• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দুই দশকের মধ্যে দু’বার রসায়নে নোবেল, মার্কিন বিজ্ঞানী কার্ল ব্যারি শার্পলেস সম্পর্কে কিছু অজানা কথা

Google Oneindia Bengali News

বুধবার ২০২২ সালের রসায়নে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। ক্লিক রসায়ন এবং জৈব-অর্থোগোনাল রসায়নের বিকাশের জন্য পুরস্কারটি ক্যারোলিন আর. বার্টোজি, মর্টেন মেলডাল এবং কার্ল ব্যারি শার্পলেসকে নোবেল পুরস্কার পাচ্ছেন। ক্যারোলিন আর. বার্তোজি এবং মর্টেন মেলডাল প্রথমবারের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন। কিন্তু কার্ল ব্যারি শার্পলেস দ্বিতীয়বারের জন্য নোবেল পুরস্কার পাচ্ছেন। এর আগে ২০০১ সালে তিনি নোবেল পুরস্কার পান।

দুই দশকের মধ্যে দু’বার রসায়নে নোবেল, মার্কিন বিজ্ঞানী কার্ল ব্যারি শার্পলেস সম্পর্কে কিছু অজানা কথা

ক্লিক রসায়ন ও জীবন্ত কোনও প্রাণীতে ব্যবহারের জন্য চলতি বছরে তিন রসায়নবিদ এই পুরস্কার পেয়েছেন। কার্ল ব্যারি শার্পলেস একজন মার্কিন রসায়নবিদ। তিনি ক্রিপস রিসার্চ রসায়ন বিভাগের সঙ্গে যুক্ত। প্রায় দুই দশক আগে ক্লিক রসায়ন নিয়ে কাজ শুরু করেছিলেন। গবেষণায় দেখা গিয়েছে, ক্লিক রসায়ন নির্ভরযোগ্য রসায়ন। এখানে প্রতিক্রিয়া দ্রুত ঘটে এবং অযাচিত বস্তুগুলোকে এড়ানো সম্ভব হয়। প্রায় দুই দশক ধরে ক্লিক রসায়ন নিয়ে কাজ করার জন্য তিনি ২০২২ সালে নোবেল পুরস্কার পান।

১৯৪১ সালে কার্ল ব্যারি শার্পলেস জন্মগ্রহণ করেন। কার্ল মেডিক্যাল কলেজে ভর্তি হতে চেয়েছিলেন। কিন্তু তাঁর অধ্যাপকের জেদের জেরে তিনি রসায়ন নিয়ে ভর্তি হন। ১৯৬৩ সালে তিনি ডার্টমাউথ কলেজ থেকে স্নাতক হন। ১৯৬৮ সালে তিনি রসায়নের ওপর পিএইচডি করেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে। কার্ল তাঁর গবেষণা জীবনের বেশিরভাগ সময়টা অনুঘটকের ওপর কাজ করেছেন।

তিনি চিরালি অনুঘটকের জারন বিক্রিয়া নিয়ে কাজ করার জন্য ২০০১ সালে নোবেল পুরস্কার পান। তিনি গবেষণার একটি দিগ উন্মোচন করেন। যেখানে দেখা যায় অনু এবং উপাদানগুলোকে সংশ্লেষ করা সম্ভব। তাঁর এই কাজ বিভিন্ন ফার্মাসিউটিক্যাল পণ্য যেমন অ্যান্টিবায়োটিক উৎপাদনে ব্যবহার করা হচ্ছে। এছাড়াও হৃদযন্ত্রের ওষুধের ক্ষেত্রেও তাঁর ফর্মুলা ব্যবহার করা হয়।

২০২২ সালের নোবেল পুরস্কার সোমবার থেকে ঘোষণা করা শুরু হয়েছে। সুইডিশ বিজ্ঞানী সোভান্তে পাবো নিয়ান্ডারথাল ডিএনএর সিকোয়েন্সের জন্য মেডিসিনের জন্য পুরস্কার পেয়েছেন। মঙ্গলবার পদার্থবিদ্যায় তিনজন পুরস্কার পেয়েছেন। ফরাসি অ্যালেইন অ্যাসপেক্ট, মার্কিন বিজ্ঞানী জন এফ ক্লাজার এবং অস্ট্রিয়ার বিজ্ঞানী অ্যান্টন জেইলিংগার ২০২২ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন। তাঁরা গবেষণায় দেখিয়েছেন, ক্ষুদ্র কনাগুলো আলাদা হয়ে গেলেও একে ওপরের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারে। এই ধরনের ঘটনা কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট নামে পরিচিত, যা বিশেষ কম্পিউটিং এবং তথ্য এনক্রিপ্ট করার জন্য ব্যবহার করা যেতে পারে।

বৃহস্পতিবার সাহিত্যের জন্য নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। শুক্রবার ২০২২ সালে শান্তির জন্য নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। নোবেল পুরস্কারের নগদ মূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার। ১০ ডিসেম্বর পুরস্কার ও নগদ অর্থ পূরণ করা হবে। এই অর্থটি ১৮৯৫ সালে সুইডেনের আলফ্রেড নোবেলের রেখে যাওয়া একটি উইল থেকে আসে।

English summary
US Scientist Karl Barry Sharpless to win nobel prize in chemistry in twice
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X