রসগোল্লা যুদ্ধে জয় বাংলার, লন্ডন থেকে টুইট উচ্ছ্বসিত মমতার

Subscribe to Oneindia News

রসগোল্লার পেটেন্ট যুদ্ধে জয় হল বাংলার। দীর্ঘ এই আইনি লড়াই-এ হার মানল ওড়িশা। ২০১৫ সালে রসগোল্লার অধিকার নিয়ে লড়াই গড়ায় জিওগ্রাফিক্যাল ইনডিকেশন রেজিস্ট্রেশনের দফতরে। কারণ, ওড়িশার দাবি ছিল রসগোল্লার জনক তারা। কিন্তু, বাংলার রসগোল্লা প্রস্তুতকারীদের অ্যাসোসিয়েশন কোনওভাবেই ওড়িশার এই দাবি মানতে রাজি ছিল না। 

মিষ্টিমুখের এই উল্লাসে বাংলার কাছে হার ওড়িশার

২০১৫ সালের পর থেকে দফায় দফায় এই নিয়ে জিওগ্রাফিক্যাল ইনডিকেশন বা জিআই-এর আধিকারিকদের সঙ্গে বৈঠক হয় ওড়িশা ও পশ্চিমবঙ্গের প্রতিনিধিদের। এমনকী, জিআই-এর প্রতিনিধিরা কলকাতাতেও এসে বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। কথা বলেন বাংলার রসগোল্লার জনক নবীনচন্দ্র দাস-এর পরিবারের সঙ্গেও কথা বলেন তাঁরা। 

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও রসগোল্লার অধিকার নিয়ে সরব হয়েছিলেন। রসগোল্লা কোনওভাবেই যে ওড়িশার নয় তাও ঘণিষ্ঠমহলে জানিয়েছিলেন তিনি। অন্যদিকে, রসগোল্লার অধিকার পাওয়া নিয়ে এই লড়াইয়ে ওড়িশা সরকারও জড়িয়ে পড়েছিল। সুতরাং রসগোল্লার অধিকার নিয়ে যে উত্তেজক পরিস্থিতি তৈরি হয়েছিল তাতে এই জয় নিঃসন্দেহে বিশাল আনন্দের বলেই মনে করছেন বাংলার মিষ্টান্ন প্রস্তুতকারকরা। ঘটনাটিকে স্বাগত জানিয়ে টুইটও করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। 

English summary
West Bengal has got the patent of Rasgulla,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.