• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১ জুলাইয়ের মঞ্চ থেকে বিজেপির মোকাবিলা! সিপিএম-এর স্লোগান এখন তৃণমূলের মুখে

ওপরে হিন্দু মুসলমান করছে। আদতে বিজেপি মার্কিন সাম্রাজ্যবাদের দালাল। সূত্রের খবর অনুযায়ী, এদিন একুশে জুলাইয়ের মঞ্চ থেকে এমনটাই অভিযোগ করলেন কলকাতার মেয়র তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বিজেপি আমেরিকার কাছে দেশ বিক্রি করতে চাইছে বলেও অভিযোগ করেন তিনি। ফিরহাদ হাকিম আরও বলেন, বাংলা ও দেশ বাঁচাতে তৃণমূলের লড়াই চলছে ও চলবে।

২১ জুলাইয়ের মঞ্চ থেকে বিজেপির মোকাবিলা! সিপিএম-এর স্লোগান এখন তৃণমূলের মুখে

গত শতাব্দীর সাত, আট কিংবা নয়ের দশকে কিছু হলেই বাম তথা সিপিএম-এর তরফে স্লোগান তোলা হত মার্কিন সাম্রাজ্যবাদীরা হুঁশিয়ার। মার্কিন সাম্রাজ্যবাদের কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও কিংবা, মার্কিন সাম্রাজ্যবাদের দালাল। ইত্যাদি, ইত্যাদি। বামেরা ক্ষমতায় থাকার সময় প্রতিবছরেই বাম ছাত্র যুবরা নিয়ম করে জওহরলাল নেহরু রোডে মার্কিন তথ্য কেন্দ্র অভিযান করতেন।

পরবর্তী সময়ে এই শতকের প্রথম ইউপিএ সরকারের সময়ে পরমাণু চুক্তি নিয়ে কংগ্রেসকে কার্যত এই স্লোগানে আবদ্ধ করে সরকারেরও ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে সিপিএম তথা বামেরা। আর সেখানেই যেন বামেদের শেষের শুরু। প্রথম ইউপিএ আমলে বামেদের আসন সংখ্যা সর্বোচ্চ ৬১ থেকে এখন ৩ -এ।

লোকসভা নির্বাচনের আগে বামেদের স্লোগান চুরি অভিযোগ উঠেছিল বিজেপির বিরুদ্ধে। অভিযোগ উঠেছিল বামেদের স্লোগান চুরি করে থিম সং বানিয়েছিল বিজেপি। বাবুল সুপ্রিয় সেই গানে কণ্ঠ দিয়েছিলেন। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশন শোকজ করেছিল বাবুল সুপ্রিয়কে। বামেদের সিঙ্গুর থেকে রাজভবন পদযাত্রায় নারায়ণগড়ের বাখরাবাদের ডিওয়াইএফআই কর্মী রিয়া মাইতির গলায় 'আর না, আর না' স্লোগান শোনা গিয়েছিল। রিয়া স্লোগান তুলেছিলেন, 'সিঙ্গুর থেকে শালবনি, খেতমজুরের কান্না শুনি, এই তৃণমূল আর না। '

English summary
CPM's slogan against imperialism is in the mouth of TMC from their 21 July manch. Firhad Hakim gavethis slogan.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X