• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

একের পর এক ভূমিকম্প, জেগে উঠেছে বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি, কোন অশনি সংকেতের ইঙ্গিত

একের পর এক ভূমিকম্প, জেগে উঠেছে বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি, কোন অশনি সংকেতের ইঙ্গিত
Google Oneindia Bengali News

জেগে উঠল বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি। হাওয়াই দ্বীপের এই আগ্নেয়গিরির লাভা উদগীরণ শুরু হয়ে গিয়েছে। একের পর এক ভূমিকম্পের পর বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরির এতদিন পরে জেগে ওঠার ঘটনায় নতুন করে উগ্বেগ বেড়েছে ভূবিজ্ঞানীদের। নতুন কোনও অশনি সংকেত নিয়ে আসছে কিনা এই আগ্নেয়গিরির অগ্নুৎপাত তা নিয়ে গবেষণা শুরু করে দিয়েছেন ভূ বিজ্ঞানীরা।

জেগে উঠল বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি

জেগে উঠল বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি

মঙ্গলবার রাত থেকেই কেমন একটা অন্যকিছু ঘটার ইঙ্গিত পাচ্ছিলেন হাওয়াই দ্বীপের বাসিন্দারা। কিন্তু ভূমিকম্প না অন্য কিছু সেটা বুঝে উঠতে পারছিলেন না তাঁরা। মঙ্গলবার ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে জেগে উঠল বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি মাউনা লোয়া। প্রায় ১ দশক পর প্রথম জেগে উঠেছে েই আগ্নেয়গিরি। সেটা যে খুব স্বাভাবিক নয় সেটা আঁচ করতে পেরেছেন সেখানকার বাসিন্দারা। সকাল থেকে লাগাতার চলছে লাভা উদগীরণ। প্রায় ৪০ বছরপ ঘুমন্ত অবস্থায় ছিল মউনা লোয়া।

নতুন কোন অশনি সংকেত

নতুন কোন অশনি সংকেত

গত ১ মাস ধরে এশিয়ার একাধিক দেশে একের পর এক ভূমিকম্পের ঘটনা ঘটে চলেছে। নেপালে ভূমিকম্পে মারা গিয়েছেন ৬ জন। সেখান থেকে কম্পন ছড়েছিল ভারতের একাধিক রাজ্যে। উত্তরাখণ্ড, দিল্লি, গুজরাত, মহারাষ্ট্র, মেঘালয়। তার মাঝেই ভয়াবহ ভূমিকম্প হয়েছে ইন্দোনেশিয়ায়। সেই কম্পনে ১৬২ জন মারা গিয়েছেন। তারপরেই আবার তুরষ্কে ভূমি কম্প হয়েছে। কোনটার মাত্রাই খুব একটা কম ছিল না। তার পরেই আবা৪র হাওয়াই দ্বীপে ৪০ বছর পর মউনা লোয়ার জেগে ওঠার ঘটনায় উদ্বেগ বাড়িয়েছে ভূবিজ্ঞানীদের। বড় কোনও বিপদের ইঙ্গিত নয় তো এই আগ্নেয়গিরির জেগে ওঠা।

জলবায়ু পরিবর্তনের জের

জলবায়ু পরিবর্তনের জের

গত কয়েক বছরে গোটা বিশ্বের আবহাওয়ায় বিপুল পরিবর্তন হয়েছে। এশিয়ার দেশগুলিতে একের পর এক বিধ্বংসী ঘুর্ণিঝড় আছড়ে পড়ছে। ইউরোপের দেশগুলিতে গ্রীষ্মের দাপট বেড়েছে। শীত প্রধান দেশগুলিতে গরমে তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করে যাচ্ছে। গত কয়েক বছরে অতি বৃষ্টিতে বিপর্যস্ত হয়েছে ইউরোপের একাধিক দেশ। জার্মানিতে বিধ্বংসী বন্যায় অসংখ্য মানুষ মারা গিয়েছেন। সবটাই জলবায়ু পরিবর্তনের কারণেই ঘটেছে বলে দাবি ভূবিজ্ঞানীদের। এমন ঘটনা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।

তাপমাত্রা বাড়ছে পৃথিবীর

তাপমাত্রা বাড়ছে পৃথিবীর

বরফ গলছে আন্টার্কটিকার। তার উপরে জলবায়ু পরির্তনের কারণে পৃথিবীর উষ্ণতা বাড়ছে। যার জেরে ভূপৃষ্ঠের ভেতরের প্লেটগুলির নড়াচড়া শুরু হয়েছে। তাতেই একের পর এক বিধ্বংসী ভূমিকম্পের মখে পড়ছে একাধিক দেশ। হাওয়াইয়ের এই আগ্নেয়গিরির ৪০ বছর পর জেগে ওঠার ঘটনাতেও রয়েছে সেই ইঙ্গিত। ভূপৃষ্ণের উষ্ণতা বাড়তে শুরু করাতেই সুপ্ত আগ্নেয়গিরি হঠাৎ করে উদগীরণ শুরু করেছে।

English summary
World Largets Volcano erupts for first time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X