• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে ২৯ বছরের জেল কওসরের, সাজা ঘোষণা করল আদালত

বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের মামলায় মূল অভিযুক্ত কওসরের সাজা ঘোষণা করল আদালত। ২৯ বছরের জেলের সাজা ঘোষণা করা হয়েছে। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। ২০১৪ সালে ২ অক্টোবর খাগড়াগড়ে বিস্ফোরণ হয়। সেই ঘটনায় ২জন মারা যান। তদন্ত শুরু করে এনআইএ।সেই মামলায় ২০ জনের ১০ বছরের জেলের সাজা শুনিয়েছিল। তারপর কওসরকে দোষী সাব্যস্ত করে ২৯ বছরের সাজা ঘোষণা করা হয়।

অবশেষে খাগড়াগড় কাণ্ডের মূল অভিযুক্ত কওসরের সাজা ঘোষণা হল
খাগড়াগড়কাণ্ডে সাজা ঘোষণা

খাগড়াগড়কাণ্ডে সাজা ঘোষণা

বর্ধমানে খাগড়াগড়ে বিস্ফোরণের ঘটনায় মূল অভিযুক্ত শেখ কওসরকে দোষী সাব্যস্ত করল এনআইএ-র বিশেষ আদালত। বুধবার এনআইএ- বিশেষ আদালত খাগড়াগড় কাণ্ডে শেখ কওসরকে দোষী সাব্যস্ত করে ২৯ বছরের কারাদণ্ডের সাজা ঘোষণা করেছে। এর আগে এই কাণ্ডে ৩০ জনকে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করেছে এনআইএ-র বিশেষআদালত। কওসরের সাজা ঘোষণা বাকি ছিল। বুধবার ঐতিহাসিক ভাবে ২৯ বছরের কারাদণ্ডের সাজা ঘোষণার পাশাপাশি ২৯ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

শেখ কওসর কে

শেখ কওসর কে

বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত উল মুজাহিদিনের অন্যতম মাথা শেখ কওসর ওরফে জাইদুল ইসলাম। ভারতে কওসরই ছিল জামাত উল মুজাহিদিন বাংলাদেশের অন্যতম হোতা।বলা চলে বড় মাথা। তাঁর নির্দেশেই ভারতে কাজ চলত সংগঠনের। কওসরের গ্রেফতারিতে বেশ বেকায়দায় পড়ে জঙ্গি সংগঠন। কওসরকে গ্রেফতার করা গেলেও খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে যুক্ত ৮ জন এখনও ফেরারা। তাঁদের সঙ্গে লিঙ্ক রয়েছে কওসরের।

বাংলাদেশি কওসর

বাংলাদেশি কওসর

শেখ কওসর ওরফে জাইদুল ইসলাম আসলে বাংলাদেশের খুলনার বাসিন্দা। ভারতে থেকে ডামাতের জঙ্গি কার্যকলাপ পরিচালনা করার দায়িত্ব ছিল তাঁর। ২০১৪ সালে ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে একটি বাড়িতে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে। সেখানে বিপুল পরিমান আরডিএস এবং আইইডি উদ্ধার করেছিল পুলিশ। বেশ কয়েকজন মহিলাকেও গ্রেফতার করা হয়েছিল এই ঘটনায়। ফেরার ছিল কওসর। পরে তাঁকে গ্রেফতার করে পুলিশ। তখনই প্রকাশ্যে আসে কওসরের আসল পরিচয়। ভারতে জামাত উল মুজাহিদিন বাংলাদেশের হয়ে কাজ করত কওসর। ২০১৫ সালে বুদ্ধ গয়া বিস্ফোরণ কাণ্ডেও হাত ছিল কওসররের।

নজির বিহীন রায়

নজির বিহীন রায়

এনআইএ ২০১৫ সালে কওসরের বিরুদ্ধে চার্জশিট দেয়। বেঙ্গালুরুতে পালিয়ে গিয়েছিল সে। সেখান থেকে গ্রেফতার করা হয়েছিল কওসরকে।এখও ৮ জন এই ঘটনায় ফেরার রয়েছে। তাদের সন্ধান চালাচ্ছে এনআইএ। ভারতে জামাত উল মুজাহিদিন বাংলাদেশের শীর্ষ পদে ছিল কওসর। নজির বিহিনভাবেই এনআইএ-র বিশেষ আদালত আজ তাঁকে ২৯ বছরের কারাদণ্ডে সাজা ঘোষণা করে।

শাহের নজরে রাজবংশী ভোট, অনন্ত মহারাজের বাড়িতে মধ্যাহ্ন ভোজ, কোন রণকৌশলে শান বিজেপির

English summary
Court pronounce verdict on Khagragarh case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X