• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টিবির চিকিৎসায় যুগান্তকারী সাফল্য, বাজারে আসছে নতুন ভ্যাকসিন

টিবির চিকিৎসায় যুগান্তকারী সাফল্য। কিশোরদের সংক্রমণের ক্ষেত্রে টিবি ভ্যাকসিন সাফল্যের সঙ্গে কাজ করছে। দক্ষিণ আফ্রিকায় এই ভ্যাকসিনের দ্বিতীয় ফেজের ট্রায়ালও হয়ে গিয়েছে।
  • |
Google Oneindia Bengali News

টিবির চিকিৎসায় যুগান্তকারী সাফল্য। কিশোরদের সংক্রমণের ক্ষেত্রে টিবি ভ্যাকসিন সাফল্যের সঙ্গে কাজ করছে। দক্ষিণ আফ্রিকায় এই ভ্যাকসিনের দ্বিতীয় ফেজের ট্রায়ালও হয়ে গিয়েছে। প্রাপ্ত ফলাফল দিল্লিতে টিবি ভ্যাকসিন নিয়ে গ্লোবাল ফোরামে ঘোষণা করা হবে।

টিবির চিকিৎসায় যুগান্তকারী সাফল্য, বাজারে আসছে নতুন ভ্যাকসিন

ব্যাসিলি ক্যালমেট গুইরিনের রি-ভ্যাকসিনেশনে কিশোরদের টিবির সংক্রমণ উল্লেখ যোগ্যভাবে হ্রাস পেয়েছে।

ভ্যাকসিন দেওয়া এক কিশোরকে 'এইচফোর:আইসিথ্রিওয়ান'-এই নম্বরে চিহ্নিত করা হয়েছে। তার ক্ষেত্রে সংক্রমণ কমলেও উল্লেখ্যজনক কিছু নয় বলেই জানানো হয়েছে। তবে এই ভ্যাকসিন টিবি প্রতিরোধে সাহায্য করবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা। ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কেও নিশ্চিত হয়েছেন গবেষকরা।

ডব্লুএইচও-র মতে পৃথিবীর এক তৃতীয়াংশ মানুষের টিবি-র সংক্রমণ রয়েছে। যার অর্থ টিবি ব্যাকটিরিয়ায় আক্রান্ত হলেও, এখনও অসুস্থ হননি। তাঁদের মাধ্যমে রোগ ছড়ানোর কোনও আশঙ্কা নেই। তবে এর ১০ শতাংশের মাধ্যমে টিবি ছড়ানোর আশঙ্কা। যাঁদের একএকজনের মাধ্যমে ১০ থেকে ১৫ জন টিবিতে আক্রান্ত হতে পারেন।

কেপ টাউন বিশ্ববিদ্যালয়ের সাউথ আফ্রিকান টিউবারকিউলোসিস ভ্যাকসিন ইনিশিয়েটিভ-এর ডায়রেক্টর তথা এমডি মার্ক ম্যাথরিল জানিয়েছেন, ভ্যাকসিনের প্রাপ্ত ফলে তাঁরা খুশি।

English summary
TB vaccine can prevent infections in adolescents
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X