• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাগরিকত্ব আইন নিয়ে ভারতের অভ্যন্তরীন বিতর্ককে সাধুবাদ জানাল আমেরিকা, ব্রিটেন

ভারতের গণতন্ত্র সম্মান করার মতো। সেকারণেই ভারতে বিরুদ্ধ মত আন্দোলন করতে পারে। নাগরিকত্ব বিল নিয়ে ভারতের প্রতিবাদী আন্দোলন প্রসঙ্গে এমনই মন্তব্য করেছে ব্রিটেন এবং আমেরিকা। ওয়াশিংটনে বিদেশ মন্ত্রক এবং প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিনিধিদের নিয়ে আলোচনা সভা চলছিল। তাতে অন্যান্য েদশের সঙ্গে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিদেশমন্ত্রী জয়শঙ্করও উপস্থিত ছিলেন।

নাগরিকত্ব আইন নিয়ে ভারতের অভ্যন্তরীন বিতর্ককে সাধুবাদ জানাল আমেরিকা, ব্রিটেন

এই বৈঠকেই সংশোধিত নাগরিকত্ব বিল নিয়ে ভারতের অশান্তির প্রসঙ্গ ওঠে। তাতেই আমেরিকার স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেয় ভারতের প্রশংসা করে বলেনই, ভারতের গণতন্ত্র সম্মান করার মত। সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার রক্ষার চেষ্টা আমরা সবাই করি। কিন্তু যেভাবে ভারতে সংখ্যালঘুদের অধিকার রক্ষার জন্য প্রকাশ্যে আন্দোলন হয় সেটা ভারতের গণতান্ত্রের সাফল্য। এখাবে বিরুদ্ধ মত পোষণের অধিকার রয়েছে। এখানে প্রতিবাদীরা নিজেদের কথা বলতে পারে।

মার্কিন স্বরাষ্ট্র সচিবের দাবিকে সমর্থন জানিয়েছেন ব্রিটেনও। গত কয়েকদিন ধরে সংশোধিত নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ভারতের বিভিন্ন অংশ। এই নিয়ে পাকিস্তানও আন্তর্জাতিক মহলে নালিশ ঠুকেছে। কিন্তু আমেরিকা এবং ব্রিটেনের এই প্রশংসা প্রাপ্তির পর পাকিস্তানের নালিশ যে খুব একটা টিকবে তা মনে হয়না।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ, সোশ্যাল মিডিয়ায় প্রোফাইল পিকচার বদল মমতার

English summary
US, Britain applaud India's internal debates over citizenship law
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X