• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে সুর বদলালো যুক্তরাষ্ট্র

  • By Bbc Bengali
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ।
Reuters
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে আন্তর্জাতিক চুক্তির সাথে যুক্তরাষ্ট্র আবারো জড়িত হতে ইচ্ছুক এমন একটি ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন । যদিও এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন যে তিনি যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরিয়ে নেবেন।

মি. টিলারসন ধারণা দেন, নিজেদের অনুকূল শর্ত পেলে তারা এই চুক্তি নিয়ে আবারো আলোচনা করতে পারে। প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ট্রাম্প প্রশাসন।

টেলিভিশনে দেয়া একটি সাক্ষাতকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত রাখার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এখনো খোলামনে রয়েছেন। তার ভাষায়, যুক্তরাষ্ট্রের জন্য সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ শর্ত যদি গ্রহণ করা সম্ভব হয় তাহলে প্রেসিডেন্ট ট্রাম্পও তার অংশীদারদের সাথে এবিষয়ে কাজ করতে আগ্রহী।

তিনি বলেন, কার্বন নি:সরন কমানোর জন্য সবচেয়ে বড় দুই অর্থনীতি, যুক্তরাষ্ট্র এবং চীনের জন্য যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সেটি ভারসাম্যপূর্ণ হয়নি।

তবে প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্র থাকবে কিনা তার সরাসরি জবাব দেননি মি. টিলারসন।

এর আগে শনিবার ইউরোপিয় ইউনিয়নের জলবায়ুবিষয়ক প্রধান, মিগুয়েল অ্যারিয়াস বলেছিলেন, যুক্তরাষ্ট্র পুরো প্যারিস চুক্তি পুনর্বিবেচনা করতে চায় না, তবে তারা শর্তাবলীতে কিছু পরিবর্তন চাচ্ছে। যদিও সেদিন বিকেলেই হোয়াইট হাউজের একজন মুখপাত্র বলেছিলেন যে প্যারিস চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তন হয়নি।

BBC
English summary
USA changes its stance on Paris Climate deal

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.

Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X