• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বন্ধ হচ্ছে প্লাস্টিক , প্লাস্টিকাসুরমর্দিনী রূপে দুর্গা আরাধনা করবে ওঁরা

Google Oneindia Bengali News

একবার ব্যাবহার যোগ্য প্লাস্টিক বন্ধ হচ্ছে আগামীকাল থেকেই। কিন্তু শুধু আইন করলেই তো হয় না। তা প্রকৃত ভাবে বন্ধ করার জন্য প্রয়োজন সংকল্প। যেভাবেই হোক প্লাস্টিক ব্যাবহার করা যাবে না। ঠিক এই জন্যই আগাম সংকল্প নিল এক দুর্গা পুজো কমিটি। হল খুঁটি পুজো, তার সঙ্গে নেওয়া হল প্লাস্টিক বর্জনের সংকল্প। একদম অগ্নি সাক্ষী রেখে সেই কাজ সম্পন্ন হল।

বন্ধ হচ্ছে প্লাস্টিক , প্লাস্টিকাসুরমর্দিনী রূপে দুর্গা আরাধনা করবে ওঁরা

দমদম এলাকার নবপল্লী ক্লাব এই কাজ করল। তারা বৃহস্পতিবার সকালে প্লাস্টিকঅসুর বধ করার জন্য সংকল্প নেয়। দুর্গাকে এখন তারা বলছেন প্লাটিকঅসুরমর্দিনী হয়ে উঠতে।আসলে পয়লা জুলাই প্লাস্টিক নিষিদ্ধ হচ্ছে। প্লাস্টিক বর্জন করতেই হবে। প্লাস্টিক নিধন যজ্ঞ করলেন তাঁরা এই নিষেধাজ্ঞা লাগু হবার আগেই। পুরোহিতের উপস্থিতিতে যজ্ঞ বেদীতে যজ্ঞ করে পুজো কমিটির সবাই মিলে প্লাস্টিক মুক্ত পুজো করার প্রতিজ্ঞা নিলেন।

পুজো কমিটির এক সদস্য জানালেন , "আমরা সবাই জানি আগামীকাল অর্থাৎ পয়লা জুলাই থেকে বন্ধ হচ্ছে প্লাস্টিক। নিয়মকানুন হবে, কিন্তু এই যে খারাপ জিনিষের ব্যবহার আমরা করলাম, সেটা মন থেকে যাওয়া খুব প্রয়োজন। না হলে আড়ালে আপনিও দোকানে গিয়ে ওই ক্যারি ব্যাগ চাইবেন , আবার দোকানদারও আপনাকে সেটা দেবে। তাহলে লাভের লাভ কিছু হবে না। বিষয়টা মন থেকে হওয়া প্রয়োজন। তবেই হবে কাজ। সেই জন্যই আমাদের খুঁটি পুজোয় আমরা অগ্নি সাক্ষী রেখে প্লাস্টিক নিধনের সংকল্প নিলাম। সিদ্ধান্ত নিলাম যে আমরা প্লাস্টিক যেমন ব্যবহার করব না, ব্যবহার করতে দেও না। বাড়ি বাড়ি গিয়ে এর প্রচার করব। প্রশাসন তো বলেইছে , নিষিদ্ধ হওয়ার পর প্লাস্টিক ব্যবহার করা হলে জরিমানা হবে। তেমন কাউকে দেখলে আমরা অভিযোগ জানাব।"

আগামী ১লা জুলাই অর্থাৎ শুক্রবার থেকে, দেশের সমস্ত রাজ্যে কম উপযোগী এবং উচ্চ বর্জ্য উত্পাদন করে এমন ১৯টি আইটেম তৈরি, স্টোরেজ, আমদানি, বিতরণ, বিক্রয় এবং ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। কোন কোন জিনিস ব্যবহার করা যাবে না এই সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে যেমন স্ট্রো ( পানীয় খেতে কাজে লাগে) , বিভিন্ন ধরণের প্লাস্টিকের চামচ, প্লাস্টিকের হেয়ার ব্যান্ড, ক্যান্ডি, একটি প্লাস্টিকের রড দিয়ে বেলুন, প্লাস্টিকের বাসন, সিগারেটে'র প্যাকেট। এছাড়াও থার্মোকল প্যাকেজিং ফিল্ম এবং সজ্জায় ব্যবহৃত হয় এমন প্লাস্টিকের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

English summary
a unique style khuti puja done by durga puja committee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X