই যুক্ত থাকতে পারবে। কিন্তু বাণিজ্যিক কারণে এর ব্যবহার আইনকেই অমান্য করছে।

আইনজীবীদের একাংশও জানিয়েছেন, সরকারি মালিকানাধীন একটি কম্পানি কখনই একটি সোসাইটি(ওয়েস্ট বেঙ্গল স্টেট এক্সপোর্ট প্রোমোশন সোসাইটি)র অধীনে থাকতে পারে না।

আরওসি কলকাতায় থাকা তথ্য অনুযায়ী, বিশ্ব বাংলাকে সাব ক্যাটেগরির অধীনে সরকারি কম্পানি হিসেবে উল্লেখ করা হয়েছে। কিন্তু কম্পানির শ্রেণিকে প্রাইভেট বলে উল্লেখ করা হয়েছে। ২০১৪ সালে কম্পানিটি তৈরি করা হয়েছিল। তবে এর ব্যালান্স সিট নিয়ে কোনও তথ্যই নেই সেখানে। কিংবা কম্পানির ওয়েবসাইটেও তা তোলা নেই।

ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গ সরকারের মাইক্রো, স্মল এবং মিডিয়াম এন্টারপ্রাইজেস বিশ্ব বাংলাকে তুলে ধরেছে। বলা হয়েছে বিভিন্ন ধরনের হস্তশিল্পীদের উন্নতিতে সাহায্য করে এই সংস্থা।

English summary
Experts from Kolkata question Biswa Bangla's status as claimed by CM as 100% govt company.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.