• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বন্যা থেকে ঘূর্ণিঝড়, আবহাওয়া বিপর্যয়ে বিশ্বজুড়ে লক্ষ লক্ষ কোটি টাকার ক্ষতি ২০২১ সালে

Google Oneindia Bengali News

চলতি বছরে দশটি সবচেয়ে ব্যয়বহুল আবহাওয়া বিপর্যয়ের ঘটনা ঘটেছে। এর কারণে ১৭ হাজার কোটি মার্কিন ডলার (১৫০ বিলিয়ন ইউরো) ক্ষতি হয়েছে। যা ২০২০ সালের তুলনায় ২ হাজার কোটি ডলার বেশি। এমনই তথ্য দিয়েছেন এক ব্রিটিশ সংস্থা।

হারিকেন ইদা

হারিকেন ইদা

চলতি বছরে সবচেয়ে ব্যয়বহুল দুর্যোগ ছিল হারিকেন ইদা, যা পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানে এবং প্রায় ৬৫ বিলিয়ন ক্ষতির কারণ হয়েছিল। আগস্টের শেষের দিকে লুইসিয়ানাতে বিধ্বস্ত হওয়ার পর, এটি উত্তর দিকে চলে যায় এবং নিউ ইয়র্ক সিটি এবং আশেপাশের এলাকায় ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছিল।

১৩ শতাংশ বৃদ্ধি

১৩ শতাংশ বৃদ্ধি

প্রতি বছর, UK দাতব্য ক্রিশ্চিয়ান এইড বীমা দাবি অনুযায়ী আবহাওয়ার ঘটনা যেমন বন্যা, আগুন এবং তাপ তরঙ্গের খরচ গণনা করে এবং ফলাফল রিপোর্ট করে। ২০২০ সালে, এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দশটি আবহাওয়া বিপর্যয়ের কারণে ১৫০ বিলিয়ন ক্ষতি করেছে। যা এই বছরের মোট ১৩ শতাংশ বৃদ্ধি করেছে।

ক্রিশ্চিয়ান এইড কী জানালেন

ক্রিশ্চিয়ান এইড কী জানালেন

ক্রিশ্চিয়ান এইড বলেছেন, যে ঊর্ধ্বমুখী প্রবণতা মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের প্রভাবকে প্রতিফলিত করে। তিনি আরও বলেন, দশটি বিপর্যয়ের কারণে অন্তত ১,০৭৫ জন মারা গেছে এবং ১.৩ মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে। ২০২১ সালে সবচেয়ে ব্যয়বহুল দুর্যোগ ছিল হারিকেন ইডা, যা পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানে এবং প্রায় ৬৫ বিলিয়ন ক্ষতির কারণ হয়েছিল। আগস্টের শেষের দিকে লুইসিয়ানাতে বিধ্বস্ত হওয়ার পর, এটি উত্তর দিকে চলে যায় এবং নিউ ইয়র্ক সিটি এবং আশেপাশের এলাকায় ব্যাপক বন্যার সৃষ্টি করে।

চীনের হুনান প্রদেশে বন্যা

চীনের হুনান প্রদেশে বন্যা

জুলাই মাসে জার্মানি এবং বেলজিয়ামে মারাত্মক বন্যা হয়েছিল। যা ৪৩ বিলিয়ন ক্ষতির তালিকার মধ্যে ছিল। টেক্সাসে একটি শীতল স্ন্যাপ এবং শীতকালীন ঝড় যা বিশাল রাজ্যের পাওয়ার গ্রিডকে ২৩ বিলিয়ন ডলার খরচ করেছে, তারপরে জুলাই মাসে চীনের হুনান প্রদেশে বন্যা হয়েছে যার আনুমানিক ১৭.৬ বিলিয়ন ডলার খরচ হয়েছে।

৮০০,০০০ মানুষ ক্ষতিগ্রস্ত

৮০০,০০০ মানুষ ক্ষতিগ্রস্ত

কয়েক বিলিয়ন ডলার খরচের অন্যান্য বিপর্যয়ের মধ্যে রয়েছে কানাডায় বন্যা, ফ্রান্সে বসন্তের শেষের দিকে হিমায়িতকে ক্ষতিগ্রস্ত করেছে এবং মে মাসে ভারত ও বাংলাদেশে একটি ঘূর্ণিঝড়ও হয়েছে। দক্ষিণ সুদানের উদাহরণ দিয়েছে যেখানে বন্যায় প্রায় ৮০০,০০০ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

 জলবায়ু পরিবর্তন

জলবায়ু পরিবর্তন

চলতি বছরে সবচেয়ে বিধ্বংসী আবহাওয়ার রূপ দেখা গেছে। যার জেরে কিছু দরিদ্র দেশগুলিতে আঘাত করেছে, যেগুলি জলবায়ু পরিবর্তন ঘটাতে সামান্যই অবদান রেখেছে। ডিসেম্বরের মাঝামাঝি, বিশ্বের বৃহত্তম পুনর্বীমাকারী সংস্থা, সুইস রে, অনুমান করেছে প্রাকৃতিক বিপর্যয় এবং চরম আবহাওয়ার কারণে এই বছর প্রায় ২৫০ বিলিয়ন ক্ষতি হয়েছে।

২৪ শতাংশ বৃদ্ধি

২৪ শতাংশ বৃদ্ধি

তিনি আরও বলেছেন, গত বছরের তুলনায় ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং শুধুমাত্র বীমা শিল্পের খরচ ১৯৭০ সাল থেকে চতুর্থ স্থানে রয়েছে।

English summary
There have been ten most costly weather disasters this year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X