• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১২ জন ক্রীড়াবিদ এবার পাচ্ছেন মেজর ধ্যানচাঁদ খেলরত্ন, অর্জুন, দ্রোণাচার্য প্রাপক কারা?

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকে পদকজয়ীদের নাম রেখেই এবার ঘোষিত হল ২০২১ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার। গত বছরের পুরস্কার প্রাপকদের হাতে গতকাল ট্রফি তুলে দেওয়া হয়েছিল। যদিও নগদ অর্থ নির্ধারিত সময়ে গত বছরই পুরস্কার প্রাপকদের কাছে পৌঁছে গিয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির জেরে ট্রফি দেওয়া হয়নি। অলিম্পিক ও প্যারালিম্পিকের জন্য এ বছরের পুরস্কার প্রাপকদের নাম ঘোষণায় কিছুটা দেরি করল কেন্দ্রীয় যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রক। ১৩ নভেম্বর পুরস্কার প্রদান করা হবে।

১২ জন ক্রীড়াবিদ এবার পাচ্ছেন মেজর ধ্যানচাঁদ খেলরত্ন সম্মান, অর্জুন, দ্রোণাচার্য প্রাপক কারা?

যে কমিটি ক্রীড়াবিদদের নাম সুপারিশ করেছিল সেই সূত্রেই জানা গিয়েছিল সিংহভাগ পুরস্কার প্রাপকের তালিকা। মেজর ধ্যানচাঁদ খেলরত্ন সম্মানে ভূষিত হচ্ছেন টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া-সহ ১২ ক্রীড়াবিদ। নীরজের সঙ্গে আরও যাঁরা দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান পেতে চলেছেন তাঁরা হলেন রবি কুমার (কুস্তি), লাভলিনা বরগোঁহাই (বক্সিং), পি আর শ্রীজেশ (হকি), অবনী লেখরা (প্যারা শুটিং), সুমিত আন্টিল (প্যারা অ্যাথলেটিক্স), প্রমোদ ভগত (প্যারা ব্যাডমিন্টন), কৃষ্ণ নাগর (প্যারা ব্যাডমিন্টন), মণীশ নারওয়াল (প্যারা শুটিং), মিতালি রাজ (ক্রিকেট), সুনীল ছেত্রী (ফুটবল) ও মনপ্রীত সিং (হকি)। সুনীল ছেত্রী দেশের প্রথম ফুটবলার হিসেবে খেলরত্ন পুরস্কার পাচ্ছেন।

গোলকিপার শ্রীজেশ ও অধিনায়ক মনপ্রীত ছাড়া টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের প্রত্যেক সদস্য পাচ্ছেন অর্জুন পুরস্কার। অর্জুন প্রাপকদের তালিকায় রয়েছেন শিখর ধাওয়ান, অরপিন্দর সিং, সিমরনজিৎ কৌর, ভবানী দেবী, মনিকা, বন্দনা কাটারিয়া, সন্দীপ নারওয়াল, হিমানি উত্তম পরব, অভিষেক ভার্মা, অঙ্কিতা রায়না, দীপক পুনিয়া, দিলপ্রীত সিং, হরমনপ্রীত সিং, রুপিন্দর পাল সিং, সুরেন্দ্র কুমার, অমিত রুইদাস, বীরেন্দ্র লাকরা, সুমিত, নীলকান্ত শর্মা, হার্দিক সিং, বিবেক সাগর প্রসাদ, গুর্জন্ত সিং, মনদীপ সিং, শামশের সিং, ললিত কুমার উপাধ্যায়, বরুণ কুমার, সিমরনজিৎ সিং, যোগেশ কাঠুনিয়া, নিশাদ কুমার, প্রবীণ কুমার, সুহাস যথীরাজ, সিংহরাজ আধানা, ভাবিনা প্যাটেল, হরবিন্দর সিং ও শরদ কুমার।

দ্রোণাচার্য পুরস্কারের লাইফ টাইম ক্যাটেগরিতে নাম রয়েছে টি পি ঔসেফ, সরকার তলওয়ার, সরপাল সিং, আশান কুমার ও তপনকুমার পানিগ্রাহীর। দ্রোণাচার্য পুরস্কারের রেগুলার ক্যাটেগরিতে রয়েছেন রাধাকৃষ্ণন নায়ার, পি সন্ধ্যা গুরুং, প্রীতম সিওয়াচ, জয়প্রকাশ নৌটিয়াল ও সুব্রমণ্যন রামন। ধ্যানচাঁদ অ্যাওয়ার্ড ফর লাইফটাইম অ্যাচিভমেন্ট পাচ্ছেন লেখা কেসি, অভিজিৎ কুন্তে, দভিন্দর সিং গরচা, বিকাশ কুমার ও সজ্জন সিং। চণ্ডীগড়ের পাঞ্জাব ইউনিভার্সিটি পাচ্ছে মৌলানা আবুল কালাম আজাদ ট্রফি।

English summary
12 Sportspersons Including Neeraj Mithali Chhetri Manpreet To Receive Khel Ratna Award. Shikhar Dhawan To Receive Arjuna Award This Year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X