• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আসছে বিশ্বকাপ, সেজে উঠছে ভূবনেশ্বর - কীভাবে মিলে যাচ্ছে ঐতিহ্য ও আধুনিকতা, দেখুন

হাতে আর একমাসও নেই। আগামী ২৮ নভেম্বর থেকেই ওড়িশার ভূবনেশ্বরে শুরু হতে চলেছে পুরুষদের হকি বিশ্বকাপ। এই নিয়ে তৃতীয়বার ভারতে আয়োজিত হচ্ছে এই টুর্নামেন্ট। আর তা নিয়ে এখন ভূবনেশ্বর শহর জুড়ে সাজো সাজো রব।

সাধারণ মানুষের মধ্যেও আসন্ন এই আন্তর্জাতিক প্রতিযোগিতা নিয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। শহরের অন্যতম বড় শপিং মল এস্প্ল্যানেডে হকি বিশ্বকাপ ট্রফির একটি রেপ্লিকা রাখা হয়েছে। সেটি এখন শহরের অন্যতম সেলফি হটস্পট! শুধু কলিঙ্গ স্টেডিয়ামকেই (যেখানে ম্যাচগুলি খেলা হবে) নবরূপে গড়ে তোলা নয়, হকি বিশ্বকাপ উপলক্ষ্যে ভারতে আগত বিদেশী পর্যটকদের সামনে তুলে ধরার চেষ্টা চলছে ওড়িশার শিল্প-সংস্কৃতি ঐতিহ্যকও।

প্রকাশ সিং বাদল

প্রকাশ সিং বাদল

দুরত্ব থাকা সত্ত্বেও বিজেপি ও আকালি দলের জোট ভাঙছে না, জানিয়ে দিলেন প্রকাশ সিং বাদল।

কলিঙ্গ স্টেডিয়ামের মেকওভার

কলিঙ্গ স্টেডিয়ামের মেকওভার

হকি বিশ্বকাপকে কেন্দ্র করে কলিঙ্গ স্টেডিয়ামে অনেক পরিবর্তন করা হচ্ছে। গ্যালারিতে আসন সংখ্য়া বাড়িয়ে প্রায় প্রায় ১৫,০০০ করা হয়েছে। নতুন ভিআইপি বক্স, নতুন প্রেসবক্স, অত্য়াধুনিক বিশ্বমানের ড্রেসিংরুম কলিঙ্গ স্টেডিয়ামের চেহারাটাই পাল্টে দিয়েছে। বদলানো হয়েছে মূল মাঠ ও অনুশীলনের টার্ফও।

বালু শিল্প

বালু শিল্প

পুরী (ওড়িশা) : স্বচ্ছ ভারত অভিযানের সমর্থনে শিল্পী সুদর্শন পট্টনায়কের অনবদ্য সৃষ্টি।

ভূবনেশ্বর আর্ট ট্রেইল

ভূবনেশ্বর আর্ট ট্রেইল

তবে ভূবনেশ্বর ডেভেলপমেন্ট অথরিটি শহরকে যেভাবে সাজিয়ে তুলছে তার কাছে কলিঙ্গ স্টেডিয়ামের নবরূপও ম্লান হয়ে যাচ্ছে। শহরের পুরনো অংশে ১.৩ কিলোমিটার রাস্তা জুড়ে গড়ে তোলা হয়েছে ভূবনেশ্বর আর্ট ট্রেইল। আগামী একমাস সেখানে ওড়িশার বিভিন্ন প্রান্তের শিল্পীর থাকবেন। বিশ্বকাপের আগেই সেই রাস্তায় তাঁরা তুলে ধরবেন ওডি়শার বিভিন্ন শিল্প-ঐতিহ্যকে। পাশাপাশি আন্তর্জাতিক শিল্পীদের কাজও থাকবে সেখানে।

অমরনাথ যাত্রা

অমরনাথ যাত্রা

ধসের কারণে জম্মু ও কাশ্মীর হাইওয়ে বন্ধ। দ্বিতীয় দিন থমকালো অমরনাথ যাত্রা।

ওল্ড ইজ গোল্ড

ওল্ড ইজ গোল্ড

ভূবনেশ্বর বেশ পুরনো শহর। পুরনো ভূবনেশ্বরের কোনও কোনও স্থাপত্য সেই ষষ্ঠ শতাব্দীতে গড়ে উঠেছিল। ভারতের বেশ কিছু প্রাচীন মঠ রয়েছে ভূবনেশ্বরেই। সেই ইতিহাসকেও তুলে ধরা হবে হকি বিশ্বকাপ উপলক্ষ্যে আসা বিদেশীদের সামনে। শতাব্দী-প্রাচীন সেইসব স্থাপত্য যাতে বিদেশীরা নিজেদের ইচ্ছামতো ঘুরে দেখতে পারেন তার জন্য চালু করা হবে পাবলিক বাইসাইকেল সার্ভিস। তার জন্য ১৫০০ জিপিএস সম্বৃদ্ধ সাইকেল রাখা হচ্ছে।

রাহুল গান্ধী

রাহুল গান্ধী

নয়াদিল্লি : রঘুবীর নগরে মন্দির পরিদর্শনে কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী। দেখা করলেন রাস্তায় ধারের বিক্রেতাদের সঙ্গে।

সংস্কৃতি, খাদ্য, গানবাজনা

সংস্কৃতি, খাদ্য, গানবাজনা

হকি বিশ্বকাপ দেখতে এসে বিদেশীরা সারাক্ষণ খেলা দেখবেন তা তো নয়। যখন খেলা হবে না, সেই ফাঁকা সময়ে তাঁদের ওড়িশার খাদ্য, সংস্কৃতি, গানবাজনা ইত্য়াদির পরিচয় দিতে বিশ্বকাপ চলাকালীন আয়োজন করা হবে বিভিন্ন উৎসবও।

এলপিজি

এলপিজি

উত্তরবঙ্গ সিকিম জুড়ে এলপিজি পরিবহন কর্মীদের ধর্ণঘটের ডাক। বেতন বৃদ্ধি, বোনাস-সহ একাধিক দাবিতে ধর্মঘট। ভোগান্তির আশঙ্কা গ্রাহকদের।

খরচা আছে

খরচা আছে

ভূবনেশ্বর শহরকে সাজিয়ে তোলার ক্ষেত্রে আধুনিকতা ও ঐতিহ্যের চমৎকার মেলবন্ধন ঘটানো হয়েছে। একদিকে যেমন বিভিন্নভাবে প্রাচীন ওড়িশাকে তুলে ধরা হচ্ছে বিদেশীদের সামনে, সেরকম শহরের সর্বত্র বসানো হয়েছে ওয়াইফাই রাউটার। গোটা ভূবনেশ্বর শহরই এখন ফ্রী ইন্টারনেট জোন। এই 'রাজসূয় যজ্ঞ'-এর খরচও নেহবাত কম নয়। টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ি সম্পূর্ণ প্রকল্পে খরচ হচ্ছে প্রায় ১০০ কোটি টাকা।

সলমন মামলা

সলমন মামলা

আগামী ২০ জুলাই অবধি মুলতুবি করা হল সলমন খানের হিট অ্যান্ড রান মামলার শুনানি।

মহল্লা আস্সি

মহল্লা আস্সি

মহল্লা আস্সি ছবি মুক্তিতে স্থগিতাদেশ বজায় রাখল দিল্লি আদালত। এই স্থগিতাদেশ বজায় থাকবে আগামী ২৫ আগস্ট পর্যন্ত।

ব্যাপমে কাজ শুরু সিবিআইয়ের

ব্যাপমে কাজ শুরু সিবিআইয়ের

ব্যাপম কাণ্ডে সুপ্রিম কোর্টের নির্দেশ পাওয়ার পর এদিন থেকে তদন্ত শুরু করল সিবিআই। এদিন গোয়েন্দাদের একটি দল ভোপালে গিয়ে পৌঁছেছে।

অভিযুক্ত নার্স

অভিযুক্ত নার্স

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট জেলা হাসপাতালে ৮ দিনের শিশুর হাতের ব্যান্ডেজ কাটতে গিয়ে শিশুটির হাতের আঙুল কেটে ফেললেন নার্স। ঘটনা জানাজানি হওয়ার পর সেই নার্সকে ছুটিতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

পাকিস্তানের সদিচ্ছার অভাব

পাকিস্তানের সদিচ্ছার অভাব

সদ্য ব্রিকস সম্মেলনে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মৈত্রীর বার্তা দিয়েছিলেন। সন্ত্রাস নিয়েও ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেন। তবে সেসবই নিছক লোকদেখানো কিনা তাই এবার প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ পাকিস্তানের জাতীয় নিরাপত্তা ও বিদেশ বিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজ জানিয়েছেন, কাশ্মীর ছাড়া আর কোনও বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করবে না পাকিস্তান।

এছাড়া ২০০৮ এর মুম্বই হামলার ঘটনায় ভারতের কাছে আরও তথ্যপ্রমাণ দাবি করেছে পাকিস্তান।

প্রধানমন্ত্রীকে লালুর তোপ

প্রধানমন্ত্রীকে লালুর তোপ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমাজের পিছিয়ে পড়া অংশের শত্রু বলে তোপ দাগলেন আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব।

খুরশিদ উবাচ

খুরশিদ উবাচ

১৯৭৫ সালের জরুরি অবস্থা নিয়ে কংগ্রেসের ক্ষমা চাওয়ার কোনও প্রয়োজন নেই বলে মন্তব্য করলেন কংগ্রেস নেতা সলমন খুরশিদ।

English summary
See how Bhubaneswar is getting ready for the upcoming hockey World Cup.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X