• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিরিয়ার শান্তি আলোচনা ইতিবাচক হয়েছে: জাতিসংঘ

  • By Bbc Bengali
সিরিয়ার শান্তি আলোচনা ইতিবাচক হয়েছে বলে বলছে জাতিসংঘ
BBC
সিরিয়ার শান্তি আলোচনা ইতিবাচক হয়েছে বলে বলছে জাতিসংঘ

সিরিয়া বিষয়ে জাতিসংঘের একবছর ধরে চলা প্রথম দফার জেনেভা শান্তি আলোচনা পরিষ্কার কোন ফলাফল ছাড়াই শেষ হয়েছে। তবে জাতিসংঘ বলছে, আগের তুলনায় এবারের আলোচনা অনেক ভালো হয়েছে।

আলোচনার বিষয়ে সিরিয়ার সরকারি পক্ষ কোন মন্তব্য করেনি। তবে বিরোধী পক্ষের প্রধান আলোচক, নাসর আল হারিরি বলেছেন, আগের তুলনায় এই আলোচনায় অনেক ইতিবাচক দিক রয়েছে।

জাতিসংঘের আলোচক স্তিফান ডে মিস্তুরা মনে করেন, এই আলোচনার মাধ্যমে রাজনৈতিকভাবে সমাধানের একটি পথ তৈরি হয়েছে। তিনি এই আলোচনাকে বর্ণনা করছেন এভাবে যেন, ট্রেনটি প্রস্তুত রয়েছে, ইঞ্জিনও গরম করা হচ্ছে, শুধু মাত্র চালু হওয়ার অপেক্ষা।

দীর্ঘদিন ধরে সিরিয়ায় যুদ্ধ চলছে, যার ফলে বাস্তুচ্যুত হয়েছে অসংখ্য মানুষ
Reuters
দীর্ঘদিন ধরে সিরিয়ায় যুদ্ধ চলছে, যার ফলে বাস্তুচ্যুত হয়েছে অসংখ্য মানুষ

এই আলোচনায় ইসলামিক স্টেট গ্রুপ আর সাবেক নুসরা ফ্রন্ট ছাড়া সিরিয়ার সবগুলো বিরোধী পক্ষ অংশ নিয়েছে। সিরিয়ার সরকার আর জাতিসংঘ ছাড়াও আলোচনার টেবিলে রয়েছে রাশিয়া, তুরস্ক আর ইরান।

মার্চের শেষের দিকে আবার আলোচনায় বসতে সম্মত হয়েছে সব পক্ষ। সেখানে সরকার, একটি খসড়া সংবিধান, নির্বাচন আর সন্ত্রাসের মতো বিষয় আলোচনা হতে পারে।

সিরিয়ার সামরিক বিষয়ে রাশিয়া, ইরান আর তুরস্কের মধ্যস্থতায় কাজাকিস্তানে যে আরেকটি আলোচনা চলছে, সেটিও অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

BBC
English summary
Syria peace talks end on a positive note, says UN
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X