বিজেপির ‘পার্টি’ হল বামফন্ট! মমতার বিরুদ্ধে পঞ্চায়েত-যুদ্ধে সুপ্রিমে মিলল বিরোধীরা

Subscribe to Oneindia News

রাজ্যে পঞ্চায়েত ভোট ঘোষণার পর থেকেই বিতর্কের শেষ নেই। দিন নির্ধারণ থেকে, মনোনয়নে সন্ত্রাস, নির্বাচন কমিশনের নিরপেক্ষতা- এরকম নানা বিষয় নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্ট ও সু্প্রিম কোর্টে একাধিক মামলা হয়েছে। এমনকী মনোনয়ন পর্বের শেষেও আইনি লড়াই জারি রয়েছে পঞ্চায়েত নিয়ে।

বিজেপির ‘পার্টি’ হল বামফন্ট! মমতার বিরুদ্ধে পঞ্চায়েত-যুদ্ধে সুপ্রিমে মিলল বিরোধীরা

[আরও পড়ুন:মোদীর ক্যাবিনেট মন্ত্রীর বিরুদ্ধে সরব কংগ্রেস, ৩ হাজার গুণ লাভের চাঞ্চল্যকর অভিযোগ]

মনোনয়নের সময়সীমা বাড়ানোর আর্জি নিয়ে হাইকোর্টে ও সু্প্রিম কোর্টে মামলা করেছিল বিজেপি। হাইকোর্ট সেই মামলায় সময়সীমা বাড়ানোর নির্দেশ দেওয়ার পর, নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি জারি করে ফের প্রত্যাহার করে নেওয়ায় নতুন করে বিতর্ক দানা বাঁধে। তার পরিপ্রেক্ষিতে এবার সু্প্রিম কোর্টে মামলা করে বিজেপি। এদিন আবার সেই মামলায় পার্টি হতে চেয়ে আবেদন করে সিপিএম।

বাম-বিজেপির সেই মামলার রায় অবশ্য বেরিয়ে গিয়েছে। উভয় রাজনীতি দলকেই হাইকোর্টে যেতে নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা বাড়বে কি না, সেই সিদ্ধান্ত নেবে হাইকোর্ট। যদিও মঙ্গলবার হাইকোর্ট জানিয়ে দেয়, এটি নির্বাচন কমিশনের অধিকার। সেখানে হস্তক্ষেপ করবে না তারা।

এদিকে, রাজ্যের পঞ্চায়েত মামলা বাম ও বিজেপিকে এক সারিতে দাঁড় করিয়ে দিল। এতদিন মনোনয়ন পেশ করতে বাধা দেওয়ার অভিযোগ একসঙ্গে তুলছিল বাম-বিজেপি। এমনকী শাসকের মোকাবিলায় একসঙ্গে লড়াইয়ের বার্তাও দিয়েছিল। এবার সেই একসঙ্গে লড়াইয়ের সূচনাও হয়ে গেল। সুপ্রিম কোর্টের আঙিনা থেকে একসঙ্গে লড়াই চালাল বাম-বিজেপি নেতৃত্ব।

তবে শুধু একসঙ্গে লড়াই আইনের ময়দানেই নয়, এবার যে ভোট ময়দানেও বাম-বিজেপি বোঝাপড়ার ভিত্তিতে লড়াই চালাচ্ছে, গ্রামে-গঞ্জে সেই ছবিও স্পষ্ট হয়ে উঠেছে। অনেক ক্ষেত্রেই তৃণমূলের বিরুদ্ধে বাম-বিজেপি-কংগ্রেস এক হয়ে শাসকের বিরুদ্ধে লড়াইয়ে সামিল। গ্রাম পঞ্চায়েত থেকে পঞ্চায়েত সমিতিতে এই লড়াই বহু জেলাতেই দেখা যাবে।

খাতায়-কলমে জোট না হলেও নিচুতলায় শাসকবিরোধী অলিখিত জোট বহু ক্ষেত্রেই হয়েছে। ভোট-ময়দানে তা প্রভাব ফেলবে এবার। তাই বহু আসনেই লড়াই এবার শেয়ানে শেয়ানে। পশ্চিবঙ্গের গ্রামের যুদ্ধে রাজনৈতিক দলগুলি আগে থেকে তাই তাল ঠুকছে।

[আরও পড়ুন:একা 'রাম'-এ রক্ষা নেই, নির্দল দোসর! সব আসনেই বেশি প্রার্থী, তৃণমূল করবে কী]

English summary
Left Front and BJP fight against Trinamool Cogress in the ensuing Panchayat. Left appeals in Supreme Court to be party of BJP’s case

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.