• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এলাইনে-সিমোনের কীর্তি থেকে ব্রাজিলের ফুটবল, টোকিও অলিম্পিকের বড় খবর একনজরে

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকে আজ ঘটল বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনা। অ্যাথলেটিক্সে ইতিহাস গড়লেন জামাইকার এলাইনে থম্পসন-হেরাহ। মানসিক স্বাস্থ্যের কারণে সরে দাঁড়ানোর পর ইভেন্টে নেমেই পদক জিতলেন সিমোন বাইলস। এদিনই ঠিক হয়ে গেল ফুটবল ফাইনালে কারা মুখোমুখি হবে। আজও পদক তালিকায় প্রথম স্থানটি ধরে রেখেছে চিন, ৩২টি সোনা, ২১টি রুপো ও ১৬টি ব্রোঞ্জ জিতে। সবচেয়ে বেশি ৭৩টি পদক জিতলেও চিনের থেকে আটটি কম সোনা জেতায় দ্বিতীয় স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৯টি সোনা-সহ ৩৬টি পদক জিতে তৃতীয় স্থানে আয়োজক জাপান। ভারত রয়েছে ৬৪ নম্বর স্থানে।

ইতিহাসে এলাইনে থম্পসন-হেরাহ

টোকিওয় মহাকীর্তি গড়লেন জামাইকার স্প্রিন্ট কুইন এলাইনে থম্পসন-হেরাহ। প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে তিনি পরপর দুটি অলিম্পিকেই ১০০ ও ২০০ মিটারে সোনা জিতলেন। আজ ২০০ মিটার ফাইনালে তিনি ২১.৫৩ সেকেন্ড সময় নিয়ে ইতিহাসে নাম লেখালেন উসেইন বোল্টের দেশের এই তারকা স্প্রিন্টার। নামিবিয়ার ক্রিশটাইন এমবোমা জিতেছেন রুপো, নামিবিয়ার দ্বিতীয় অ্যাথলিট হিসেবে তিনি অলিম্পিকের পদক পেলেন ২১.৮১ সেকেন্ড সময় নিয়ে যা অনূর্ধ্ব-২০-র রেকর্ড। ব্রোঞ্জ জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের গ্যাবি থমাস (২১.৮৭ সেকেন্ড)। ২১.৯৪ সেকেন্ড সময় নিয়ে চতুর্থ স্থানে শেষ করেছেন অপর জামাইকান স্প্রিন্টার শেলি অ্যান ফ্রেজার-প্রাইস। থম্পসন-হেরাহ জানিয়েছেন, ফের অলিম্পিকে জোড়া সোনা জিতে এক অসাধারণ অনুভূতি হচ্ছে। ১০০ মিটার ফাইনালে সোনা জেতার পর ঘুম হয়নি। তারপরও নিজের সেরা সময় করে এবং জাতীয় রেকর্ড গড়ে এই ২০০ মিটার সোনা জিততে পারায় প্রচণ্ড খুশি। রিও অলিম্পিকের পর ফের যে আমি ১০০ ও ২০০ মিটারে সোনা জিতব তা কল্পনাতেই ছিল না।

প্রচ্ছদের ছবি- এলাইনে থম্পসন-হেরাহ-র ইনস্টাগ্রাম

নতুন তারা

নতুন তারা

মহিলাদের ৮০০ মিটারে সোনা জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাথিং মু। শুরু থেকে শেষ অবধি লিড ধরে রেখে প্রথমবার অলিম্পিকে নেমেই সোনা জিতলেন তিনি। ১ মিনিট ৫৫.২১ সেকেন্ড সময় নিয়ে তিনি বাকিদের পিছনে ফেলেন। ব্রিটেনের কিলি হজিনসন জিতেছেন রুপো, তিনি দৌড় শেষ করতে সময় নেন ১ মিনিট ৫৫.৮৮ সেকেন্ড। ১ মিনিট ৫৬.৮১ সেকেন্ডে ফিনিশ লাইনে পৌঁছে ব্রোঞ্জ জেতেন মার্কিন যুক্তরাষ্ট্রেরই রায়ভিন রজার্স। ১৯ বছরের মু অলিম্পিকে সোনা জিতে ৮০০ মিটারে তিনিই হয়ে উঠলেন নতুন তারকা।

বাইলসের পদক

আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের দলগত ফাইনাল চলাকালীন আচমকাই সরে দাঁড়িয়েছিলেন রিও অলিম্পিকে চারটি সোনাজয়ী কিংবদন্তি মার্কিন জিমন্যাস্ট সিমোন বাইলস। মানসিক স্বাস্থ্যের কারণ দেখিয়ে তিনি সরে যাওয়ায় এই বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে চর্চা শুরু হয়। এরপর ব্যক্তিগত তিনটি ইভেন্টেও অংশ নেননি বাইলস। আজ অবশ্য নেমেছিলেন বিম ফাইনালে। জেতেন ব্রোঞ্জ। চিনের জিমন্যাস্ট গুয়ান চেনচেন ও ট্যাং জিজিং যথাক্রমে দখলে নিয়েছেন সোনা ও রুপো। যদিও বাইলস বলেছেন, এই ব্রোঞ্জটিই তাঁর কাছে সোনার সমান। গত পাঁচ বছর এবং বিশেষ করে গত সপ্তাহের পরও যে আবার কোনও ইভেন্টে নেমে পদক জিততে পেরেছি তাতে আমি আবেগাপ্লুত। আমি নিজের এবং আমার সতীর্থ সকলের জন্য গর্বিত। ফলাফল কী হয়েছে তা নিয়ে মাথাব্যথা নেই। রুটিন মেনে এগিয়ে আমি ফের কোনও ইভেন্টে অংশ নিতে যে পেরেছি তাতেই খুশি।

ফুটবল ফাইনালে

ফুটবল ফাইনালে

রিও অলিম্পিকের পর টোকিওয় পুরুষদের ফুটবলে সোনা জেতার হাতছানি ব্রাজিলের সামনে। ফাইনালে নেইমারের দেশ খেলবে স্পেনের বিরুদ্ধে। আজ প্রথম সেমিফাইনালে ব্রাজিল খেলে ২০১২ সালে লন্ডন অলিম্পিকে সোনাজয়ী মেক্সিকোর বিরুদ্ধে। নির্ধারিত সময় ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য থাকায় ম্যাচের ফয়সালা হয় টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে ৪-১ গোলে জিতে ফাইনালে পৌঁছে যায় রিও অলিম্পিকের সোনাজয়ী ব্রাজিল। এই নিয়ে টানা তিনবার পুরুষদের ফুটবলে অলিম্পিক ফাইনালে উঠল ব্রাজিল। এরপর দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল স্পেন ও জাপান। নির্ধারিত সময় গোলশূন্য থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ৫ মিনিট বাকি থাকতে ম্যাচের ১১৫ মিনিটে স্পেনের হয়ে জয়সূচক গোলটি করেন মার্কো আসেন্সিও। ১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিকে শেষবার ফুটবলে সোনা জেতা স্পেনের সামনে ফের তার পুনরাবৃত্তি ঘটানোর হাতছানি।

English summary
Elaine Thompson-Herah Becomes The First Woman To Win The 100-200m Double Gold At Consecutive Olympics. Brazil Will Face Spain In Men's Final. Simone Biles Grabs Beam Bronze.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X