• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার সেনাদের কিয়েভে প্রবেশ আটকাতে নিজেরাই গ্রামে বন্যা তৈরি করছে ইউক্রেনবাসী

Google Oneindia Bengali News

দু'মাস পরেও অব্যাহত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ৷ এখনও ইউক্রেনের রাজধানী কিয়েভ অধরা রাশিয়ার সৈনদের কাছে৷ দেশের স্বাধীনতা রক্ষায় সেনাবাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে ইউক্রেনবাসী! এবার রাজধানী কিয়েভকে বাঁচাতে নিজেরায় নিজেদের গ্রামগুলিতে বন্যা তৈরি করছে ইউক্রেনবাসীরা!

ইউক্রেন সেনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে ইউক্রেনবাসীরা!

ইউক্রেন সেনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে ইউক্রেনবাসীরা!

ইউক্রেনের নাগরিকরা যে কোনো উপায়ে ভ্লাদিমির পুতিনের সেনাবাহিনীকে ঠেকানোর জন্য লড়াই করছে! ক্ষেত্র বিশেষে চরম ব্যবস্থা নিতেও পিছপা হচ্ছে না ইউক্রেনের নাগরিকরা! যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম দিকে ইউক্রেনের নাগরিকদের অস্ত্র হাতে এবং এমনকি রাশিয়ান ট্যাঙ্কের উপর দাঁড়িয়ে তাদের মস্কোর সেনার অগ্রগতি থামাতে দেখা গিয়েছিল, এবার 'কৌশলগত বিজয়ের' জন্য রাজধানী কিয়েভের আশেপাশের গ্রামগুলিকে ইচ্ছাকৃতভাবে প্লাবিত করার চরম সিদ্ধান্ত নিয়েছেন বাসিন্দারা!

কিয়েভের কাছের গ্রামে বন্যা তৈরি করে রুশ সেনাদের আটকেছে গ্রামবাসীরা!

কিয়েভের কাছের গ্রামে বন্যা তৈরি করে রুশ সেনাদের আটকেছে গ্রামবাসীরা!

'দ্য নিউ ইয়র্ক টাইমস'-এর প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভের উত্তরে একটি গ্রাম ডেমিডিভের বাসিন্দাদের চমকপ্রদ পদক্ষেপ রাশিয়ান ট্যাঙ্ক হামলাকে ব্যর্থ করে দিয়েছে৷ এবং ইউক্রেনীয় সেনাবাহিনীকে প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুত করার জন্য মূল্যবান সময় ও সুযোগ তৈরি করে দিয়েছে! গ্রামবাসীরা আপাতদৃষ্টিতে ডিনিপ্রো নদী থেকে পূর্ব দিকে জল ঢুকিয়ে বেশ কয়েকটি এলাকা প্লাবিত করেছে৷ যার ফলে বেশ কয়েকটি গ্রামের বসতির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে! যদিও এই সব এলাকার বাসিন্দারা গর্ব করে বলেছেন যে তাদের এই পদক্ষেপের কৌশলগত সুবিধাগুলি তাদের কষ্টকেও ছাড়িয়ে গিয়েছে!

কী বলছেন স্থানীয় বাসিন্দারা?

কী বলছেন স্থানীয় বাসিন্দারা?

এলাকার বাসিন্দা আন্তোনিনা কস্তুচেঙ্কো, একজন চাকরি থেকে অবসরপ্রাপ্ত ব্যক্তি! যার বসার ঘরটি ইতিমধ্যেই জলমগ্ন! তিনি জানিয়েছেন, 'সবাই এই কঠিন পরিস্থিতির কথা বোঝে এবং কেউ এক মুহুর্তের জন্য অনুশোচনা করে না।' এলাকার আর এক বাসিন্দা যিনি পাইপ দিয়ে নিজের জলমগ্ন ঘরে ঢুকছিলেন, তিনি বলেছেন, 'আমরা এখনও কিয়েভকে বাঁচাতে পেরেছি! সংবামাধ্যমের খবর গ্রামটির বন্যা খুবই কার্যকর হয়েছে কারণ এটি রাশিয়ান সেনাবাহিনীর সামনে একটি বড় এবং অগভীর হ্রদ তৈরি করেছে। সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ের জন্য এই বন্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

ডেমিডিভ একমাত্র জায়গা নয় যারা রুশ আক্রমণ বন্ধে নিজেদের ক্ষতি করেছে!

ডেমিডিভ একমাত্র জায়গা নয় যারা রুশ আক্রমণ বন্ধে নিজেদের ক্ষতি করেছে!

রাশিয়ান সেনাবাহিনী ইতিমধ্যেই কিয়েভকে ঘিরে ফেলার চেষ্টায় রয়েছে, যদি ইউক্রেনবাসীর গ্রামে বন্যা তৈরির মতো বিষয়গুলি রাশিয়ার প্রচেষ্টাকে ব্যাকফুটে ঠেলে দিয়েছে এবং অবশেষে রাশিয়ানরা পিছোতে বাধ্য হয়েছে। ইউক্রেনবাসীর তৈরি অগভীর হ্রদটি ট্যাঙ্কের জন্য একটি কার্যকর বাধা তৈরি করেছে এবং হোস্টোমেল, বুচা এবং ইরপিনের দূরবর্তী শহরগুলিতে রাশিয়ান সেনাকে আটকেছে! তবে ডেমিডিভ একমাত্র জায়গা নয় যারা রুশ আক্রমণ বন্ধ করার জন্য আত্ম-ধ্বংসাত্মক ব্যবস্থা নিয়েছে। ইউক্রেনে এর আগে একাধিক গ্রাম রুশ বাহিনীর অগ্রগতি ঠেকাতে সেতুগুলি ভেঙে ফেলেছিল!

English summary
Russia-Ukraine war continues after till two months! Kiev, the capital of Ukraine, is still elusive, this time the Ukrainians are flooding their own villages to save the capital Kiev!
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X