• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২৩ এর মধ্যেই কলকাতার মুকুটে নয়া পালক! ইতিহাস গড়ে ছুটবে জলের নীচে মেট্রো

Google Oneindia Bengali News

আরও এক ইতিহাসের দোরগোড়ায় কলকাতা! যুদ্ধকালীন তৎপরতায় কলকাতায় মেট্রো প্রকল্পগুলির কাজ চলছে। তবে যুদ্ধকালীন তৎপরতায় গঙ্গার নীচে মেট্রো তৈরির কাজ চলছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রজেক্টের মধ্যেই এই স্টেশন তৈরি হচ্ছে। যা শুধু কলকাতা নয়, গোটা দেশের গর্ব হতে চলেছে।

কারণ দেশের মধ্যে প্রথম কলকাতাতেই গঙ্গার নীচে অর্থাৎ জলের নীচে ছুটবে মেট্রো। আর সেই কাজ নির্ধারিত সময়েই শেষ হবে বলে আশ্বাস মেট্রোর।

২০২৩ সালের মধ্যেই কাজ শেষ?

২০২৩ সালের মধ্যেই কাজ শেষ?

কলকাতা মেট্রো রেল কর্পোরেশন অর্থাৎ KMRC জানিয়েছে, যুদ্ধকালীন গতিতেই জলের নীচে মেট্রোর টানেক তৈরির কাজ চলছে। আর তা আগামী ২০২৩ সালের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে বলে আশ্বাস কেএমআরসি'র। এই মেট্রো কলকাতা ছুঁয়ে হাওড়ার সঙ্গে সল্টলেককে কানেক্ট করবে। আর এই পুরো যাত্রাপথের একটা বড় অংশ হুগলী নদীর তলা দিয়ে হবে। এই মুহূর্তে শিয়ালদহ থেকে সেক্টর পাঁচ পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হয়েছে। তবে যাত্রাপথ খুলে গেলে খুব সহজেই হাওড়া থেকে সল্টলেক আসা যাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

বছর খানেকের মধ্যেই চালু হয়ে যাবে

বছর খানেকের মধ্যেই চালু হয়ে যাবে

কলকাতা মেট্রো রেল কর্পোরেশন অর্থাৎ KMRC জানাচ্ছে, শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রোর বিস্তার আগামী ২০২৩ সালের মধ্যে শেষ করার টার্গেট নেওয়া হয়েছে। আর সেই মতো কাজ চলছে বলেও কেএমআরসি'র তরফে জানানো হয়েছে। পুরো এই যাত্রাপথ প্রায় 16.55 কিমি। এই মুহূর্তে সেক্টর পাঁচ থেকে শিয়ালদহ মেট্রো পরিষেবা চলছে। যা 9.30 কিমি। বলা হচ্ছে বাকি 7.25 কিমি যাত্রা পথ বছর খানেকের মধ্যেই চালু হয়ে যাবে বলেও আশাবাদী মেট্রো।

ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা ছিল

ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা ছিল

এর আগে এই প্রজেক্ট ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা ছিল। কিন্তু এই কাজ করতে গিয়ে বউবাজারে একাধিক বাড়িতে ফাটল ধরা পড়ে। এমনকি বহু বাড়িও ভেঙে পড়ে। বিশেষ করে মেট্রোর টানেল তৈরির সময় এক সমস্যার মধ্যে পড়তে হয় সংস্থাকে। যার ফলে অনেকটাই দেরি হয়ে যায় কাজে। এমনকি গত কয়েকমাস আগেও ফের একবার বউবাজারের একাধিক বাড়িতে ফাটল ধরা পড়ে। যার জেরে ফের আটকে যায় কাজ। বারবার বাঁধা এই প্রকল্পের কাজকে অনেকটাই পিছিয়ে দিয়েছে।

কি জানিয়েছিলেন স্মৃতি ইরানি?

কি জানিয়েছিলেন স্মৃতি ইরানি?

তবে হাওড়া ময়দান থেকে মেট্রো পরিষেবা শুরু হয়ে গেলে কয়েক লক্ষ যাত্রীর সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। এমনকি যাত্রাপথে নয়া দিগন্ত খুলে যাবে বলেও মনে করা হচ্ছে। সম্প্রতি শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনে এসে ২৩ এর মধ্যেই বাকি প্রকল্পের কাজ শেষ করার কথা জানিয়ে গিয়েছিলেন কেন্দ্রীয়মন্ত্রী স্মৃতি ইরানিও। এবার একই আশ্বাসের কথা শোনা গেল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন অর্থাৎ KMRC এর তরফে।,

English summary
Kolkata metro under water to run within 2023, from Howrah maidan to sealdah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X