• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড় দুর্গার পর হিট বড় সরস্বতী, অভিনব বাণী-বন্দনায় মাতোয়ারা কলিগ্রাম, দেখুন ভিডিও

সেই যে বড় দুর্গার হিড়িক শুরু হয়েছিল, তা চলছে সরস্বতী পুজোতেও। বড় দুর্গা-লক্ষ্মী-কালীর পর, এবার বড় সরস্বতীও। বর্ধমানের কলিগ্রামের হাটতলায় এই সরস্বতী প্রতিমা এবার চমক দিয়েছে। হাটতলার বিদ্যুৎ সংঘে এই বড় সরস্বতী দেখার ভিড় উপচে পড়েছে। উদ্যোক্তাদের দাবি, রাজ্যে তাঁদেরই প্রতিমা সবথেকে বড়। ৩৫ ফুট দীর্ঘের মৃন্ময়ী সরস্বতী গড়ে তাঁরা তাক লাগিয়ে দিয়েছে।

বড় দুর্গার পর হিট বড় সরস্বতী, অভিনব বাণী-বন্দনায় মাতোয়ারা কলিগ্রাম, দেখনু ভিডিও

পুজো উদ্যোক্তাদের কথায়, এই বড় সরস্বতী তৈরি করতে তাঁদের এক ট্রাক্টর মাটি লেগেছে। সেইসঙ্গে লেগেছে ৫০-৬০ বোঝা খড়, প্রায় ৩০ কোটি সুতলি, বাঁশ লেগেছে ১০০টি। সরস্বতী আরাধনা শুধু স্কুল-কলেজে নয়, সরস্বতী পুজোকে এবার একেবারে থিমের মর্যাদা দিয়েছেন বিদ্যুৎ সংঘের সদস্যরা। রীতিমতো উৎসবের মেজাজ কলিগ্রামে। এক-আধদিন নয়, ছ-দিনের নির্ঘণ্ট সাজিয়ে তারা নেমেছে উৎসব পালনে।

২৭ জানুয়ারি বাজি প্রদর্শনী হবে। তারপর বিসর্জন। বিসর্জনও এখানে উৎসবের আকার নিচ্ছে। ছ-দিনভর আদিবাসী নৃত্য, ভাটিয়ালি গান ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। ছোটোখাটো মেলাও বসেছে। উদ্যোক্তারা জানাচ্ছেন, ১৮-২০ বছর ধরে পুজো চলছে, এবছরই প্রথম এতবড় প্রতিমা করা হয়েছে। দেড়মাস ধরে এই পুজোর প্রস্তুতি নেওয়া হয়েছে।

এই বড় প্রতিমার পাশাপাশি একটি ছোট প্রতিমাও রয়েছে। সেই প্রতিমাতেই পুজো হয়েছে। আর বড় প্রতিমা স্রেফ প্রদর্শনীর জন্য। প্রথামাফিক বিসর্জন হবে ছোট প্রতিমাটিই। বড় প্রতিমাটি পাম্প দিয়ে জল সেচ করে 'বিসর্জন' হবে। বর্ধমানের পাশাপাশি মালদহের বাঘাযতীন সংঘ এবার ৩২ ফুটের প্রতিমা গড়ে চমক দিয়েছে। এই বাণী-বন্দনা ঘিরে আবার রয়েছে সম্প্রীতি পুজোও।

English summary
Big size of Saraswati idol creats at Kaligram of Burdwan. After big Durga this giant size of Saraswati is sensation of Burdwan.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X