• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোটের বাজারে জমছে খেলা, মমতার তৃণমূলকে সাহায্যে রাজি আরও এক সংখ্যালঘু দল

ইতিমধ্যেই ঘোষণা হয়েছে নির্বাচনের নির্ঘণ্ট। রাজনৈতিক দলগুলির মধ্যেও শুরু হয়েছে স্নায়ুযুদ্ধ। এবার সে লড়াইয়ে উত্তাপ বাড়ালো এসডিপিআই। একাধিক বিধানসভা কেন্দ্রে প্রার্থী দেওয়ার কথা জানাল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়া।

তবে তৃণমূলের সঙ্গে জোট করতে রাজি সংখ্যালঘু এই সংগঠন। এমনকি তা হলে গুরুত্বপূর্ণ কয়েকট আসন তাঁরা ছেঁড়ে দেবে বলে জানিয়েছেন এসডিপিআইয়ের রাজ্য নেতৃত্ব।

কোন দিকে সংখ্যালঘু ভোট!

কোন দিকে সংখ্যালঘু ভোট!

২০১১ সাল থেকেই সংখ্যালঘু ভোট ব্যাংক তৃণমূলের দখলে। কিন্তু এই বিধানসভা নির্বাচনে বদলাচ্ছে ছবিটা। সংখ্যালঘু ভোট কোন দিকে যেতে পারে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। ইতিমধ্যে নয়া দল গঠন করেছেন আব্বাস। ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নামে তাঁর দল বাম এবং কংগ্রেসের সঙ্গে জোটে গিয়েছে। তাঁর অনুগামীদের সমস্ত জায়গায় বাম এবং বাম শরিকদের বিপুল ভোটে জয়ের কথা বলেছেন। সেখানে দাঁড়িয়ে সংখ্যালঘু ভোটের বড় অংশ বাম-কংগ্রেস জোটে যেতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, একাধিক আসনে প্রার্থী দেওয়ার কথা জানিয়েছে মিম। সংখ্যালঘু অঞ্চলগুলিতে প্রার্থী দেওয়া হবে বলে জানিয়েছেন আসাউদ্দিন। সেখানে দাঁড়িয়ে বড় অংশের একটা সংখ্যালঘু ভোট সেদিকে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এই অবস্থায় এবার প্রার্থী দেওয়ার কথা জানাচ্ছে এসডিপিআই। তবে তৃণমূলের সঙ্গে জোটের পথ খোলা রয়েছে বলেই জানাচ্ছে রাজ্য নেতৃত্ব।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও আলোচনার ভাবনা

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও আলোচনার ভাবনা

ইতিমধ্যে রাজ্যের বেশ কয়েকটি আসনে প্রার্থী দেওয়ার কথা জানিয়েছে কেরলের এই রাজনৈতিক দলটি। দীর্ঘদিন ধরে বাংলাতে তাঁদের মাটি শক্ত করেছে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়া। মালদহ, মুর্শিদাবাদে অঞ্চলে ধীরে ধীরে নিজেদের মাটি শক্ত করেছে তাঁরা। আফতাব আলম, রাজ্য সভাপতি এই প্রসঙ্গে জানিয়েছেন যে, আমরা বেশ কয়েকটি আসনে বাংলায় প্রার্থী দেব বলে ঠিক করেছি। তবে জোটের রাস্তা খোলা রয়েছে। তবে আসাউদ্দিনের সঙ্গে জোটে তাঁরা যাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন আফতাম আলম। তাঁর মতে, আসাউদ্দিন জোট রাখতে পারে না। তবে বাংলায় তৃণমূলের সঙ্গে জোটে রাজি রয়েছেন বলে জানিয়েছেন আফতাব সাহেব। তিনি বলেন, এই প্রসঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার একটি রাস্তা তৈরি হয়েছিল। তবে সেটি একটি স্লথ হয়ে গিয়েছে বলে দাবি তাঁর। তবে তৃণমূল তাঁদের সঙ্গে জট করলে সমস্ত আসন তাঁরা শাসকদলকে ছেঁড়ে দেবেন বলে জানিয়েছেন সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়ার রাজ্য সভাপতি। তবে আব্বাসের সঙ্গে কংগ্রেসের জোট কোনদিকে গড়ায় সেদিকেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন আফতাবসাহেব।

বাংলার ১৪টি আসনে প্রার্থী দেবে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়া।

বাংলার ১৪টি আসনে প্রার্থী দেবে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়া।

২০২১ বিধানসভা নির্বাচনে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়া রাজ্যে মালদহ ও মুর্শিদাবাদের ১৪টি আসনে প্রার্থী দেবে। মালদার সুজাপুর, মোথাবাড়ি, মুর্শিদাবাদের ফারাক্কা, সামসেরগঞ্জ, জঙ্গিপুর, রঘুনাথগঞ্জ, লালগোলা, সাগরদিঘী, বেলডাঙা, হরিহরপাড়া, রাণীনগর, ডোমকল, নওদা ও সুতি এই আসনগুলিতে লড়বেন বলে জানা গিয়েছেন। তবে এখনই তাঁরা প্রার্থীর নাম জানাবেন না বলে জানিয়েছেন আফতাব আলম। তবে সূত্রের খবর, সম্ভাব্য প্রার্থী হতে পারেন এসডিপিআই এর রাজ্য নেতা তায়েদুল ইসলাম। সাগরদিঘী আসন থেকে লড়তে পারেন তিনি। গত ২০১২ সালের লোকসভা উপনির্বাচনে লড়াই করে ২৪০০০ এর কিছু বেশী ভোট পেয়েছিলেন, ২০১৯ সালেও লড়াই করেছেন জঙ্গিপুর কেন্দ্র থেকে। এছাড়াও রাণীনগর থেকে পার্টির সম্পাদক হাকিকুল ইসলাম, হরিহরপারা থেকে মাসুদুল ইসলাম, জঙ্গিপুর থেকে বদরুল সেখ প্রার্থী হতে পারেন।

মালদহ-মুর্শিদাবাদ কংগ্রেসের শক্ত ঘাঁটি

মালদহ-মুর্শিদাবাদ কংগ্রেসের শক্ত ঘাঁটি

মালদহ-মুর্শিদাবাদে কংগ্রেসের শক্ত ঘাঁটি। আর এখানে বেশ কয়েকটি আসন কংগ্রেসের কাছে দাবি আব্বাস সিদ্দিকীর। কারণ বহু সংখ্যালঘু মানুষের বাস এখানে। এই সমস্ত অঞ্চলে প্রার্থী দেওয়ার ভাবনা মিমেরও। প্রার্থী দেবে সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়া। ভোট কাটাকাটির অংক স্পষ্ট এখানে। এই অবস্থায় তৃণমূলের জন্যে জোটের রাস্তা খুলে দিল সংখ্যালঘু এই রাজনৈতিকদলটি।

English summary
ahead-of-west-bengal-assembly-election-2021-social-democratic-party-of-india-want-to-collaborate-wit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X