• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

US ক্যাপিটল অ্যাটাক থেকে ওমিক্রন! ২০২১ এর যেসমস্ত ঘটনা বিশ্বকে নাড়া দিয়েছিল, জেনে নিন

Google Oneindia Bengali News

করোনার কারণে বিশ্বজুড়ে শুরু হয়েছিল লকডাউন। অনেক দেশে লকডাউন তুলে নেওয়ার এক বছর পরে যখন নতুন স্বাভাবিকতায় ফিরতে চাইছিল দেশবাসী। তখন করোনার টিকায় পেয়ে নিউ নর্মালে ফিরতে পারার আসায় বিশ্ববাসী নতুন বছর ২০২১ কে স্বাগত জানিয়েছিল। কিন্তু সারা বছরজুড়ে ভ্যাকসিন দেওয়া চললেও মারণ ভাইরাস করোনা কিন্তু পৃথিবী থেকে বিদায় নেয়নি। করোনভাইরাসটির একটি মারাত্মক রূপ ডেল্টা। যার ভয়ে কাঁপতে শুরু করেছিল বিশ্ববাসী।

এই ২০২১ সালে আমরা অনেক উত্থান- পতনের মধ্যে দিয়ে গেছি। যেমন- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাধারণ নির্বাচনে তার পরাজয় মেনে নিতে অস্বীকার করা এবং মার্কিন-ন্যাটো বাহিনী দেশ ছেড়ে যাওয়ার কয়েক দিনের মধ্যে তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার মতো গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনা থেকে শুরু করে সুয়েজ খালের প্রায় অভূতপূর্ব পরিস্থিতি অবরুদ্ধ থাকা পর্যন্ত। একসাথে দিন, এবং প্রাকৃতিক দুর্যোগ বিশ্বজুড়ে ধ্বংসযজ্ঞ - বছরটি একটি রোলার-কোস্টার রাইডের চেয়ে কম ছিল না বলা চলে।

ইউএস ক্যাপিটল অ্যাটাক

ইউএস ক্যাপিটল অ্যাটাক

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা তাদের নেতার পরাজয় উল্টে দিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা চালায়। তাতে সরকারি সম্পত্তির ক্ষতি হয়। ট্রাম্প-পন্থী জনতা ৬ জানুয়ারী, ২০২১-এ ক্যাপিটলে একটি "সেভ আমেরিকা মার্চ" বের করেছিল এবং বিক্ষোভকারীরা পুলিশ নিরাপত্তা লঙ্ঘন করে এবং ভবনটি ভাঙচুর করে। সহিংসতায় পাঁচজনের মৃত্যু হয়েছে। ১৩ জানুয়ারী, "ক্ষমতার অপব্যবহারের" জন্য ট্রাম্পকে দ্বিতীয়বারের জন্য হাউস অফ রিপ্রেজেন্টেটিভস দ্বারা অভিশংসিত করা হয়েছিল।

যুক্তরাজ্যের রাজপরিবার থেকে হ্যারি ও মেগানের প্রস্থান

যুক্তরাজ্যের রাজপরিবার থেকে হ্যারি ও মেগানের প্রস্থান

ব্রিটিশ রাজপরিবারের জন্য প্রথম, সাসেক্সের ডিউক প্রিন্স হ্যারি এবং স্ত্রী মেগান মার্কেল, সাসেক্সের ডাচেস, রাজপরিবারের সিনিয়র সদস্যদের পদ থেকে সরে দাঁড়ানো। সোশ্যাল মিডিয়ায় দম্পতির ঘোষণার পরে, বাকিংহাম প্যালেস ১৯ ফেব্রুয়ারী, ২০২১-এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছিল এবং বলেছিল যে, ডিউক এবং ডাচেস তাদের রাজকীয় উপাধি এবং দায়িত্ব ত্যাগ করবেন।

সুয়েজ খাল বাধা

সুয়েজ খাল বাধা

এটি একটি ঐতিহাসিক ঘটনা। সুয়েজ খালে ছয় দিনের জন্য কনটেইনার জাহাজের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। প্রবল বাতাসের কারণে ২৩ মার্চ ৪০০ মিটার দীর্ঘ একটি জাহাজ নিয়ন্ত্রণের বাইরে গিয়ে খালের দুই তীরের মধ্যে উল্লম্বভাবে আটকে যায়। এভার গিভেন, একটি বৃহৎ ২০০০ টিইইউ কন্টেইনার জাহাজ, চ্যানেলগুলির দক্ষিণ অংশকে অবরুদ্ধ করে এবং পণ্যবাহী যান চলাচলের জন্য কোনও জায়গা ছেড়ে দেয়নি। এই বাধা ইউরোপ, এশিয়া এবং মধ্যপ্রাচ্যে $ ৯.৬ বিলিয়ন মূল্যের বাণিজ্যকে আঘাত করেছে। অনেক চেস্টার পর এভার গিভেন আংশিকভাবে পুনরায় ভাসানো হয়। ২৯ মার্চ খালের পরিষেবাগুলি পুনরায় শুরু হয়।

তালিবান আফগানিস্তানের দখলে

তালিবান আফগানিস্তানের দখলে

বিশ্ব অনুমান করেছিল যে তালিবানরা কাবুলে সরকার দখল করবে। কিন্তু বাস্তবতা প্রত্যাশিত সময়ের আগেই আঘাত হানে। আফগানিস্তান থেকে মার্কিন সেনারা প্রত্যাহার শুরু করার সাথে সাথে তালিবান বাহিনী আশরাফ ঘানি সরকারকে উৎখাত করতে এবং দেশটির নিয়ন্ত্রণ নিতে ১ মে থেকে তাদের অভিযান শুরু করে। ১৫ আগস্টের মধ্যে, তালেবানরা সমস্ত প্রধান রাজধানী দখল করে নিয়েছিল এবং তাদের বাহিনী প্রাক্তন রাষ্ট্রপতি ঘানির অধীনে থাকা আফগান সরকারের বিরোধিতা ছাড়াই কাবুলে প্রবেশ করে। তালিবানরাও দেশটির নিয়ন্ত্রণ দখল করে। তালিবানরা দেশটির নিয়ন্ত্রণ পাওয়ার পরপরই তাদের মৌলবাদী মতাদর্শ বাস্তবায়ন শুরু করে। এমনকি দেশটির নাম পরিবর্তন করে আফগানিস্তানের ইসলামিক এমিরেট রাখে।

আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে নতুন করে সীমান্ত সংকট

আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে নতুন করে সীমান্ত সংকট

ছয় সপ্তাহের সশস্ত্র সংঘাতে হাজার হাজার লোকের মৃত্যুর পরে নভেম্বর ২০২০ সালে রাশিয়ার মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হওয়ার পরে, এটি প্রত্যাশিত ছিল যে বিতর্কিত নাগর্নো-কারাবাখ সীমান্ত অঞ্চলটি আর্মেনিয়া এবং আজারবাইজান উভয়ই দাবি করেছে। কিছু সময়ের জন্য শান্ত থাকবে - যদিও এই অঞ্চলটি ১৯২০ এর দশক থেকে সংঘাত শুরু হয়েছিল। ২০২১ মে মাসে নতুন করে ফ্লেয়ার-আপ শুরু হয়। রাশিয়া আবার মধ্যস্থতা না করা পর্যন্ত এবং নভেম্বরে আরেকটি যুদ্ধবিরতির মধ্যস্থতা না করা পর্যন্ত সারা এটি চলবে বলে জানা গিয়েছে।

পেগাসাস স্নুপিং সারি

পেগাসাস স্নুপিং সারি

আরেকটি উন্নয়ন সবাইকে হতবাক করেছিল যখন একটি আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকতার উদ্যোগ জুলাই মাসে রিপোর্ট করেছিল যে ইসরায়েলি ফার্ম এনএসও দ্বারা তৈরি সামরিক-গ্রেড স্পাইওয়্যার পেগাসাস বিশ্বজুড়ে সাংবাদিক, কর্মী, বিরোধী দলের নেতাদের গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হয়েছিল। ভারতে. এটি অভিযোগ করা হয়েছিল যে পেগাসাস স্পাইওয়্যারটি সরকার দ্বারা ৫০,০০০ ফোন নম্বরকে লক্ষ্য করার জন্য ব্যবহার করা হয়েছিল। ভারতে, রিপোর্টগুলির উপর আদালতের নজরদারি তদন্তের জন্য সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয়েছিল।তা অব্যাহত ছিল এবং হতাহতের ঘটনাও ঘটেছিল।

Cumbre Vieja আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত

Cumbre Vieja আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত

২০২১ সাল ছিল প্রাকৃতিক দুর্যোগের একটি বছর। জলবায়ু পরিবর্তনের উদ্বেগের মধ্যে ঝড়, ঘূর্ণিঝড় এবং টর্নেডো সারা বিশ্বে ধ্বংসযজ্ঞ চালিয়েছিল। এই বছর রিপোর্ট করা সবচেয়ে মর্মান্তিক প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে রয়েছে স্প্যানিশ দ্বীপ লা পালমাতে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত যা প্রায় তিন মাস ধরে অব্যাহত ছিল। ১৯ সেপ্টেম্বর শুরু হওয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ১৩ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত ছিল। যার ফলে ৭,০০০ জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে। লাভা স্প্যানিশ দ্বীপ জুড়ে ১০০০ হেক্টর জমি জুড়ে ঘটনাটি ঘটেছিল।

Omicron প্রাদুর্ভাব

Omicron প্রাদুর্ভাব

করোনার নয়া রূপ ওমিক্রন দেশবাসীর মধ্যে উদ্বেগ ক্রমশই বাড়িয়ে চলছে। ২৪ নভেম্বর, ২০২১ সালে দক্ষিণ আফ্রিকায় একটি নতুন রূপ শনাক্ত হয়েছিল। যা এই ওমিক্রন। ওমিক্রন বৈকল্পিক প্রথম ২২ নভেম্বর বতসোয়ানা এবং দক্ষিণ আফ্রিকার একটি ল্যাবে শনাক্ত করা হয়েছিল। ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তা জানিয়েছিলেন। তারপর থেকে এক মাসের মধ্যে, দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসটি প্রায় পুরো বিশ্বকে গ্রাস করেছে। স্বাস্থ্য সহ কর্তৃপক্ষ দাবি করছে যে এটি ভয়ঙ্কর ভাইরাস। যা ডেল্টার চেয়ে কয়েকগুণ দ্রুত ছড়িয়ে পড়ে। যদিও প্রাথমিকভাবে দাবি করা হয়েছে, ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করা লোকেরা এই রোগের হালকা লক্ষণ দেখাচ্ছে, WHO সতর্ক করেছে যে ওমিক্রন বিশ্বজুড়ে শনাক্ত করা আগের স্ট্রেইনের তুলনায় মৃদু বলে বিশ্বাস করার মতো কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

English summary
year ender 2021 that incident has moved our minds
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X