• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রাম্পের ভারত সফরের আগেই নাগরিকত্ব আইন নিয়ে 'নেতিবাচক' মার্কিন রিপোর্ট

  • By
  • |

আর কয়েক দিনের মধ্যেই ভারত সফরে আসতে চলেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তার আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্যানেল ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে যে পর্যবেক্ষণ প্রকাশ করেছে তা নিঃসন্দেহে দু'দেশের সম্পর্কে প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। সেই রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় নাগরিকত্ব সংশোধনী আইন আসলে ভারত সরকারের দ্বারা তৈরি একটি ধর্মীয় পরীক্ষা যা নাগরিকত্বের প্রমাণ হিসাবে চাওয়া হচ্ছে।

ট্রাম্পের ভারত সফরের আগে সিএএ নিয়ে নেতিবাচক মার্কিন রিপোর্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের 'কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম' একটি তথ্য সম্বলিত রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে বলা হচ্ছে, নাগরিকত্ব সংশোধনী আইন পাস হওয়ার পর থেকেই ভারত জুড়ে প্রতিবাদ শুরু হয়েছে।

রিপোর্টে বলছে, সারা দেশ জুড়েই প্রতিবাদ চলছে এবং সরকার কড়া হাতে প্রতিবাদীদের দমন করতে পথে নেমেছে। মনে করা হচ্ছে এই আইন ভারতীয় নাগরিকদের ধর্মীয় পরীক্ষার পথে ঠেলে দেবে। এবং জাতীয় নাগরিকপঞ্জি শুরু করার আগে এই বিষয়টিকে সামনে আনা হয়েছে। যা ভারতীয় মুসলিমদের মনে আশঙ্কার সৃষ্টি করেছে।

ভারতীয় নাগরিকত্ব আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় কারণে বিতাড়িত হয়ে এদেশে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়া হবে। যাঁরা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন। যা নিয়ে সারাদেশে বিক্ষোভ শুরু হয়েছে বলে মার্কিন রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

শুধু তাই নয় ভারতীয় নাগরিকত্ব আইনের সমালোচনা করেছে মার্কিন রিপোর্ট। সেখানে এটিকে ভয়ঙ্কর দিকে অগ্রগামী একটি সিদ্ধান্ত বলে ব্যাখ্যা করা হয়েছে। এই রিপোর্টটি সামনে আসার পরই ভারতের তরফে এটিকে বেঠিক এবং অপ্রয়োজনীয় বলে কড়া সমালোচনা করা হয়েছে। এটি প্রতিবেশী তিনটি দেশ থেকে ধর্মীয় কারণে বিতাড়িত হয়ে আসা সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার আইন। সেটাই ফের একবার মনে করিয়ে দেওয়া হয়েছে।

English summary
USCIRF report on CAA and NRC ahead of Donald Trump India visit sparks controversy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X