• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গৃহযুদ্ধের নিষ্ঠুরতা ও মৃত্যু পরবর্তী জীবন, বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলাকা

বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলাকা
Google Oneindia Bengali News

শ্রীলঙ্কার লেখক শেহান করুণাতিলাকা তার দ্বিতীয় উপন্যাস 'দ্য সেভেন মুনস অফ মালি আলমেদা'-এর জন্য বুকার পুরস্কার পেলেন। এই উপন্যাসটি একজন যুদ্ধের ফটোগ্রাফারের মৃত্যুর পরবর্তী সময় নিয়ে। ১৯৯২ সালে দ্য ইংলিশ পেশেন্ট-এর জন্য মাইকেল ওন্ডাটজ বুকার পুরস্কার পেয়েছিলেন। করণাতিলাকা দ্বিতীয় শ্রীলঙ্কার লেখক যিনি বুকার পুরস্কার পেলেন।

গৃহযুদ্ধের নিষ্ঠুরতা ও মৃত্যু পরবর্তী জীবন, বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলাকা

বুকার পুরস্কার গ্রহণ করার সময় শ্রীলঙ্কার লেখক করুণাতিলাকা বলেন, আশা করি, আগামী ১০ বছর মানুষ এই বইটি পড়বে। বইটি মুদ্রিত হবে। দোকানে 'দ্য সেভেন মুনস অফ মালি আলমেদা' উপন্যাসটি ফ্যান্টাসি বিভাগে থাকবেন। এই বইকে বাস্তব ও রাজনৈতিক ব্যঙ্গ ভেবে ভুল করা হবে না। ১৯৯০ সালে শ্রীলঙ্কার গৃহযুদ্ধের সময়ের একটি গল্প। একজন যুদ্ধের সমকামী ফটোগ্রাউার ও জুয়ারি মালি আলমেদাকে নিয়ে। তিনি মারা যাওয়ার পর আবার জেগে ওঠেন। এই উপন্যাসের মধ্যে প্রিয়জনের কাছে পৌঁছনোর আকুতি ও গৃহযুদ্ধের নৃশংস চিত্র বর্ণনা করা হয়েছে।

বিচারক প্যানেলে ছিলেন নিল ম্যাকগ্রেগর। তিনি বলেন, এটা শুধু একজনের মৃত্যুর পরবর্তী জীবন নিয়ে গল্প নয়, এই গল্পে জীবন ও মৃত্যু, পূর্ব এবং পশ্চিম, দেহ এবং আত্মার সীমানাকে একত্রিত করেছে। এই উপন্যাসটি সম্পর্কে বিচারকরা বলেছেন, এটি একটি মৃত্যুর পরবর্তী জীবনের গল্প নয়। এর সঙ্গে যুক্ত রয়েছে গভীর মানবতা।
বুকার পুরস্কারের জন্য ছয় জন লেখকের মধ্যে শ্রীলঙ্কার লেখর করুনাতিলাকাকে মনোনীত করা হয়। অনুষ্ঠানে ছয় জন লেখকের মধ্যে একজন বাদে সবাই এসেছিলেন। এই অনুষ্ঠানে ৪৪ বছরের লেখক অ্যালান গার্নার উপস্থিত ছিলেন। পাশাপাশি অন্যান্য বাছাই করা লেখকদের মধ্যে জিম্বাবুয়ের নোভায়োলেট বুলাওয়েও, আমেরিকান লেখক পার্সিভাল এভারেট এবং এলিজাবেথ স্ট্রউট এবং আইরিশ লেখক ক্লেয়ার কিগান উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে।

১৯৬৯ সাল থেকে বুকার পুরস্কার দেওয়া হচ্ছে। ইংরেজিতে লেখা উপন্যাসের জন্য এই পুরস্কার দেওয়া হয়। গত বছর বুকার পুরস্কার পেয়েছেন দক্ষিণ আফ্রিকার ড্যামন গালগুট। এর আগে বিশ্ববিখ্যাত সাহিত্যিকরা বুকার পুরস্কার পেয়েছিলেন। তারমধ্যে যেমন ছিলেন সলমন রুশদি, মার্গারেট অ্যাটউড এবং হিলারি ম্যানটেল।

সোমবারের অনুষ্ঠানে ম্যানটেলের প্রতি বিশেষ শ্রদ্ধা জানানো হয়। গত মাসে তিনি ৭০ বছর বয়সে তিনি মারা যান। তিনি প্রথম মহিলা লেখিকা ছিলেন যিনি বুকার পুরস্কার পেয়েছিলেন। তিনি দুবার বুকার পুরস্কার পান। উলফ হল ট্রিলজিতে প্রথম দুটি খণ্ডের জন্য দুবার পুরস্কার পেয়েছিলেন।

আগের থেকে অনেক বেশি প্রতিরোধ ক্ষমতা, ভারতে সন্ধান মিলল ওমিক্রনের নতুন সাব ভ্যারিয়েন্টের আগের থেকে অনেক বেশি প্রতিরোধ ক্ষমতা, ভারতে সন্ধান মিলল ওমিক্রনের নতুন সাব ভ্যারিয়েন্টের

English summary
Sri Lankan writer Shehean Karunatilaka wins Booker Prize 2022 for The Seven Moons of Maali Almeida
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X