• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'জয় শ্রী রাম' বাংলা সংস্কৃতির অংশ নয়, বললেন অমর্ত্য সেন

আবারও নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের নিশানায় বিজেপি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক আলোচনা সভায় কারও নাম না করেই 'রাজনীতিতে গৈরিকিকরণ'-র তীব্র নিন্দা করেছেন তিনি। সাফ বলেছেন, 'জয় শ্রী রাম' স্লোগান 'মা দুর্গা'-র মতো বাংলা সংস্কৃতির অংশ নয়।

জয় শ্রী রাম বাংলা সংস্কৃতির অংশ নয়, বললেন অমর্ত্য সেন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওই আলোচনা সভায় অধ্যাপক সেন বলেছেন, তিনি যখন তাঁর চার বছরের নাতনিকে প্রশ্ন করেন যে তার প্রিয় দেবতা কে, সে জানায় মা দুর্গা। দেবী দুর্গা বাঙালি সংস্কৃতির সঙ্গে এভাবেই মিশে আছে বলে জানিয়েছেন অমর্ত্য সেন। অন্যদিকে 'জয় শ্রী রাম' স্লোগান কাউকে ধরে মারার জন্য ব্যবহার করা হয় বলে মনে করেন নোবেল জয়ী অর্থনীতিবিদ। কেউ 'জয় শ্রী রাম' স্লোগান না বললে, তাঁর উপর অত্যাচার করা হচ্ছে বলেও জানিয়েছেন অধ্যাপক সেন।

অমর্ত্য সেনের কথায়, 'আজকাল রাম নবমী বাংলায় খুব জনপ্রিয় হয়ে উঠেছে। আমি তো আগে এমনটা শুনিনি। বাংলায় এই সংস্কৃতি বেমানান'। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে ও পরে 'জয় শ্রী রাম' স্লোগান না বলতে চাওয়া মানুষদের উপর শারীরিক অত্যাচার, এমনকী হত্যা নিয়ে এর আগেও সরব হয়েছিলেন নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ। আরও একবার এ ব্যাপারে নাম না করেই তিনি বিজেপিকে নিশানা করলেন।

অন্যদিকে দেশে বাড়তে থাকা দারিদ্র নিয়ে অমর্ত্য সেন বলেছেন, গরিবদের আয় বাড়লেই পরিস্থিতি বদলাবে, এমন ভাবাটা ভুল। যথাযথ শিক্ষা, সামাজিক নিরাপত্তা ও স্বাস্থ্য পরিষেবা দেশের দরিদ্র শ্রেণির মানোন্নয়ন ঘটাতে পারে।

English summary
'Jai Sri Ram' slogan not associated with Bengali Culture, said Amartya Sen
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X