পর্যবেক্ষক নিয়ে রাজ্যের সঙ্গে সংঘাত, অপর্যাপ্ত বাহিনীতেও পঞ্চায়েতে বিপাকে কমিশন

Subscribe to Oneindia News

আসন্ন পঞ্চায়েত নির্বাচনে পর্যবেক্ষক নিয়ে সংঘাতে জড়াল রাজ্য সরকার এবং নির্বাচন কমিশন। কমিশনের চাহিদা মেনে আসন্ন নির্বাচনে পর্যবেক্ষক দিল না রাজ্য। যেখানে ৩৪২ জন পর্যবেক্ষক চেয়ে আবেদন করেছিল নির্বাচন কমিশন, সেখানে রাজ্য দিল মাত্র ১৭১ পর্যবেক্ষক। পর্যবেক্ষকের এই দাবি না মেনে নেওয়া রাজ্যের প্রতি ক্ষুব্ধ নির্বাচন কমিশন।

[আরও পড়ুন: ২০১৯-এ বিজেপির কপালে দুঃখ আছে! এবার আশঙ্কা প্রকাশ মোদী সরকারের মন্ত্রীরই]

পর্যবেক্ষক নিয়ে রাজ্যের সঙ্গে সংঘাত, অপর্যাপ্ত বাহিনীতেও পঞ্চায়েতে বিপাকে কমিশন

কমিশনের আবদনের পর রাজ্য প্রশাসন ১৭১ জন ডাব্লিউবিসিএস অফিসারকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছে। তবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার জন্য প্রতি জেলায় ১ জন আইএএস অফিসারকেও নিয়োগ করা হয়েছে। এই পরিস্থিতিতে নির্বাচন কমিশনারের কাছে বড় পরীক্ষা রাজ্যের পঞ্চায়েত ভোট।

এদিকে ভোট পরিচালনার জন্য নির্বাচন কমিশন রাজ্যের কাছে ৫৬ হাজার সশস্ত্র বাহিনী চায়। এর পাশপাশি ৩ লক্ষ ভোটকর্মীর জন্যও আবেদন জানায় কমিশন। কিন্তু এখানেও সমস্যা রাজ্যের হাতে মাত্র ৪৬ হাজার বাহিনী রয়েছে। এখানে উল্লেখ্য, দার্জিলিং ও কালিম্পং বাদে রাজ্যের ২০টি জেলায় পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সমগ্র রাজ্যে এখন ভোটার সংখ্যা ৫ কোটি ৮ লক্ষ। মোট বুথ ৫৮৪৬৭টি।

নির্বাচন কমিশন ঘোষণা করেছে, রাজ্যের প্রতি বুথে একজন করে সশস্ত্র পুলিশ পুলিশকর্মী থাকবেন। সেইমতোই পরিকল্পনা করে এগোতে চাইছে কমিষন। কিন্তু রাজ্যের বাহিনী সমস্যায় কমিশনের পরিকল্পনা বাধাপ্রাপ্ত হচ্ছে। মনোনয়ন পর্ব শেষে এখন নির্বাচন নির্বিঘ্নে সাঙ্গ করতে কী উপায় বের করে কমিশন, তা-ই দেখার।

[আরও পড়ুন:২০১৯-এ যোগী-রাজ্যে মা-ছেলের আসন বাঁচবে তো! রাহুলকে পরামর্শ মোদীর দলের]

English summary
State government creates confliction with election commission. State administration gives only 171 observers against 342

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.