নির্বাচনের আগে পঞ্চায়েত নিয়ে '১০ গোল' তৃণমূলের, রাজ্যের কাজের এমনই প্রশংসা মোদী সরকারের

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

রাজ্যের পঞ্চায়েতের কাজে খুশি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। সেই জন্য পশ্চিমবঙ্গের গ্রামের কাজকেই সারা দেশে অনুসরণ করতে চায় কেন্দ্রীয় মন্ত্রক। দিল্লির আলোচনা সভায় ডাক পড়েছে পঞ্চায়েতে সঙ্গে যুক্ত রাজ্যের আমলাদের।

গ্রামোন্নয়নে বাংলার কাজকেই অনুসরণের চিন্তা কেন্দ্রের

সামনের মে মাসেই হয়তো রাজ্যের পঞ্চায়েত ভোট। রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান, সেখানে মূল লড়াই রাজ্যের ক্ষমতায় থাকা তৃণমূলের সঙ্গে কেন্দ্রের ক্ষমতায় থাকা বিজেপির। ঠিক তার আগে রাজ্যের পঞ্চায়েতের উন্নয়নের কাজকে স্বীকৃতি দিল কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রক। সূত্রের খবর, পশ্চিমবঙ্গের কাজকে আদর্শ করে বাকি রাজ্যগুলিতে সেই কাজ ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্র। বিষয়টি নিয়ে আলোচনার জন্য ১৭ জানুয়ারি জাতীয় পর্যায়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে দিল্লিতে। সেখানে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন, অর্থ দফতরের প্রতিনিধিরা ছাড়াও বিভিন্ন রাজ্যের প্রতিনিধিরাও হাজির থাকবেন। থাকবেন ভারতের দায়িত্বপ্রাপ্ত বিশ্বব্যাঙ্কের প্রতিনিধিও। সেখানেই রাজ্যের সাফল্য নিয়ে বলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে এরাজ্যের আমলাদেরও।

সামনেই পঞ্চায়েত ভোট। তার আগে কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রকের এই সিদ্ধান্তে খুশি রাজ্যের পঞ্চায়েত দফতর। বিষয়টিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয় হিসেবেই দেখছেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

গ্রামোন্নয়নে বাংলার কাজকেই অনুসরণের চিন্তা কেন্দ্রের

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, এব্যাপারে পঞ্চায়েত নির্বাচনের আগেই পঞ্চায়েতের কাজ নিয়ে বিজেপিকে দশ গোল দিল রাজ্যের তৃণমূল শাসিত সরকার। কেন্দ্রের এই পদক্ষেপে নির্বাচনী প্রচারে গিয়ে বিজেপি নেতারা কী বলবেন, সেই প্রশ্নই তুলছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

রাজ্যের পঞ্চায়েত ব্যবস্থাকে সুদৃঢ় করতে পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সেসব ব্যবস্থা গ্রহণ করেছে, তার একটি তালিকা তৈরি করেছে বিশ্বব্যাঙ্ক এবং কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রক। পশ্চিমবঙ্গের গৃহীত ব্যবস্থাকেই সারা দেশে অনুসরণ করতে চায় কেন্দ্র। পশ্চিমবঙ্গের যে-সব কাজ কেন্দ্রের চোখে পড়েছে, তার মধ্যে রয়েছে, স্বচ্ছ অডিট ব্যবস্থা, কম্পিউটারাইজড অ্যাকাউন্টিং সিস্টেম, গ্রাম সংসদের সভায় গ্রামবাসীদের অংশগ্রহণের হার, গ্রিভান্স ম্যানেজমেন্ট সিস্টেম।

শুধু তাই নয়, জাতীয় গ্রামীণ কর্মনিশ্চয়তা প্রকল্পে পশ্চিমবঙ্গ সরকারের কাজে পদ্ধতি দেখতে ইতিমধ্যেই রাজ্য সফরে রয়েছেন কেন্দ্রীয় প্রতিনিধিদল। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে বেশ কিছু জায়গায় প্রকল্পের কাজ খতিয়ে দেখছেন তাঁরা।

English summary
Central is considering to follow working procedure in Panchayats in West Bengal. Two officials from the state are invited in Delhi to deliver their speech on developments

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.