• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

CWG 2022 : সোনা জয় টেবিল টেনিসে , ভারোত্তলনে রূপো পেলেন বিকাশ ঠাকুর

Google Oneindia Bengali News

আরও একটা সোনা জিতে নিল ভারত। পুরুষদের টেবিল টেনিস দল ফাইনালে সিঙ্গাপুরকে ৩-১ সেটে হারিয়ে জিতে নিল সোনা। হরমিত দেশাই চতুর্থ গেমে ক্ল্যারেন্স চিউকে ১১-৮, ১১-৫, ১১-৬-এ হারিয়ে ভারতকে সোনা দেন। এদিন ম্যাচ শুরুতে এগিয়ে গিয়েছিলেন হরমিত দেশাই। পরের সেট জিতে ম্যাচে ফেরেন ক্ল্যারেন্স চিউ। দ্রুত পরের দুই সেট জিতে ম্যাচ জিতে সোনা নিয়ে যান হরমিত। এর পাশাপাশি রূপো জিতলেন বিকাশ ঠাকুর।

CWG 2022 : সোনালী দিন, লন বোলের পর সোনা জয় টেবিল টেনিসে

মঙ্গলবার কমনওয়েলথে ভারতের জন্য জন্য যেন সোনালী দিন হয়ে রইল। এদিন ভারতের হয়ে প্রথম বড় ম্যাচে, মহিলাদের দল লন বোলে ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ১৭-১০ গোলে পরাজিত করে ঐতিহাসিক জয়ের মাধ্যে সোনা জিতে নেয়। লাভলি চৌবে, রূপা রানী তিরকি, পিঙ্কি এবং নয়নমনি সাইকিয়ার কোয়ার্টেট ইতিহাস তৈরি করে। এদিন পিছিয়ে যাওয়ার পর সেখান থেকে ফিরে এসে জয় ছিনিয়ে যান তাঁরা। এর আগে ভারতীয় মহিলা লন বোল (lawn bowl) দল সোমবার বার্মিংহাম কমনওয়েলথ গেমসে মহিলাদের চার ফর্ম্যাটের ফাইনালে যোগ্যতা অর্জন করে ইতিহাস তৈরি করে। লাভলী চৌবে, পিঙ্কি, নয়মনি সাইকিয়া, রূপা রানী তিরকেকে নিয়ে তৈরি ভারতীয় দল কমনওয়েলথ গেমস ২০২২-এর সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ১৬-১৩-এ হারিয়ে এই খেলায় ভারতের প্রথম পদক নিশ্চিত করেছিল। ফাইনালের এই ঐতিহাসিক জয়ের পর, পুরুষদের টেবিল টেনিস দল স্বর্ণপদকের ম্যাচে সিঙ্গাপুরকে ৩-১ সেটে পরাজিত করে দেশকে গেমসের পঞ্চম স্বর্ণপদক এনে দিল।

এদিকে বিকাশ ঠাকুর জিতলেন রূপো। ভারোত্তোলক বিকাশ ঠাকুর পুরুষদের ৯৬ কেজি বিভাগে রূপো পদক জিতেছেন এবং এর ফলে ২০২২ কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে ভারতের দুর্দান্ত দৌড় অব্যাহত রইল। ঠাকুর মোট ৩৪৬ কেজি ওজন তুলেছেন। তিনি ১৫৫ কেজির একটি সেরা অ্যাটেম্পট করেন এবং ১৯১ কেজির ক্লিন অ্যান্ড জার্ক অ্যাটেম্পট পূর্ন। পরে তিনি ফিজির রানিবগির সাথে যৌথ-তৃতীয় স্থানে ছিলেন।

ক্লিন অ্যান্ড জার্ক রাউন্ডে, ঠাকুর ১৮৭ কেজির অ্যাটেম্পট দিয়ে শুরু করেন এবং সফল হন। তিনি তাদের দ্বিতীয় লিফটে, ফিজির লিফটার ১৮৮ কেজি তুললে, ভারতের বিকাশ ঠাকুর ১৯১ কেজি ভারোত্তোলন করেন এবং রূপো জেতেন। কমনওয়েলথ গেমসে এটি বিকাশ ঠাকুরের টানা তৃতীয় পদক। তিনি ২০১৪ সালে একটি রূপো এবং ২০১৮ সালে একটি ব্রোঞ্জ জিতেছিলেন। সামোয়ার ডন ওপেলোগে মোট ৩৮১ কেজি ওজন নিয়ে সোনা জেতেন।

অ্যাথলেটিক্সে, মুরালি শ্রীশঙ্কর এবং মুহাম্মদ আনিস ইয়াহিয়া পুরুষদের লং জাম্প ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছেন। তারকা শট-পুটার মনপ্রীত কৌরও ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছেন। ভারোত্তোলক পুনম যাদব তার তিনটি ক্লিন এবং জার্ক লিফটে ব্যর্থ হয়ে মহিলাদের ৭৬ কেজি বিভাগে খালি হাতে ফিরে এসেছেন। ভারতীয় ব্যাডমিন্টন দল মিশ্র দলের ফাইনালে মালয়েশিয়ার মুখোমুখি হওয়ায় তাদের সোনার পদক সংখ্যা বাড়ানোর লক্ষ্য থাকবে। স্কোয়াশে, পুরুষদের একক সেমিফাইনালে সৌরভ ঘোষাল নিউজিল্যান্ডের পল কলের মুখোমুখি হবেন। হকিতে, মহিলাদের পুল এ ম্যাচে ভারত ইংল্যান্ডের কাছে ১-৩ হেরেছে।

এছাড়াও, লাইনে থাকবেন ভারোত্তোলক বিকাশ ঠাকুর (পুরুষদের ৯৬ কেজি) এবং উষা বান্নাউর এনকে (মহিলাদের ৮৭ কেজি)। বক্সিংয়ে, রোহিত টোকাস তার ওয়েল্টারওয়েট রাউন্ড অফ ১৬ ম্যাচ খেলবেন। পুরুষদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকে, ভারতের শ্রীহরি নটরাজ ২:০০.৮৪ সময় নিয়ে এসেছেন এবং বাছাইপর্বে নবম স্থানে রয়েছেন। তিনি এখন পর্যন্ত ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেননি এবং রিজার্ভ তালিকায় রাখা হয়েছে তাঁকে। সব মিলিয়ে ভারত এখনও পর্যন্ত তিনটি সোনা, তিনটি রূপো এবং ব্রোঞ্জ পদক জিতেছে।

 cwg 2022 : বার্মিংহ্যামে ইতিহাস চার কন্যার, লন বোলে সোনা জিতল ভারত cwg 2022 : বার্মিংহ্যামে ইতিহাস চার কন্যার, লন বোলে সোনা জিতল ভারত

English summary
with the hand of harmit desai india wins gold in commonwealth table tennis and vikash singh wins silver
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X