• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব ব্যাডমিন্টনে ইতিহাস, লক্ষ্য সেনকে পরাস্ত করে সিঙ্গলস ফাইনালে ওঠার লক্ষ্যভেদ কিদাম্বি শ্রীকান্তের

Google Oneindia Bengali News

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে দুই ভারতীয়র মধ্যে সেমিফাইনালে উপভোগ্য লড়াই দেখলেন ক্রীড়াপ্রেমীরা। তবে প্রথম গেম জিতেও শেষরক্ষা করতে পারলেন না লক্ষ্য সেন। দ্বাদশ বাছাই কিদাম্বি শ্রীকান্ত পিছিয়ে পড়েও বেশ কয়েকবার দারুণ কামব্য়াক করে শেষ হাসি হাসলেন। বিশ্ব ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলস ফাইনালে তিনি উঠলেন প্রথম ভারতীয় হিসেবে। অন্যদিকে, বিশ্ব ব্যাডমিন্টনের অভিষেকেই ব্রোঞ্জ জিতে অনন্য নজির গড়লেন লক্ষ্য।

বিশ্ব ব্যাডমিন্টনে ইতিহাস, লক্ষ্য সেনকে পরাস্ত করে সিঙ্গলস ফাইনালে কিদাম্বি শ্রীকান্ত

কিদাম্বি শ্রীকান্ত অভিজ্ঞতা ও ফর্মের নিরিখে এগিয়ে থাকলেও সহজে হার যে তিনি মানবেন না তা আগেই জানিয়ে দিয়েছিলেন লক্ষ্য সেন। ১ ঘণ্টা ৯ মিনিট ধরে চলল শ্রীকান্ত বনাম লক্ষ্যর লড়াই। প্রথম গেম ১৮ মিনিটের মধ্যেই ২১-১৭ ব্যবধানে জিতে নেন লক্ষ্য। দ্বিতীয় গেমেও একটা সময় অবধি এগিয়ে ছিলেন। কিন্তু শেষ অবধি শ্রীকান্ত দ্বিতীয় গেম জিতে যান ২১-১৪ ব্যবধানে। নির্ণায়ক তৃতীয় গেম তিনি জেতেন ২১-১৭ ব্যবধানে। প্রথম গেমে আত্মবিশ্বাস আর দাপট দেখিয়ে জিতে নেন লক্ষ্য। দ্বিতীয় গেমেও কখনও ৬-৪, কখনও ৮-৬, এমনকী ৯-৮ অবধিও এগিয়ে ছিলেন তিনি। কিন্তু অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে, র‌্যালিতে নিয়ন্ত্রণ দেখিয়ে ঘুরে দাঁড়ান শ্রীকান্ত। আটটির মধ্যে টানা সাতটি পয়েন্ট জিতে তিনি এরপর এগিয়ে যান ১১-৯ ব্যবধানে। এরপর ক্রমেই এগিয়ে যেতে থাকেন শ্রীকান্ত। শেষ অবধি দুরন্ত ক্রস-কোর্ট স্ম্যাশের মাধ্যমে দ্বিতীয় গেম তিনি জিতে নেন ২১-১৪ ব্যবধানে।

লক্ষ্য সেনকে পরাস্ত করে সিঙ্গলস ফাইনালে কিদাম্বি শ্রীকান্ত

নির্ণায়ক তৃতীয় গেমের শুরু থেকে শ্রীকান্ত দাপট দেখাতে থাকলেও তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে লক্ষ্য ৫-৪- এগিয়েও যান। সেখান থেকে ৭-৭ হয়। এরপর লক্ষ্য ব্যবধান বাড়িয়ে ১১-৮-এ এগিয়েও যান। এরপর কখনও তিনি ১৩-১০, ১৩-১২-তেও এগিয়ে ছিলেন। শ্রীকান্ত ফের কামব্যাক করে একটা সময় ১৫-১৫ করে ফেলেন। তারপর থেকে আর শ্রীকান্তের সঙ্গে পেরে ওঠেননি লক্ষ্য। শেষ অবধি ২১-১৭ ব্যবধানেই নির্ণায়ক গেম জিতে ইতিহাস গড়েন শ্রীকান্ত। তবে লক্ষ্য যে লড়াই চালিয়েছেন তা স্মরণীয় হয়ে রইল।

লক্ষ্য সেনকে পরাস্ত করে সিঙ্গলস ফাইনালে কিদাম্বি শ্রীকান্ত

বিশ্ব ব্যাডমিন্টনে এবার লক্ষ্য সেন ছাড়াও পুরুষদের সিঙ্গলসে এর আগে ১৯৮৩ সালে প্রকাশ পাড়ুকোন ও ২০১৯ সালে বি সাই প্রণীথ ব্রোঞ্জ জিতেছিলেন। ২০১১ সালে বিশ্ব ব্যাডমিন্টনের আসরে মহিলাদের ডাবলসে ব্রোঞ্জ জেতেন জ্বালা গুট্টা ও অশ্বিনী পোন্নাপ্পা। মহিলাদের সিঙ্গলসে ২০১৩ ও ২০১৪ সালে ব্রোঞ্জ জেতেন পিভি সিন্ধু। ২০১৫ সালে সাইনা নেহওয়াল ও ২০১৭ সালে সিন্ধু জেতেন রুপো। সাইনা ব্রোঞ্জ জেতেন ২০১৭ সালে। ২০১৮ সালে সিন্ধু রুপো জেতার পর প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব ব্যাডমিন্টনের আসরে সোনা জেতেন ২০১৯ সালে। পুরুষদের সিঙ্গলসে সোনা জিতে ইতিহাসের সামনে দাঁড়িয়ে এখন কিদাম্বি শ্রীকান্ত।

English summary
Kidambi Srikanth Becomes The First Male Indian Shuttler To Reach The Final Of The BWF World Championships. Srikanth Has Won A Thriller Against Compatriot Lakshya Sen.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X