• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তৃণমূল কংগ্রেসকেই পছন্দ বিজেপির! একুশের যুদ্ধের প্রাক্কালে নয়া সমীকরণের বার্তা

বিজেপি ধরেই নিয়েছে ২০২১-এর যুদ্ধে জিতে বাংলার কুর্সিতে তারাই বসবেন। তাহলে বিরোধী আসনে কাদের পছন্দ। তা সাফ করে দিল বিজেপি নেতৃত্ব। কোনও রাখঢাক না করেই বিজেপি জানাল, তারা চায় তৃণমূল কংগ্রেসকেই। বাম-কংগ্রেস মাঝে ঢুকে পড়ুক, এমনটা একেবারেই না-পসন্দ গেরুয়া শিবিরের। একেবারে অঙ্ক কষেই তারা এ কথা বলছে।

বিজেপির অঙ্ক

বিজেপির অঙ্ক

কেন এমনটা চায় বিজেপি, তাও স্পষ্ট করেছে তাদের নেতৃত্ব। প্রথমত, বামেরা বিজেপির আদর্শগত বিরোধী। বামেরা ক্যাডারভিত্তিক দল। তার থেকে অনেক সহজ প্রতিপক্ষ হবে তৃণমূল কংগ্রেস। আর কংগ্রেস তো তাদের প্রধান শত্রু। উভয়েই দক্ষিণপন্থী দল হলেও এখানেও মতাদর্শগত ফারাক রয়েছে।

তৃণমূল অনেক চেনা প্রতিপক্ষ

তৃণমূল অনেক চেনা প্রতিপক্ষ

তৃণমূলকে তারা এই কারণেই চায়, তাদের বিরুদ্ধে লড়াই করা অনেক সহজ। তৃণমূলের ক্ষমতায় আরএসএসের সংগঠন বহুল মাত্রায় বেড়েছে। যা বিজেপির বাড়তেও সাহায্য হয়েছে রাজ্যে। বিজেপি এক ধাক্কায় অনেকটাই বাড়তে পেরেছে। মাত্র তিন বছরেই বিজেপির বৃদ্ধি চমকপ্রদ। সেখানে আশ্চর্জনকভাবে কমেছে বাম-কংগ্রেস।

তৃণমূলকে ভাঙা অনেক সহজ

তৃণমূলকে ভাঙা অনেক সহজ

এছাড়া বিজেপি মনে কর, তৃণমূলকে ভাঙা অনেক সহজ। এই দলে গোষ্ঠীদ্বন্দ্ব এতটাই প্রবল যে, এদেরকে খুব তাড়াতাড়ি চিড় ধরানো যায়। ফলে তৃণমূলকে মোকাবিলা করা অনেক সহজ হবে। বিজেপি পক্ষে, যা একেবারেই হবে না বামফ্রণ্ট বা সিপিএমের ক্ষেত্রে। তারপর তৃণমূলের মতো আঞ্চলিক দলের মোকাবিলা করাও সহজ বলে মনে করে বিজেপি।

ভোটের পরিসংখ্যান দেখে

ভোটের পরিসংখ্যান দেখে

লোকসভা ভোটের পরিসংখ্যান দেখলে স্পষ্ট হওয়া যাবে বিজেপি কাদের ভোটে পরিপুষ্ট হয়েছে। বামেদের ভোট কমেছে ১৬ শতাংশের বেশি আর বিজেপি ভাট বাড়িয়েছে ২২ শতাংশ। ভোট কমেছে কংগ্রেসেরও। তৃণমূল বরং বেড়েছে বই কমেনি। এমতাবস্থায় বামেদের বৃদ্ধি মানে বিজেপির ক্ষতি।

বামেদের ভোট বাড়লে ক্ষতি

বামেদের ভোট বাড়লে ক্ষতি

বিজেপি মনে করে বাম-কংগ্রেস জোট হলে বামেদের ভোট বাড়বে। সেক্ষেত্রে তাদের ক্ষতি। বিজেপি শুধউ লোকসভা ভোটের ফল দেখে সন্তুষ্ট হচ্ছে না। মাথায় রাখছে ২০১৬ বিধানসভার ভোট অঙ্কও। সেবার ২০১৪-র থেকে বিপুল ভোট কম পেয়েছিল বিজেপি। ২০১৪ লোকসভায় যেখানে ১৭ শতাংশ ভোট বিজেপির বাক্সে গিয়েছিল, ২০১৬ লোকসভায় তা কমে দাঁড়িয়েছিল ১০-এ। তাই এবার সাবধানী পদক্ষেপ নিচ্ছে বিজেপি।

হয় তৃণমূল, নয় বিজেপি

হয় তৃণমূল, নয় বিজেপি

বিজেপি তাই চাইছে না বামেরা শক্তি বাড়িয়ে মাঝখান ঢুকে পড়ুক। তাদের একটাই গেম প্ল্যান হয় তৃণমূল, নয় বিজেপি। যে কোনও একটা দলকে বেছে নিক বাংলার মানুষ। সেই অঙ্কে লড়াই এবং ভোট মেরুকরণ করা অনেক সহজ হবে বিজেপি। বিজেপির পাখির চোখ করছে তাই একটাষ তা হল মমতার বিরোধিতা।

English summary
BJP clears game plan to win in 2021 Assembly Election against TMC. BJP seems it will be danger if CPM will increase in West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X