• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১ কোটি আক্রান্তের দোরগড়ায় দাঁড়িয়ে অক্সিজেন সঙ্কটের মুখোমুখি গোটা বিশ্ব, বলছে হু

  • |
Google Oneindia Bengali News

গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটির দোরগড়ায় পৌঁছানোর সাথে সাথেই পৃথিবীর বিভিন্ন জায়গায় অক্সিজেনের ঘাটতি দেখা দিতে পারে। সম্প্রতি এই বিষয়ে আশঙ্কা প্রকাশ করতে দেখা গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। এই প্রসঙ্গে এদিন হু-র ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেন, “ চিকিত্সা ক্ষেত্রে চাহিদার তুলনায় যোগান না থাকায় অনেক দেশই এখন পর্যাপ্ত অক্সিজেন পেতে অসুবিধায় পড়েছে।”

১ কোটি আক্রান্তের দোরগড়ায় দাঁড়িয়ে অক্সিজেন সঙ্কটের মুখোমুখি গোটা বিশ্ব, বলছে হু

গোটা বিশ্বে এখনও পর্যন্ত ৯৬ লক্ষেরও বেশি মানুষ করোনা আক্রান্ত। তারমধ্যে প্রাণ হারিয়েছেন ৪ লক্ষ ৮০ হাজারেও বেশি মানুষ। পাশাপাশি প্রতি সপ্তাহে গোটা বিশ্ব থেকেই প্রায় ১ লক্ষ করে করোনা আক্রান্তের খোঁজ মিলছে। যার জেরে ভেন্টিলেশনে থাকা রোগীদের জন্য প্রতিদিন প্রায় ৮৮ হাজার অক্সিজেন সিলেন্ডার বা ৬ লক্ষ ২০ হাজার কিউবিক মিটার অক্সিজেন প্রয়োজন পড়ছে বলে হু সূত্রে খবর।

একইসাথে যে সমস্ত করোনা আক্রান্ত রোগীদের আগে থেকেই শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল তাদের ক্ষেত্রে চিকিত্সার শুরু থেকেই অক্সিজেন ব্যবহারের প্রয়োজন পড়ছে। একইসাথে দক্ষিণ আমেরিকার একাইসাথে গত কয়েক সপ্তাহ থেকে আরও বড় আকারে করোনা থাবা বসালে সেখানেও অক্সিজেনের ঘাটতি দেখা দিচ্ছে বলে হু সূত্রে খবর। সেখানের অনেক দেশেই আগের থেকে প্রায় ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশ বেশি করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গেছে। যদিও এই সঙ্কটের মুহূর্তে যুদ্ধকালীন তত্পড়তায় কি ভাবে অক্সিজেনের সরবরাহ ঠিক রাখা যায় সেই বিষয়ে পর্যালোচনা শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মুখ্যমন্ত্রীর প্রস্তাব ফেরালেন সূর্যকান্ত, করোনা বিশেষজ্ঞ কমিটিতে থাকার প্রস্তাব প্রত্যাখান

পৃথিবীতে এমন মানুষও রয়েছে যারা এখনও করোনা ভাইরাসের নাম শোনেনি! চাঞ্চল্যকর তথ্য উঠে এল সমীক্ষায়পৃথিবীতে এমন মানুষও রয়েছে যারা এখনও করোনা ভাইরাসের নাম শোনেনি! চাঞ্চল্যকর তথ্য উঠে এল সমীক্ষায়

English summary
The whole world is facing an oxygen crisis at the doorstep of 10 million victims, says WHO
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X