• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কমনওয়েলথ গেমসে ভারতকে প্রথম সোনা এনে দিলেন চানু, অভিনন্দনের বন্যায় ভারোত্তোলক মীরাবাঈ

Google Oneindia Bengali News

চলতি কমনওয়েলথ গেমসে ভারতকে প্রথম সোনাটি এনে দিলেন মীরাবাঈ চানু। নতুন গেমস রেকর্ড গড়ে ৪৯ কেজি বিভাগে তিনি সোনা জিতলেন, কমনওয়েলথ গেমসে এটি তাঁর টানা তৃতীয় পদক। এখনও অবধি ভারোত্তোলনেই ভারত তিনটি পদক জিতল, আজই এসেছে পদকগুলি। একটি সোনা, একটি রুপো ও একটি ব্রোঞ্জ।

কমনওয়েলথ গেমসে ভারতকে প্রথম সোনা এনে দিলেন চানু

২০১৭ সালের বিশ্বচ্যাম্পিয়ন তথা গত বছর টোকিও অলিম্পিকে রুপোজয়ী মীরাবাঈ চানু এদিন প্রথমে ৮৪ কেজি তোলেন। তারপর স্ন্যাচে ৮৮ কেজি তুলে নতুন গেমস রেকর্ড গড়েন। কিন্তু ৯০ কেজি তুলতে গিয়ে ব্যর্থ হন। ক্লিন অ্যান্ড জার্কে তিনি প্রথমে ১০৯ কেজি তোলেন। এরপর তোলেন ১১৩ কেজি, যা নতুন গেমস রেকর্ড। শেষ প্রয়াসে ১১৫ কেজি তুলতে পারেননি। সবমিলিয়ে তিনি ২০১ কেজি ভার তুলেছেন, কমনওয়েলথ গেমসে এটিও একটি রেকর্ড। মরিশাসের রইলিয়া রানাইভসোয়া জিতেছেন রুপো, ব্রোঞ্জ জিতেছেন কানাডার হান্না কামিনস্কি। রানাইভসোয়া স্ন্যাচে ৭৬ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ৯৬ কেজি মিলিয়ে মোট ১৭২ কেজি ভার তুলতে সক্ষম হন। কামিনস্কি স্ন্যাচে তোলেন ৭৪ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ৯৭ কেজি, মোট ১৭১ কেজি। ফলে চানু যে কতটা দাপট দেখিয়ে সোনা জিতলেন তা পরিসংখ্যানেই স্পষ্ট।

মীরাবাঈ চানু ২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসে ৪৮ কেজি বিভাগে রুপো জিতেছিলেন। ২০১৮ সালে গোল্ড কোস্টে এই বিভাগেই জেতেন সোনা। এবার ৪৯ কেজি বিভাগে নেমে সোনা নিজের দখলেই রাখলেন চানু। তিনি টোকিও অলিম্পিকে সম্মিলিত ২০৩ কেজি তুলে রুপো জিতেছিলেন। ফলে স্বাভাবিকভাবেই তিনি ছিলেন সোনা জেতার দাবিদার। বাকি প্রতিযোগীদের থেকে ট্র্যাক রেকর্ডে চানু অনেক কদম এগিয়েই ছিলেন। এই সাফল্য কোচ ও পরিবারকে উৎসর্গ করেছেন সোনার মেয়ে সাইখোম মীরাবাঈ চানু।

আজ নিজের ইভেন্টে নামার আগে তিনি বলেছিলেন, আমি জানি ফ্যানেরা কী চাইছেন। নিজের সেরাটাই দেব কমনওয়েলথ গেমসে। টোকিও অলিম্পিকের পর টেকনিকে ফোকাস রেখেছিলাম। নিজের প্রস্তুতি ও টেকনিক নিয়ে আত্মবিশ্বাসীই ছিলেন চানু। কঠোর পরিশ্রমের পর এই সাফল্য স্বাভাবিকভাবেই তাঁকে তৃপ্তি দিল। ইতিমধ্যেই সোনার মেয়ে ভাসছেন অভিনন্দনের বন্য়ায়। টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র শেহওয়াগ চানুর পদক জয় নিশ্চিত হতেই তাঁকে অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ্য, ভারতের এখনও তিনটি পদক এলো ভারোত্তোলন থেকেই।

English summary
Mirabai Chanu Wins India's First Gold In Commonwealth Games 2022 With A New Games Record In Weightlifting. This Is Her Third Consecutive Medal In CWG.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X