• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনা আতঙ্কে সরল কানাডা, অলিম্পিক স্থগিতের ভাবনা জাপানের, ৪ সপ্তাহ সময়সীমা আইওসি-র

  • |
Google Oneindia Bengali News

করোনা ভাইরাসের আতঙ্কে অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নিল কানাডা। এরপরেই গেমসের আয়োজন নিয়ে কিছুটা হলেও নমনীয় হল জাপান। অলিম্পিক স্থগিত করার ভাবনাচিন্তা শুরু করেছে শিনজো আবে-র দেশ। অন্যদিকে গেমসের ভাগ্য নির্ধারণ করতে চার সপ্তাহের চূড়ান্ত সময়সীমা ধার্য করেছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি।

করোনায় ক্ষতি

করোনায় ক্ষতি

নোবেল করোনা ভাইরাসে প্রভাবিত বিশ্বের ১৯২টি দেশ। বিশ্বব্যাপী মারণ ভাইরাসের বলি হয়েছেন সাড়ে ১৪ হাজারেরও বেশি মানুষ। আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে তিন লক্ষ। জাপানে করোনার প্রভাবে ৪১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১১০১ জন। অন্যদিকে কানাডাতে মারণ ভাইরাসের বলি হয়েছেন ২০ জন। আক্রান্ত হয়েছেন ১৪৭০ জন।

কানাডার নাম প্রত্যাহার

কানাডার নাম প্রত্যাহার

উদ্ভুত পরিস্থিতিতে অলিম্পিকে অংশ নেওয়ার জন্য তারা দেশের অ্যাথলিটদের টোকিও পাঠাবে না বলে জানিয়ে দিয়েছে কানাডা। গেমস এক বছর পিছিয়ে দিলে তবেই তারা প্রতিযোগিতায় অংশ নেবে বলেও জানিয়েছে কানাডিয়ান অলিম্পিক ও প্যারালিম্পিক কমিটি। তাদের অ্যাথলিটরা প্রতিযোগিতায় নামার জন্য পুরোপুরি তৈরি বলে কানাডা সরকারের তরফ থেকে জানিয়েও বলা হয়েছে, সকলের স্বাস্থ্য ও সুরক্ষার কথা ভেবেই এই চরম পদক্ষেপ নেওয়া হয়েছে।

জাপানের ভাবনা

জাপানের ভাবনা

করোনা ভাইরাসের জেরে বিশ্বের প্রথম দেশ হিসেবে টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়াল কানাডা। গেমসে অংশ নেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে আমেরিকা, ইতালি, ফ্রান্স, স্পেনের মতো দেশগুলিও। এই জটিল পরিস্থিতে কিছুটা হলেও নমনীয় হল জাপান সরকার। নিজেদের অনড় মনোভাব থেকে সরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে স্বীকার করলেন যে অলিম্পিক স্থগিত হতে পারে।

অলিম্পিক কমিটি

অলিম্পিক কমিটি

করোনা ভাইরাসের ভয়াবহ প্রভাবেও গেমস যে বন্ধ হওয়ার কোনও সম্ভাবনা নেই, তা সাফ জানিয়ে দিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। তবে প্রতিযোগিতা স্থগিত হয়ে যেতে পারে বলে স্বীকার করেছে তারাও। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চার সপ্তাহের চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি বা আইওসি।

অস্ট্রেলিয়ার মত

অস্ট্রেলিয়ার মত

করোনার লাগামছাড়া প্রভাবের মধ্যে অলিম্পিক পিছিয়ে দেওয়া উচিত বলেই মনে করে অস্ট্রেলিয়া। তাদের অ্যাথলিটরা গেমসে অংশ নেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন বলেও জানিয়েছে ক্যাঙারুর দেশ। তবে তারা ২০২০ নয়, ২০২১ অলিম্পিকের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছে অস্ট্রেলিয়া।

English summary
Canada pulled out, Japan may postpone Olympics, IOC sets four weeks deadline
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X