• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেতার বাড়িতে আগুন, সংঘর্ষে মৃত্যু ৮ জনের শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে দশটি গুরুত্বপূর্ণ পয়েন্ট

Google Oneindia Bengali News

অর্থনৈতিক সংকট নিয়ে শ্রীলঙ্কায় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত। গত কয়েকদিন ধরে শ্রীলঙ্কায় অস্থিরতা ভয়ঙ্করভাবে বেড়ে গিয়েছে! মহিন্দা রাজাপক্ষে সোমবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। অন্যদিকে হিংসার জন্য উসকানি দেওয়ার অভিযোগে গ্রেপ্তার শুরু হয়েছে দেশটিতে৷ সরকারপক্ষ ও সরকার বিরোধী পক্ষের মুখোমুখি সংঘর্ষে এখনও পর্যন্ত ৮ জন প্রাণ দিয়েছে।

নেতার বাড়িতে আগুন, সংঘর্ষে মৃত্যু ৮ জনের শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ে দশটি গুরুত্বপূর্ণ পয়েন্ট

শেষ কয়েকদিন শ্রীলঙ্কায় যা ঘটেছে তার ধারাবাহিক তথ্য রইল পাঠকদের জন্য

এক, মাহিন্দা রাজাপক্ষের সমর্থকরা সরকার বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছেন। বিক্ষোভকারীরা শ্রীলঙ্কার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের কারণে তাঁকে ক্ষমতাচ্যুত করার দাবি করেছিল। দেশটিতে খাদ্য, জ্বালানী এবং ওষুধের তীব্র ঘাটতি এবং দীর্ঘস্থায়ী বিদ্যুতের ঘাটতি চলছে!

দুই, মহিন্দা রাজাপক্ষে সোমবার পদত্যাগের পরপরই দ্বীপরাষ্ট্রে হিংসা ছড়িয়ে পড়ে। তার পদত্যাগের পরপরই, হাম্বানটোটায় রাজনৈতিকভাবে-প্রভাবশালী রাজাপক্ষে পরিবারের পৈতৃক বাড়িটি বিক্ষোভকারীরা আগুনে পুড়িয়ে দেয়। একাধিক মন্ত্রী ও প্রাক্তন মন্ত্রীর বাড়িতেও হামলা ও আগুন দেওয়া হয়!

তিন, শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রক মঙ্গলবার সেনাবাহিনী, বিমান বাহিনী এবং নৌবাহিনীর কর্মীদের সর্বজনীন সম্পত্তি লুণ্ঠন বা অন্যদের ক্ষতি করার উদ্দেশ্যে জড়ো হওয়া জনতার উপর গুলি চালানোর নির্দেশ দিয়েছে৷ কলম্বো এবং দেশের অন্যান্য অংশে হিংসায় প্রায় ২৫০ জন আহত হয়েছে।

চার, কুরুনেগালায় প্রধানমন্ত্রী মহিন্দার বাড়িতেও বিক্ষোভকারীরা আগুন দিয়েছে। ঠিক যখন বিক্ষোভকারী জনতার একটি গোষ্ঠী হাম্বানটোটার মেদামুলানাতে - মহিন্দা এবং গোতবায়ার পিতার স্মৃতিতে নির্মিত - ডি এ রাজাপক্ষে স্মৃতিসৌধও ধ্বংস করে দেয়!

পাঁচ, শ্রীলঙ্কা সরকার দেশব্যাপী কারফিউ জারি করেছে এবং রাজধানী কলম্বোতে সেনা মোতায়েন করেছে। ইরাভুরে প্রাক্তন মন্ত্রীর বাড়িতেও বিক্ষোভকারীরা আগুন লাগিয়েছে!

ছয়, রাজাপক্ষে এবং অন্যান্য রাজনীতিবিদদের বাড়িতে হামলার ফলে তারা ভারতে পালিয়ে গিয়েছে বলে জল্পনা ছড়িয়েছে। মঙ্গলবার শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশন এই ধরনের গুজবকে 'ভুয়ো এবং স্পষ্টত মিথ্যা' বলে অস্বীকার করেছে। মহিন্দা রাজাপক্ষে ও তার পরিবারের মঙ্গলবার তার সরকারী বাসভবন থেকে পালিয়ে ত্রিনকোমালিতে একটি নৌ ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন বলে জানা গিয়েছে।

সাত, সরকার বিরোধী বিক্ষোভকারীরা রাজাপক্ষে পরিবার এবং তার অনুগতদের দেশ থেকে পালাতে বাধা দেওয়ার জন্য কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে যাওয়ার রাস্তায় একটি চেকপয়েন্ট স্থাপন করেছে বলে জানা গিয়েছে।

আট, শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মঙ্গলবার রাষ্ট্রপতি গোতবায়া রাজাপক্ষেকে কয়েক দশকের মধ্যে দেশের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের কারণে নজিরবিহীন হিংসা এবং বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য অনুরোধ করেছেন৷

নয়, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতবায়া রাজাপক্ষে মঙ্গলবার সহ নাগরিকদের বিরুদ্ধে হিংসা এবং প্রতিশোধমূলক কাজ বন্ধ করার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন এবং দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট মোকাবেলার প্রতিশ্রুতি দিয়েছেন!

দশ, কলম্বো স্টক এক্সচেঞ্জ শ্রীলঙ্কার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের মধ্যে এক সপ্তাহ বন্ধ থাকার প্রায় এক মাস পরে মঙ্গলবার বাজারে ছুটি ঘোষণা করেছে!

ভয়াবহ পরিস্থিতি দ্বীপরাষ্ট্রের, সরকারি সম্পত্তি নষ্ট করলেই গুলি চালানোর নির্দেশ সেনাকেভয়াবহ পরিস্থিতি দ্বীপরাষ্ট্রের, সরকারি সম্পত্তি নষ্ট করলেই গুলি চালানোর নির্দেশ সেনাকে

English summary
Ten important points about the situation in Sri Lanka, the fire in the leader's house, the death of 8 people in the clash
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion