• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুরুষ সঙ্গী ছাড়া একা ভ্রমন করতে পারবে না আফগান মহিলারা,জারি তালিবানদের নয়া ফতোয়া

Google Oneindia Bengali News

আফগান মহিলাদের ওপর ফতোয়া জারি করল তালিবান সরকার। কোনও মহিলা একা বেরোতে পারবেন না। দূরে ভ্রমন করতে গেলে নিকট সম্পর্কের কোনও পুরুষ আত্মীয়কে সঙ্গে নিয়ে যেতে হবে। এমনই ফতোয়া জারি করেছে তালিবান সরকার।

নয়া নির্দেশিকা মানতে বাধ্য মহিলারা

নয়া নির্দেশিকা মানতে বাধ্য মহিলারা

প্রমোশন অফ ভার্চিউ অ্যান্ড প্রিভেনশন অফ ভাইস মন্ত্রকের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। তালিবান মহিলারা এটি মানতে বাধ্য। নির্দেশিকা জারি হওয়ার পর থেকেই সমালোচনায় শুরু হয়েছে দেশের মানবাধিকার কর্মীদের মধ্যে। সেই সঙ্গে আরও জারি করা হয়েছে পুরুষ সঙ্গী থাকলেও মহিলাদের হেডস্কার্ফ পরা বাধ্যতামূলক।

এই পদক্ষেপটি তালিবানরা ১৫ আগস্ট তাদের ক্ষমতা দখলের প্রেক্ষাপটে সরকারি-ক্ষেত্রের ভূমিকায় অনেক মহিলাকে কাজে ফিরতে বাধা দেয় এবং মেয়েরা বেশিরভাগ ক্ষেত্রেই রাষ্ট্রীয় মাধ্যমিক বিদ্যালয় থেকে বিচ্ছিন্ন থাকতে হবে।

 সাদেক আকিফ মুহাজির কী বললেন

সাদেক আকিফ মুহাজির কী বললেন

রবিবার মন্ত্রকের মুখপাত্র সাদেক আকিফ মুহাজির বলেন, ৪৫ মাইলের বেশি (৭২ কিলোমিটার) ভ্রমণকারী মহিলাদের ভ্রমন করতে দেওয়ার প্রস্তাব উচিত নয়, যদি তাদের সঙ্গে পরিবারের কোনোও ঘনিষ্ঠ সদস্য না থাকে।

 মাথায় স্কার্ফ পড়া বাধ্যতামূলক

মাথায় স্কার্ফ পড়া বাধ্যতামূলক

কট্টরপন্থী ইসলামপন্থীরা মার্কিন সেনা প্রত্যাহারের চূড়ান্ত পর্যায়ে পূর্ববর্তী সরকারের স্থগিত সহায়তা পুনরুদ্ধার করার জন্য আন্তর্জাতিকভাবে একটি মধ্যপন্থী ভাবমূর্তি তুলে ধরতে চাওয়া। মন্ত্রণালয় আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোকে নারী অভিনেতাদের নিয়ে নাটক ও সোপ অপেরা দেখানো বন্ধ করতে বলেছিল। এটি নারী টিভি সাংবাদিকদের উপস্থাপনার সময় মাথায় স্কার্ফ পরার আহ্বান জানিয়েছেন।

 নির্দেশিকায় কী জারি করা হল?

নির্দেশিকায় কী জারি করা হল?

নতুন নির্দেশিকায় জারি করা হয়েছে, ইতিমধ্যেই বিভিন্ন সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলিতে শেয়ার করা হয়েছে। পাশাপাশি নির্দেশিকায় এও জানানো হয়েছে, মন্ত্রকের তরফে জানা গিয়েছে, মহিলা টিভি সাংবাদিকদের উপস্থাপনার সময় হিজাব পরার কথাও উল্লেখ করা হয়েছে পাশাপাশি। মন্ত্রকের মুখপাত্র মুহাজির জানান, তালিবান মহিলারা যখন গাড়িতে উঠবেন, তখন তাদের অবশ্যই হিজাব পরতে হবে। সেই সঙ্গে মন্ত্রকের নির্দেশে জনগণকে গাড়িতে গান বাজানো বন্ধ রাখতে হবে।

হিজাব কী?

হিজাব কী?

তালিবানদের কথায় হিজাব বলতে বোঝায়, হিজাব ঠিক কতটা দৈর্ঘ্যের হতে হবে - মাথার চুল ঢাকা, নাকি মুখ ঢাকা বা পুরো শরীর ঢাকা, সেই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু বলা হয়নি। জানা গিয়েছে, অধিকাংশ আফগান মহিলাই ইতিমধ্যে মাথার স্কার্ফ পরতে শুরু করেছেন।

উল্লেখ্য, চলতি বছরে অগাস্ট মাসে তালিবানরা আগের সরকারের পতনের পরেই আফগানিস্তানের শাসনভার নিজেদের হাতে তুলে নিয়েছিল। তারা ক্ষমতায় আসার পর তালিবানদের হাতে দেশ আসার পর তারা অর্থের দিক দেখা একটি বড় চ্যালেঞ্জ ছিল। তালিবানরা ক্ষমতায় আসার পর বিভিন্ন দেশের কাছ থেকে অর্থ ও অন্যান্য সাহায্য পেত তা বন্ধ হয়ে গেছে।

১৯৯০ দশকে তালিবানরা ক্ষমতায় থাকাকালীন মহিলাদের অধিকার মারাত্মকভাবে খর্ব করা হয়েছিল। তাদের মুখ ঢাকা বোরকা পোশাক পরতে বাধ্য করা হয়েছিল। শুধুমাত্র একজন পুরুষের সাথে ছাড়া বাড়ি থেকে বেরোনোর অনুমতি দেওয়া ও কাজ, শিক্ষা থেকে নিষিদ্ধ করা হয়েছিল।


English summary
Women's rights were severely curtailed in the 1990's when the Taliban were in power
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion